বাংলা নিউজ > ময়দান > UAE-কে হারিয়ে U19 WC-এর শেষ আটে বাংলাদেশ, জিম্বাবোয়েকে হারিয়ে পরের পর্বে আফগানিস্তানও

UAE-কে হারিয়ে U19 WC-এর শেষ আটে বাংলাদেশ, জিম্বাবোয়েকে হারিয়ে পরের পর্বে আফগানিস্তানও

সংযুক্ত আরব আমিরশাহীকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল বাংলাদেশ।

সংযুক্ত আরব আমিরশাহীকে হারিয়ে গ্রুপ-এ-র দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে চলে গেল বাংলাদেশ। তারা ৩ ম্যাচের মধ্যে দু'টিতে জিতেছে, একটিতে হেরেছে। এই গ্রুপের শীর্ষে থাকা ইংল্যান্ড ৩ ম্যাচের মধ্যে তিনটিতেই জিতেছে।

প্রথম ম্যাচে হোঁচট খেলেও পরপর ‍দুটি বড় জয় নিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল বাংলাদেশ। শনিবারের সংযুক্ত আরব আমিরশাহীকে ডাকওয়ার্থ-লুইসের নিয়মে ৯ উইকেটে হারিয়ে পরের পর্বে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

শনিবার টসে জিতে প্রথমে সংযুক্ত আরব আমিরশাহীকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। শুরুতে ব্যাট করে ১৪৮ রান করে সংযুক্ত আরব আমিরশাহী। জিততে হলে রাকিবুল হাসান বাহিনীকে করতে হত মাত্র ১৪৯ রান। রিপন মণ্ডল ৩ উইকেট নিয়েছেন। ২টি করে উইকেট নিয়েছেন আশিকুর জামান এবং তানজিম হাসান শাকিব।

সহজ টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটা খারাপ করেনি। দুই ওপেনার মাহফিজুল ইসলাম ও ইফতাখের হোসেন জুটি ৮৬ রান করেও ফেলে। তবে ৩৭ রান করে আউট হয়ে যান ইফতাখের। পরিবর্তে প্রান্তিক নবিল নামলে তিনি ৫ রান করে অপরাজিত থাকেন। আর ৬৯ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন মাহফিজুল। আর এর পরেই বৃষ্টি শুরু হয়। বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির কারণে আর খেলা শুরু করা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত ডাকওয়ার্থ-লুইসের নিয়মে ৯ উইকেটে ম্যাচ জিতে যায় বাংলাদেশ।

এই ম্যাচে জয়ের ফলে গ্রুপ-এ-র দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে চলে গেল বাংলাদেশ। তারা ৩ ম্যাচের মধ্য়ে দু'টিতে জিতেছে, একটিতে হেরেছে। এই গ্রুপের শীর্ষে থাকা ইংল্যান্ড ৩ ম্যাচের মধ্যে তিনটিতেই জিতেছে।

এ দিকে জিম্বাবোয়েকে ১০৯ রানে হারিয়ে শেষ আটে পৌঁছে গেল আফগানিস্তানও। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৬১ রান করে আফগানরা। অধিনায়ক সুলিমান সাফি ১১১ রানের দুরন্ত ইনিংস খেলেন। ওপেন করতে নেমে নানগেয়ালিয়া খারোটে ৫০ রান করেছিলেন। জিম্বাবোয়ের অ্যালেক্স ফালাও নেন ৩ উইকেট। 

জবাবে ব্যাট করতে নেমে ১৫২ রানে গুটিয়ে যায় জিম্বাবোয়ের ইনিংস। ওপেন করতে নেমে ম্যাথিউ ওয়েলচ সর্বোচ্চ ৫৩ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান এসেছে অতিরিক্ত থেকে। এ ছাড়া দলের কিপার ব্যাটসম্যান রোগান ওলহাটার ২৮ রান করেছেন। বাকিরা কেউ ১৫ রানের গণ্ডিই টপকাতে পারেননি। নানগেয়ালিয়া খারোটে অর্ধশতরান করার পর বল হাতে ৪ উইকেটও নেন।

এই ম্যাচ জিতে আফগানিস্তানও গ্রুপ-সি-র দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে গেল। তারা ৩ ম্যাচ খেলে ২টিতে জিতেছে। এই গ্রুপের শীর্ষে রয়েছে পাকিস্তান। তারা ৩ ম্যাচের মধ্যে তিনটিতেই জয় পেয়েছে।

বন্ধ করুন