বাংলা নিউজ > ময়দান > Bangladesh T20 WC Squad: টাইগারদের বিশ্বকাপ দল থেকে বাদ প্রাক্তন অধিনায়ক, ফিরলেন লিটন, ক্যাপ্টেন শাকিব
বিশ্বকাপের দল থেকে বাদ পড়লেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক।

Bangladesh T20 WC Squad: টাইগারদের বিশ্বকাপ দল থেকে বাদ প্রাক্তন অধিনায়ক, ফিরলেন লিটন, ক্যাপ্টেন শাকিব

  • ২০২১ T20 WC-এর পর থেকেই ছন্দে নেই মাহমুদুল্লাহ। গত বিশ্বকাপের পর থেকে এখনও পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র ১৬.৫৪ গড় এবং ১০২.৮২ স্ট্রাইক রেট বিশ্রি পারফরম্যান্স করে চলেছেন। বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ কয়েক দিন আগে বলেছেন, মাহমুদুল্লাহর সাম্প্রতিক পারফরম্যান্স তাঁদের প্রত্যাশা পূর্ণ করতে পারেনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণার আগে থেকেই জল্পনা চলছিল মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে। যিনি মাস দুয়েক আগেও ছিলেন টি-টোয়েন্টি ফর্ম্যাটে জাতীয় দলের অধিনায়ক, সেই মাহমুদুল্লাহকে বাদ দিয়েই বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করল। যে স্কোয়াডে ফিরেছেন নিটন দাল।

জিম্বাবোয়ে সিরিজের আগে নেতৃত্ব হারানোর পর থেকে দলে তাঁর জায়গাটা বেশ নড়বড়ই করছিল। শেষমেশ উইকেটকিপার ব্যাটার মুশফিকুর রহিম টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেই মাহমুদুল্লাহকে নিয়ে জল্পনা আরও তীব্র হয়। যা আশা করা হয়েছিল, শেষ পর্যন্ত প্রাক্তন অধিনায়ককে বাদ দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বেছে নিল বাংলাদেশ।

আরও পড়ুন: সিনিয়ররা গায়ে হাওয়া লাগালে এমনটাই হবে, Asia Cup থেকে বাংলাদেশের বিদায়ের ৫টি কারণ

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই ছন্দে ছিলেন না মাহমুদুল্লাহ। বিশ্বকাপের পর থেকে এখনও পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র ১৬.৫৪ গড় এবং ১০২.৮২ স্ট্রাইক রেট বিশ্রি পারফরম্যান্স করে চলেছেন তিনি। বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ কয়েক দিন আগেই বলেছেন, মাহমুদুল্লাহর সাম্প্রতিক পারফরম্যান্স তাঁদের প্রত্যাশা পূর্ণ করতে পারেনি। যদিও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, মাঠ থেকেই রিয়াদকে বিদায় জানাতে চান তাঁরা। তবে শেষ পর্যন্ত তাঁকে বাদ দিয়েই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন: ছিলেন অজি দলের স্পিনিং কোচ, এবার বাংলাদেশের দায়িত্ব নিতে চলেছেন ভারতীয় প্রাক্তনী

মাহমুদুল্লাহ ছাড়াও বাদ পড়েছেন দীর্ঘ দিন পর দলে ফেরা এনামুল হক বিজয়। সম্প্রতি বেশ কয়েকটি সিরিজ খেলেছিলেন তিনি এবং এশিয়া কাপের দলে থাকলেও, পারফরম্যান্স ছিল হতাশাজনক। স্বাভাবিক ভাবেই তারকা ওপেনারকেও বাদ দেওয়া হয়েছে।

এ দিকে, চোট সারিয়ে দলে ফিরেছেন লিটন দাস, ইয়াসির আলি রাব্বি এবং নুরুল হাসান সোহান। বিশ্বকাপের দলে সুযোগ পেয়েছেন সাব্বির রহমান এবং মহম্মদ সইফুদ্দিনও। তবে চমক হিসেবে থাকছেন নাজমুল হোসেন শান্ত। ধারাবাহিক ভাবে ব্যর্থ এই ক্রিকেটারের উপর ফের আস্থা রাখল বোর্ড।

অস্ট্রেলিয়া বিশ্বকাপে যথারীতি অধিনায়কের দায়িত্বে থাকছেন শাকিব আল হাসান। এ ছাড়া তাঁর ডেপুটি হিসেবে থাকছেন ইনজুরি কাটিয়ে দলে ফেরা নুরুল হাসান সোহান।

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড:

সাকিব আল হাসান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, ইয়াসির আলি, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, সইফুদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, হাসান মাহমুদ, নাসুম হোসেন, নাজমুল হোসেন শান্ত।

স্ট্যান্ডবাই: শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার।

বন্ধ করুন