বাংলা নিউজ > ময়দান > কে এগিয়ে, কে পিছিয়ে! বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের আগে দুই শক্তির পরিসংখ্যান
মুখোমুখি বাংলাদেশ শ্রীলঙ্কা (ছবি: গুগল)
মুখোমুখি বাংলাদেশ শ্রীলঙ্কা (ছবি: গুগল)

কে এগিয়ে, কে পিছিয়ে! বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের আগে দুই শক্তির পরিসংখ্যান

  • সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ এখন প্রভূত উন্নতি করেছে। আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে প্রত্যাবর্তন ঘটেছে বিশ্ব শ্রেষ্ঠ অলরাউন্ডার শাকিব আল হাসানের। ফলত এবারে লঙ্কানদের কাজ সহজ হবে না তা বলাই বাহুল্য। আসুন এবার একনজরে দেখে নেওয়া যাক বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজ গুলোর পরিসংখ্যানগত খুঁটিনাটি।

শুভব্রত মুখার্জি: হাতেগোনা আর মাত্র কয়েক দিন পরেই বাংলাদেশের মাটিতে একদিনের সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই সিরিজ খেলার লক্ষ্য নিয়ে রবিবারেই ঢাকা এসে পৌছেছেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। প্রসঙ্গত আইসিসি ওয়ানডে সুপার লিগের অন্তর্ভুক্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। উল্লেখ্য এর আগে বাংলাদেশের মাটিতে দুটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছিল লঙ্কানরা। আর এই দুই সিরিজেই টাইগারদের পরাস্ত করেছিল শ্রীলঙ্কার ক্রিকেট টিম।

তবে সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ এখন প্রভূত উন্নতি করেছে। আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে প্রত্যাবর্তন ঘটেছে বিশ্ব শ্রেষ্ঠ অলরাউন্ডার শাকিব আল হাসানের। ফলত এবারে লঙ্কানদের কাজ সহজ হবে না তা বলাই বাহুল্য। আসুন এবার একনজরে দেখে নেওয়া যাক বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজ গুলোর পরিসংখ্যানগত খুঁটিনাটি।

∆ একদিনের ক্রিকেটে ৪৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। যার মধ্যে ৩৯ বার জয়ের মুখ দেখেছে লঙ্কান বাহিনী। ৭ বার জয় পেয়েছে টাইগারা। বাকি ২টি ম্যাচের কোনও ফলাফল হয়নি।

∆ বাংলাদেশের মাটিতে ১৭টি ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ক্ষেত্রেও লঙ্কানদের জয় জয়কার অব্যাহত। ১৩ বার লঙ্কানদের কাছে হারের মুখ দেখেছে বাংলাদেশ। ৪ বার জয় ঘরে তুলেছে বাংলাদেশ।

∆  উল্লেখ্য ২০০৬ এবং ২০১৪ সালে বাংলাদেশে এসে ওয়ানডে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। ২০০৬ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে লঙ্কানদের কাছে ১-২ এ সিরিজ হারতে হয়েছিল বাংলাদেশকে। ২০১৪ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শাকিবদের হোয়াইটওয়াশ করেছিল‌ লঙ্কান সিংহরা।

∆ আজকের দিন পর্যন্ত মোট ৮টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। যেখানে একটি বারও সিরিজ জিততে পারেননি শাকিবের দেশ। ৬ বার সিরিজ জিতেছে লঙ্কানরা। ২০১৩ এবং ২০১৭ সালে ২বার সিরিজ ড্র হয়।

প্রসঙ্গত আগামী ২৩শে মে মিরপুরের শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম দিন রাতের ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ শ্রীলঙ্কা।

বন্ধ করুন