বাংলা নিউজ > ময়দান > BAN vs ENG: অনবদ্য শাকিব, ইংল্যান্ডের বিরুদ্ধে মান বাঁচাল বাংলাদেশ

BAN vs ENG: অনবদ্য শাকিব, ইংল্যান্ডের বিরুদ্ধে মান বাঁচাল বাংলাদেশ

ম্যাচ জয়ের পর সেলিব্রেশনে বাংলাদেশের ক্রিকেটাররা। ছবি- রয়টার্স 

সিরিজ আগেই হাতছাড়া করে বাংলাদেশ। তাই তৃতীয় ম্য়াচ ছিল দুই দলের কাছেই নিয়মরক্ষার। আর এই ম্যাচে শাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্য়ান্সে ভর করে জয়ের দেখা পেল বাংলাদেশ। 

ব্যাটে এবং বলে দুরন্ত ফর্মে শাকিব আল হাসান। তাঁর অলরাউন্ড পারফরম্য়ান্সে ভর করে জয় পেল বাংলাদেশ। ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজে অবশেষে জয় পেল তারা। পরপর দুই ম্য়াচ জিতে আগেই ওডিআই সিরিজ পকেটে তুলে ফেলে ইংল্যান্ড দল। ফলে তৃতীয় ম্যাচ ছিল দুই দলের কাছেই নিয়মরক্ষার। আর নিয়মরক্ষার ম্যাচ জিতে নিজেদের মুখরক্ষা করল তামিম ইকবালের দল। ইংরেজদের ৫০ রানে হারাল তারা।

চট্টগ্রামে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদশের অধিনায়ক। কিন্তু এদিনও বাংলাদেশ তাদের শুরুটা মোটেই ভালো করেনি। ওপেন করতে নামা তামিম (৬ বলে ১১ রান) খুব অল্প রান করলেও লিটন দাস (০) খাতা না খুলেই স্যাম কারানের বলে ফিরে যান। বলা ভালো প্রথম ওভারেই পঞ্চম বলে ফিরে যান লিটন। শুরুতেই উইকেট হারিয়ে ধাক্কা খায় বাংলাদেশ।

দলকে খাদের কিনারা থেকে তুলে আনতে ক্রিজে নামেন নাজমুল হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম। এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে ধীরে ধীরে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। পিচে দাঁতে দাঁত চেপে লড়াই করে যান তারা। আর তাতেই একটু একটু করে বাংলাদেশের স্কোরবোর্ডে রান যুক্ত হতে থাকে। এই দুই ব্যাটারের ব্যাটিং দাপটে কিছুটা হলেও চাপে পড়ে যায় ইংল্যান্ড দল।

৭১ বলে ৫টি বাউন্ডারির সৌজন্যে ৫৩ রান করেন নাজমুল। তিনি রানআউট হয়ে ফিরে গেলে ব্যাট করতে নামেন শাকিব আল হাসান। তিনিও থেমে থাকেননি। ইংরেজদের বিরুদ্ধে ব্যাটিং আক্রমণ বাড়াতে থাকেন তিনি। তাঁকেও সঙ্গ দেন মুশফিকুর। এই দুই ব্যাটারই শতরানের দোরগোড়ায় পৌঁছে যায়। কিন্তু অল্পের জন্য তা হাতছাড়া হয়।

মাত্র ৬টি বাউন্ডারির সৌজন্যে ৯৩ বলে ৭০ রান করেন মুশফিকুর। তবে টি-টোয়েন্টির মতো চালিয়ে খেলেন শাকিব। তিনি করেন ৭১ বলে ৭৫ রান। শাকিবের ইনিংসটি সাজানো ছিল মাত্র ৭টি বাউন্ডারির সৌজন্যে। এই দুই ব্য়াটার আউট হয়ে গেলে আর কোনও ব্যাটার বড় রান করতে পারেননি। ৪৮.৫ ওভারে মাত্র ২৪৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। তিনটি উইকেট নিয়েছেন জোফ্রা আর্চার। দুটি করে উইকেট নিয়েছেন স্যাম কারান এবং আদিল রশিদ। একটি করে নিয়েছেন ক্রিস ওকস এবং রেহান আহমেদ।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো করেন জেসন রয় এবং ফিল সল্ট। এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে টার্গেটের দিকে এগিয়ে যায় ইংল্যান্ড। একটা সময় ইংল্যান্ডের রান দেখে মনে করা হয়েছিল বাংলাদেশকে হোয়াইটওয়াশ করবে তারা। কিন্তু শাকিব বল করতে এলেই পরিস্থিতি বদল হতে থাকে। জেসন রয় (৩৩ বলে ১৯ রান) এবং সল্ট (২৫ বলে ৩৫) ফিরিয়ে দেন শাকিব। এরপর এক এক করে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। অবশ্য জেমস ভিনস বড় রান করার চেষ্টা করলে তাঁকেও ফিরিয়ে দেন বাংলাদেশের এই অলরাউন্ডার। তবে ক্রিস ওকস কিছুটা হলেও চাপে ফেলে দেওয়ার চেষ্টা করেন। ৪৬ বলে ৩৪ রান করেন ওকস। কিন্তু মুস্তাফিজুর তাঁকে ফিরিয়ে দেন। ৪৩.১ ওভারে মাত্র ১৪৬ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ৫০ রানে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। পাঁচ উইকেট নিয়ে ম্য়াচে সেরা হয়েছেন শাকিব। সিরিজের সেরা হয়েছেন আদিল রশিদ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রেসারের জন্য নুন খাওয়া ছেড়ে দিয়েছেন? ডেকে নিয়ে আসছেন অন্য আর এক বিপদ মেঘালয় ঘুরে গুয়াহাটিতে, গলায় গাঁদার মালা! কামাখ্যায় স্বর্ণেন্দু-শ্রুতি মাত্র ১৬ বছরেই মাউন্ট এভারেস্টের শিখর জয়! নজির গড়লেন কামিয়া কার্তিকেয়ান বেরোল ত্রিপুরার রেজাল্ট, মাধ্যমিকে বাড়ল পাশের হার, উচ্চমাধ্যমিকে ২ বছরে কমল ১৫% ‘‌আমি রাজ্যসভার পদ থেকে ইস্তফা দেব না’‌, আপ নেতৃত্বকে চ্যালেঞ্জ ছুঁড়লেন স্বাতী ফুশিয়া পিংক লেহেঙ্গায় মোহময়ী রূপে ধরা দিলেন ‘ধক ধক গার্ল’ -দেখুন ছবি স্ত্রীকে চাকরি করতে দেবে না, হাত কেটে ফেলেন স্বামী! রেণুর গল্পে শিউরে উঠলেন রচনা ভোটের হার কমেছে ৬৩% আসনে, ২০১৯-র থেকে মোট ভোট কমেছে ৮৮ সিটে, বাংলায় কী অবস্থা? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন ‘পার্টনারের ফোন চেক করি এখনও…’ কেন এমন করেন জাহ্নবী? জানালেন নিজেই

Latest IPL News

IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.