বাংলা নিউজ > ময়দান > ইতিহাস তৈরি করলেন সালমারা, প্রথমবার ৫০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশ মহিলা দল

ইতিহাস তৈরি করলেন সালমা খাতুনরা। এই প্রথমবার ৫০ ওভারের বিশ্বকাপের মূলপর্বে উঠল বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। সেইসঙ্গে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজও আগামী বিশ্বকাপে খেলার জন্য নিউজিল্যান্ডের বিমান ধরতে চলেছে।

এবার জিম্বাবোয়েতে বিশ্বকাপের বাছাইপর্বে বেশ ভালো ফর্মে ছিল বাংলাদেশ। হারিয়েছিল পাকিস্তানকে। জিতেছিল তিনটি ম্যাচেই। গ্রুপ ‘বি’-তে শীর্ষে ছিল। বাকি ছিল একটি ম্যাচ। কিন্তু সেই ম্যাচ হওয়ার আগেই করোনাভাইরাসের নয়া বি.১.১.৫২৯ প্রজাতি বা ‘ওমিক্রন’ সংক্রান্ত অনিশ্চয়তার জেরে পুরো টুর্নামেন্ট বাতিল করে দেওয়া হয়েছে। যে টুর্নামেন্ট থেকে তিনটি দলের বিশ্বকাপের মূলপর্বে ওঠার কথা ছিল। 

টুর্নামেন্ট বাতিল হয়ে যাওয়ায় র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে তিনটি দল বিশ্বকাপের মূলপর্বের ছাড়পত্র পেয়েছে।  এমনিতে ‘এ’ গ্রুপের শীর্ষে ছিল ওয়েস্ট ইন্ডিজ। ‘বি’ গ্রুপের সিংহাসনে ছিল বাংলাদেশ। সেইসঙ্গে বাংলাদেশের কাছে হেরে গেলেও বিশ্বকাপের টিকিট পেয়ে গিয়েছে পাকিস্তান। আপাতত মহিলাদের র‌্যাঙ্কিংয়ে বিশ্বে পঞ্চম স্থানে আছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান আছে যথাক্রমে সপ্তম এবং অষ্টম স্থানে।

উল্লেখ্য, আগামী বছরের ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে মহিলাদের ৫০ ওভারের বিশ্বকাপ শুরু হবে। ফাইনাল হবে আগামী ৩ এপ্রিল। যে বিশ্বকাপে সরাসরি সুযোগ পেয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত। আয়োজক দেশ হিসেবে সরাসরি নিউজিল্যান্ডও খেলার ছাড়পত্র পেয়েছিল।

বন্ধ করুন