বাংলা নিউজ > ময়দান > মারাদোনাকে সম্মান জানিয়ে ইতালিতে প্রকাশ পেল ব্যাঙ্ক নোট
ব্যাঙ্ক নোটে মারাদোনা। ছবি- সোশ্যাল মিডিয়া।
ব্যাঙ্ক নোটে মারাদোনা। ছবি- সোশ্যাল মিডিয়া।

মারাদোনাকে সম্মান জানিয়ে ইতালিতে প্রকাশ পেল ব্যাঙ্ক নোট

  • দিয়েগোর হাত ধরে ক্লাব ফুটবলে প্রভূত সাফল্য পেয়েছে নাপোলি।

শুভব্রত মুখার্জি

দিয়েগো আর্মান্দো মারাদোনা যে কেবল আর্জেন্তিনার কৃতী সন্তান নযন, ইতালিও তাঁকে নিজের ঘরের লোক হিসেবে গন্য করে, তার প্রমান অনেক আগেই পাওয়া গেছিল। ৮০'র দশকে ইতালিয়ান সিরি-এ'তে নাপোলি ক্লাব মারাদোনার হাত ধরে পেয়েছিল একাধিক সাফল্য। একাধিক খেতাব জিতেছিল ক্লাব। তারপর থেকেই ইতালিতেও সমান জনপ্রিয় তিনি। এবার তার স্মরণে ইতালিতে ব্যাঙ্ক নোট চালু হল।

প্রসঙ্গত ২০২০ সালে ২৫ নভেম্বর অগনিত সমর্থকদের চোখের জলে ভাসিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মারাদোনা। তাঁর মৃত্যুর পরেও তিনি এখনও প্রায় রোজ খবরের শিরোনামে। এসবের মধ্যে দিয়েই তিনি যেন এখনও বেঁচে রয়েছেন অসংখ্য মানুষের হৃদয়ে। মৃত্যুর পরেও নানাভাবে তার স্মৃতি ধরে রাখতে পৃথিবীর বিভিন্ন প্রান্তে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। এবার তেমনই একটি উদ্যোগ দেখা গেল ইতালির সরকারের পক্ষ থেকে। আর্জেন্তাইন কিংবদন্তির স্মরণে ব্যাঙ্ক নোট প্রকাশ করল ইতালি।

ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর ক্যাস্টেলিনো ডেল বিফার্নোত মারাদোনার নামে ব্যাঙ্ক নোট চালু করা হল। শহরের মেয়র এনরিকো ফ্রাটাঙ্গেলোর ভাবনা এবং পরিকল্পনা অনুযায়ী মারাদোনার ছবি এবং নাম দিয়ে চালু করা হয়েছে ব্যাঙ্ক নোটটি। ১০০ টাকার ব্যাঙ্ক নোটের সামনের অংশে ব্যবহার করা হয়েছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের বিখ্যাত 'হ্যান্ড অব গড' ঘটনার ছবিটি।

ব্যাঙ্ক নোট প্রকাশ প্রসঙ্গে ফ্রাটাঙ্গেলো বলেন, 'আমরা বিশ্বাস করি দক্ষিণ গোলার্ধের নায়ক মারাদোনা। মারাদোনা সবসময় দরিদ্র মানুষের পক্ষে ছিলেন। তাঁকে সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।' মারাদোনার ছবি দিয়ে তৈরি করা এই ব্যাঙ্ক নোটটি পুরো ইতালিতে চলবে না। শুধু নির্দিষ্ট শহরে ব্যবহার করা যাবে।

বন্ধ করুন