বাংলা নিউজ > ময়দান > চ্যাম্পিয়ন্স লিগের উদ্বোধনী রাতে দাপুটে জয় বার্সা-জুভের, হারল পিএসজি

শুভব্রত মুখার্জি

চতুর্থীর রাতে বোধন হয়ে গেল এই মরশুমের চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের। প্রথম রাতেই জয় পেল ইউরোপীয় ফুটবলের দুই বড় ক্লাব জুভেন্তাস ও বার্সেলোনা। তবে গতবারের রানার্স আপ পিএসজি প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ল।

জুভের ম্যাচে ফিরে এল ২৫ বছর আগের স্মৃতি। ইউক্রেনের ন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্সে ১৯৯৫ সালে সিরি-এ'তে ব্রেসিয়ার হয়ে কোচ লুসেস্কুর অধীনে অভিষেক ঘটেছিল ফুটবলার আন্দ্রে পিরলোর। আবার চ্যাম্পিয়ন্স লিগে কোচ হিসেবে নিজের অভিষেকে প্রতিপক্ষ হিসেবে তার প্রাক্তন শিক্ষাগুরুকেই পেলেন পিরলো। চ্যাম্পিয়ন্স লিগের উদ্বোধনী ম্যাচে মাঠে ফিরল দর্শকও।

শেষ ম্যাচের একাদশ থেকে দলে ৫টি পরিবর্তন করেন পিরলো। রোনাল্ডো, দিবালা, বুফোঁ এদিন প্রথম একাদশে ছিলেন না। গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু'দল।

বিরতির পর গোলরক্ষরের হাত থেকে বেরিয়ে আসা বলে আলভারো মোরাতা গোল করলে ১-০ গোলে এগিয়ে যায় জুভেন্তাস। প্রসঙ্গত ২০০২ সালের পর আর কখনও মুখোমুখি হয়নি জুভে এবং ডিনামো কিয়েভ‌। ম্যাচের ৮৪ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে জুভের জয় নিশ্চিত করেন মোরাতা। ২-০ গোলের জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয় কোচ আন্দ্রে পিরলোর।

অপরদিকে নিজেদের ঘরের মাঠ ন্যু ক্যাম্পে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গত মরশুমের কোয়ার্টার ফাইনালের হারের লজ্জা ঝেড়ে ফেলে বার্সেলোনা। তারা ৫-১ গোলে হারায় ফেরেন্সভারোসকে। ২৭ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন মেসি। তাছাড়া বার্সার হয়ে গোল করেছেন আনসু ফাতি, ফিলিপ কুটিনহো, গঞ্জালেস ও উসমান দেম্বেলে। ফেরেন্সভারেসের হয়ে একমাত্র গোলটি করেছেন খারাতিন।

বার্সা জয় দিয়ে অভিযান শুরু করলেও গতবারের রানার্স আপ নেইমারের পিএসজির শুরুটা হল অত্যন্ত খারাপ। ঘরের মাঠে পিএসজি ১-২ গোলে হারল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে। রেড ডেভিলসদের হয়ে গোল করেন ব্রুনো ফার্নান্ডেজ ও মার্কাশ র‌াশফোর্ড। পিএসজির একমাত্র গোলটি আসে যখন আত্মঘাতি গোল করে বসেন অ্যান্থনি মার্শাল। এছাড়াও ঘরের মাঠে চেলসি গোলশূন্য ড্র করেছে সেভিয়ার বিরুদ্ধে।

দ্বিতীয় দিনে শাখতার দোনেস্কের বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে নামবে রিয়াল মাদ্রিদ। নির্ভরযোগ্য ডিফেন্ডার সার্জিয়ো রামোস হাঁটুর চোটে আক্রান্ত। ফলে তাঁর খেলা নিয়ে সংশয় আছে। ঘরের মাঠে পোর্তোর বিরুদ্ধে খেলতে নামবে ম্যান সিটিও।

বন্ধ করুন