বাংলা নিউজ > ময়দান > লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে বাড়তি সুবিধা পাবেন ব্যাটসম্যানরা, ধারণা টিম ইন্ডিয়ার বোলিং কোচের

লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে বাড়তি সুবিধা পাবেন ব্যাটসম্যানরা, ধারণা টিম ইন্ডিয়ার বোলিং কোচের

ভারত অরুণ

কেন এমন মনে হচ্ছে, বিস্তারিত ভাবে বললেন ভারত অরুণ। 

লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে বাড়তি সুবিধা পাবেন ব্যাটসম্যানরা, ধারণা টিম ইন্ডিয়ার বোলিং কোচের

করোনা সংক্রমণের আশঙ্কায় লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নির্দেশিকা জারি করেছে আইসিসি। বিধিনিষেধ আরোপিত হয়েছে বেশ কিছু বিষয়ের উপর। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, বল পালিশের ক্ষেত্রে নিষিদ্ধ হতে চলেছে লালার ব্যবহার।

ক্রিকেটে বলের পালিশ বজায় রাখা একটা শিল্প বলে বিবেচিত হয়। বোলারদের জন্য এটা একান্ত প্রয়োজনীয়। বলে লালা ব্যবহার বন্ধ হয়ে গেলে পরিস্থিতি কেমন দাঁড়াবে, ক্রিকেটমহলে তা নিয়ে চলছে জোর জল্পনা। ভারতের বোলিং কোচ ভরত অরুণ এ-প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন হিন্দুস্তান টাইমসের প্রতিনিধির সঙ্গে।

কোহলিদের বোলিং কোচ মূলত তিনটি দিকের কথা উল্লেখ করেন। প্রথমত, দীর্ঘদিনের অভ্যাসবশত বোলাররা ভুল করে বলে লালা লাগিয়ে বসবেন না, এমনটা কে নিশ্চয়তা দিতে পারে। তিনি প্রশ্ন তুলেছেন, ম্যাচের প্রতিটা মুহূর্তে বোলার ও ফিল্ডাররা ভুল করে বলে লালা লাগাচ্ছেন কিনা, সে বিষয়ে নজরদারি চালানো কি সম্ভব?

দ্বিতীয়ত, ভারত অরুণ বুঝে উঠতে পারছেন না, ঘাম ও লালা দুটিই শরীর নিঃসৃত হলেও একটি নিষিদ্ধ ও অন্যটি আইনসিদ্ধ কেন। যদিও তিনি স্পষ্ট স্বীকার করে নিয়েছেন যে, তিনি মেডিক্যাল বিশেষজ্ঞ নন। তাই করোনা সংক্রমণের আশঙ্কা কোন ক্ষেত্রে বেশি, সে সম্পর্কে বিশেষ কোনও ধারণা নেই তাঁর।

সর্বোপরি, ভারতের বোলিং কোচ আশঙ্কা প্রকাশ করেন যে, পিচ যদি ক্ষুরক্ষুরে হয়, আউটফিল্ডে যদি পর্যাপ্ত ঘাস না থাকে, তখন বলের কী অবস্থা দাঁড়াবে!

সবমিলিয়ে ভরত অরুণ মনে করছেন যে, বোলারদের কাছে কাজটা অত্যন্ত কঠিন হয়ে দাঁড়াতে চলেছে। কেননা, বলের পালিশ বজায় রাখার ক্ষেত্রে লালা যতটা কার্যকরী, ঘাম ততটা নয়। বিভিন্ন পরিবেশে খেলা হলেও একই নিয়ম মেনে চলতে হবে বোলারদের। সুতরাং কোনও কোনও ক্ষেত্রে ব্যাটসম্যানরা বাড়তি সুবিধা পাবেন নিশ্চিত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রতিবন্ধী শ্যালিকাকে মত্ত অবস্থায় ধর্ষণ, গ্রেফতার বিহারের বাসিন্দা জামাইবাবু বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া বাইডেন প্রেসিডেন্ট পদের দৌড় ছাড়তেই ট্রাম্প তুললেন ‘টাকা ফেরতের’ এর কথা! কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.