বাংলা নিউজ > ময়দান > T20 ক্রিকেটে ৫ উইকেট তো অনেকে নিয়েছেন, রশিদ খানের মতো এমন রেকর্ড আর কারও নেই
রশিদ খান। ছবি- বিবিএল।

T20 ক্রিকেটে ৫ উইকেট তো অনেকে নিয়েছেন, রশিদ খানের মতো এমন রেকর্ড আর কারও নেই

  • বিগ ব্যাশ লিগে রশিদ খান এমন দু'টি রেকর্ড গড়েন, যা বিশ্বের আর কোনও বোলারের দখলে নেই।

টি-২০ ক্রিকেটে ৫ উইকেট নেওয়া যে কোনও বোলারের অসাধারণ কৃতিত্ব হিসেবেই বিবেচিত হয়। সেটাই অবশ্য স্বাভাবিক। কেননা চার ওভারের কোটায় প্রতিপক্ষের পাঁচজন ব্যাটসম্যানকে আউট করা মোটেও সহজ নয়। তবু টি-২০ ক্রিকেটে ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির অনেকেরই রয়েছে। রশিদ খানও রয়েছেন সেই দলে। যদিও বিগ ব্যাশ লিগে এবার আফগান তারকা যে রেকর্ড গড়েন, তা আর কোনও বোলারের নেই।

বিবিএলে অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে ব্রিসবেন হিটের বিরুদ্ধে ৪ ওভার বল করে মাত্র ১৭ রানের বিনিময়ে ৬টি উইকেট দখল করেন রশিদ খান। বিগ ব্যাশ লিগের ইতিহাসে এটি তৃতীয় সেরা বোলিং পারফর্ম্যান্স। লসিথ মালিঙ্গা ২০১২ সালে ৭ রানের বিনিময়ে ৬টি উইকেট নিয়েছিলেন। ২০১৭ সালে ইশ সোধি ১১ রানের বিনিময়ে ৬টি উইকেট দখল করেন।

টি-২০ ক্রিকেটে ৫ উইকেট বা ৬ উইকেট নেওয়ার নজির অনেকের থাকলেও একই ইনিংসে ৫ জন ব্যাটসম্যানকে শূন্য রানে আউট করার রেকর্ড রশিদ ছাড়া আর কোনও বোলারের নেই। বিবিএলের এই ম্যাচে রশিদ খাতা খোলার আগেই সাজঘরে ফেরান স্যাম হ্যাজলেট, জ্যাক লেম্যান, উইল প্রেস্টউইজ, মুজিব উর রহমান ও লিয়াম গুথরিকে। উল্লেখযোগ্য বিষয় হল, ম্যাচে রশিদ অপর যে উইকেটটি নিয়েছেন, সেই ম্যাথিউয়ের ব্যক্তিগত সংগ্রহ মাত্র ১ রান।

তাছাড়া এই ইনিংসে রশিদ খান আউট করেন পাঁচজন বাঁ-হাতি ব্যাটসম্যানকে। মুজিব ছাড়া রশিদের বলে আউট হওয়া পাঁচ ব্যাটসম্যানই ছিলেন বাঁ-হাতি। সেই নিরিখেও এটি সর্বকালীন রেকর্ড। এর আগে আর কোনও বোলার একই টি-২০ ইনিংসে পাঁচজন বা তারও বেশি বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করতে পারেননি।

বন্ধ করুন