বাংলা নিউজ > ময়দান > BBL 12: সেরা বিদেশি তারকাদের নিতে নতুন উদ্যোগ, বিগ ব্যাশে চালু হচ্ছে ড্রাফট প্রক্রিয়া
বিগ ব্যাশ ট্রফি। ছবি- টুইটার।

BBL 12: সেরা বিদেশি তারকাদের নিতে নতুন উদ্যোগ, বিগ ব্যাশে চালু হচ্ছে ড্রাফট প্রক্রিয়া

  • বিদেশি তারকাদের ড্রাফটের মাধ্যমে দলে নেওয়ার প্রক্রিয়া চালু হলেও, অজি তারকাদের আগের প্রক্রিয়াতেই সই করাতে হবে।

গত দুই মরশুমে করোনার জেরে চেয়েও সম্ভব হয়নি, তবে আসন্ন বিগ ব্যাশ লিগে বিশ্বের শীর্ষস্তরের ক্রিকেটারদের ভিড়াতে নতুন ড্রাফট পদ্ধতি আনতে চলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০২২-২৩ মরশুমের জন্য চার দফায় বিদেশি ক্রিকেটারদের ড্রাফট প্রক্রিয়ায় দলে নেওয়ার সিদ্ধান্তে শিলমোহর পড়েছে গত সপ্তাহের শেষের দিকে।

১১ বছর আগে এই টুর্নামেন্ট শুরু হওয়ার পর থেকে খেলোয়াড়দের সঙ্গে চুক্তি করার বিষয়ে এটি এখনও পর্যন্ত সবচেয়ে বড় বদল। গোল্ড, সিলভার, ব্রোঞ্জ, তিন বিভাগে খেলোয়াড়রা নাম নথিভুক্ত করতে পারবেন এবং তারপরে সেখান থেকেই শীর্ষস্তরের খেলোয়াড়দের (আট জন) প্ল্যাটিনাম বিভাগে বাছাই করবেন আধিকারিকরা। বিগ ব্যাশের সময়েই দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগের পাশাপাশি আমিরশাহির লিগও খেলা হবে। তাই অন্য়ান্য় টি-টোয়েন্টি লিগের সঙ্গে প্রতিযোগিতায় যাতে পিছিয়ে পড়তে না হয়, তাই এই ড্রাফট পদ্ধতি চালু করা হচ্ছে, যার মাধ্যমে বিশ্বের সেরা খেলোয়াড়রা বেশ মোটা টাকা উপার্জন করবেন।

আরও পড়ুন:- রায়নার মতো হাল হল ক্রিস লিনের, BBL-এ রেকর্ড রান করা তারকাকে ১১ বছর পরে ছেঁটে ফেলল ব্রিসবেন

ব্রোঞ্জ লেভেলে থাকা খেলোয়াড়রা ছয় অঙ্কের অর্থ পাবেন এবং প্ল্যাটিনামে থাকা খেলোয়াড়রা তাঁর প্রায় তিনগুণ অর্থ পাবেন বলেই মনে করা হচ্ছে। শীর্ষস্তরের খেলোয়াড়রা টুর্নামেন্টের পুরোটা খেলতে না পারলেও, তাদের লেভেল নির্ধারণে তা কোনও প্রভাব ফেলবে না এবং বোর্ড তাদের অর্থের কিছুটা ব্যয় করায়, ফ্রাঞ্চাইজিগুলিও সেই খেলোয়াড়দের দলে নিতে দ্বিধা করবেন না বলেই মনে করা হচ্ছে। ড্রাফটের নিদির্ষ্ট দিন বা কীভাবে তা সম্পূর্ণ করা হবে, সেই বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানানো না হলেও, ক্রিকেটাররা আজ থেকে ড্রাফটের জন্য নিজেদের নাম তুলতে পারবেন। 

আরও পড়ুন:- বিগ ব্যাশের যে কোনও দল বাবরের মতো ক্রিকেটারকে নিতে মুখিয়ে থাকবে: অ্যারন ফিঞ্চ

ড্রাফটের আগেই সকল খেলোয়াড়রা কতটা সময় খেলতে পারবেন সেটা জানাতে হবে। সবকটি দলই গত বছরে তাদের হয়ে খেলা এক তারকা বিদেশিকে ধরে রাখতে পারবে। নিশ্চিতভাবে জানানো না হলেও, মোট চার স্তরে ড্রাফট অনুষ্ঠিত হবে এবং প্রতিটি দলকেই অন্তত দুইটি এবং সর্বোচ্চ তিনটি খেলোয়াড় বাছাইয়ের সুযোগ দেওয়া হবে। প্ল্যাটিনাম বিভাগে থাকা খেলোয়াড়রাই সবার আগে ড্রাফটে আসবেন। তবে বিদেশিদের জন্য এই ড্রাফটের ব্যবস্থা করা হলেও, ঘরোয়া অজি তারকাদের জন্য কিন্তু এমন কোনও ব্যবস্থা নেই। আগের পদ্ধতিতেই তাদের সঙ্গে চুক্তি সারতে হবে দলগুলিকে।

বন্ধ করুন