বাংলা নিউজ > ময়দান > মহিলাদের ঘরোয়া ক্রিকেটের সূচি প্রকাশিত, থাকছে অনুর্ধ্ব ১৬-র ট্রফি
এজবাস্টনে রুপো জেতার পরে ভারতের মহিলা ক্রিকেট দল (ছবি-এপি) (AP)

মহিলাদের ঘরোয়া ক্রিকেটের সূচি প্রকাশিত, থাকছে অনুর্ধ্ব ১৬-র ট্রফি

  • ২০২৩ সালের জানুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকাতে অনুষ্ঠিত হবে আইসিসির টি-২০ বিশ্বকাপ। আর সেকথা মাথায় রেখেই মহিলা ক্রিকেটে ভারতের আসন্ন ঘরোয়া মরশুম শুরু হবে সিনিয়রদের টি-২০ ট্রফি দিয়ে। ১১ অক্টোবর থেকে শুরু হবে এই টুর্নামেন্ট।

শুভব্রত মুখার্জি: সোমবার অর্থাৎ ৮ অগস্ট বিসিসিআইয়ের তরফে ভারতীয় মহিলা ক্রিকেটের আসন্ন ঘরোয়া মরশুমের সূচি ঘোষণা করা হল। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে ভারতীয় মহিলা দল দেশের হয়ে রুপো জিততে সমর্থ হয়েছে। আর এমন আবহেই ২০২২-২৩ মরশুমের ঘরোয়া ক্রিকেটের সূচি প্রকাশ তাৎপর্যপূর্ণ তো বটেই। উল্লেখ্য ২০২৩ সালের জানুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকাতে অনুষ্ঠিত হবে আইসিসির টি-২০ বিশ্বকাপ। আর সেকথা মাথায় রেখেই মহিলা ক্রিকেটে ভারতের আসন্ন ঘরোয়া মরশুম শুরু হবে সিনিয়রদের টি-২০ ট্রফি দিয়ে। ১১ অক্টোবর থেকে শুরু হবে এই টুর্নামেন্ট।

ভারতের ৩৭ টি দলকে পাঁচটি গ্রুপে ভাগ করে হবে শ্রেষ্ঠত্বের লড়াই চলবে। গতবারের চ্যাম্পিয়ন দল রেলওয়েজ এবার রয়েছে গ্রুপ -বি'তে। রানার্স আপ মহারাষ্ট্র রয়েছে গ্রুপ-ডি'তে। এই গ্রুপেই রয়েছে দিল্লি এবং হরিয়ানা। ৫ নভেম্বর শেষ হবে এই টুর্নামেন্ট। এরপরেই খেলা হবে মহিলাদের ইন্টারজোনাল টি-২০ এবং টি-২০ চ্যালেঞ্জার কম্পিটিশন। আটটি জোনাল দল অংশ নেবে এই টুর্নামেন্টে। সিনিয়র টি-২০ শেষ হওয়ার তিনদিন পরেই শুরু হবে এই ইন্টার জোনাল টি-২০।

আরও পড়ুন… ব্যাট করতে নামার সময়েই হোঁচট খেয়ে ধপাস যস্তিকা, হেসে খুন স্মৃতি-হরমনরা- ভিডিয়ো

নভেম্বরের ২০-২৬ অনুষ্ঠিত হবে সিনিয়র টি-২০ চ্যালেঞ্জার ট্রফি। যেখানে অংশ নেবে সাতটি দল। সিনিয়র ওয়ানডে ট্রফির রানার্স আপ কর্ণাটক গ্রুপ-বি'র অংশ রয়েছে এবারে। ২০২৩ সালের ১৮ জানুয়ারি শুরু হবে এই ওয়ানডে টুর্নামেন্ট। ২১ টি দল অংশ নেবে এই টুর্নামেন্টে। ৭ ফেব্রুয়ারি খেলা হবে ফাইনাল। এই বছরেই পুনরায় চালু হচ্ছে ইন্টার জোনাল টি-২০ এবং ওয়ানডে টুর্নামেন্ট। ২১ ফেব্রুয়ারি এই মরশুমের ইন্টার জোনাল কম্পিটিশন শেষ হয়ে যাবে।

আরও পড়ুন… India's Domestic Cricket Season: ফিরছে দলীপ ট্রফি-ইরানি কাপ, ঘরোয়া ক্রিকেটের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করল BCCI

যেহেতু এই বছরেই দক্ষিণ আফ্রিকাতে অনুষ্ঠিত হবে মহিলাদের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ, সেকথা মাথায় রেখে এবারের সূচিতে রাখা হয়েছে অনুর্ধ্ব-১৯ টি-২০ ট্রফি এবং চ্যালেঞ্জার ট্রফি। ১ অক্টোবর থেকে ৭ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট গুলো। ৭ ডিসেম্বর থেকে শুরু হবে ওয়ানডে টুর্নামেন্ট, যেখানে মোট ১৭ টি ওয়ানডে খেলবে দল গুলো। এছাড়াও অনুর্ধ্ব-১৬ পর্যায়ের জন্যও চালু করছে একটি নয়া ওয়ানডে টুর্নামেন্ট।

বন্ধ করুন