বাংলা নিউজ > ময়দান > BCCI Apex Council Meeting: জার্সি স্পনসর চুক্তি থেকে বেরিয়ে যেতে চায় বাইজুস, স্টার চায় ১৩০ কোটির ছাড়

BCCI Apex Council Meeting: জার্সি স্পনসর চুক্তি থেকে বেরিয়ে যেতে চায় বাইজুস, স্টার চায় ১৩০ কোটির ছাড়

জার্সি স্পনশর চুক্তি থেকে বেরিয়ে যেতে চায় বাইজুস

বিসিসিআইয়ের শীর্ষ কর্মকর্তারা সোমবার ৯ জানুয়ারী ২০২৩ এ এপেক্স কাউন্সিলের জরুরি বৈঠকে এক ঘন্টারও বেশি সময় ধরে উভয় বিষয় নিয়ে আলোচনা করেছিলেন। এটি একটি ভার্চুয়াল মিটিং ছিল (অনলাইন মিটিং)। সংস্থা চলতি বছরে বিসিসিআইকে জানিয়েছিল যে তারা ভারতীয় ক্রিকেট দলের জার্সি স্পনসরশিপ থেকে বেরিয়ে যেতে চায়।

স্টার মিডিয়া ভারতের ঘরোয়া মরশুমের মিডিয়া অধিকার ধারক, বর্তমান চুক্তিতে বিসিসিআই-এর কাছে ১৩০ কোটি টাকা ছাড় চেয়েছে তারা। এ দিকে বাইজুস টিম ইন্ডিয়ার জার্সি স্পনসরশিপ থেকে সরে আসতে চেয়েছে। বিসিসিআইয়ের শীর্ষ কর্মকর্তারা সোমবার ৯ জানুয়ারী ২০২৩ এ এপেক্স কাউন্সিলের জরুরি বৈঠকে এক ঘন্টারও বেশি সময় ধরে উভয় বিষয় নিয়ে আলোচনা করেছিলেন। এটি একটি ভার্চুয়াল মিটিং ছিল (অনলাইন মিটিং)। BYJUS 2022 সালের নভেম্বরে বিসিসিআইকে জানিয়েছিল যে তারা ভারতীয় ক্রিকেট দলের জার্সি স্পনসরশিপ থেকে বেরিয়ে যেতে চায়।

আরও পড়ুন… বিদেশের মাটিতে সফল এই ভারতীয়- কোহলি বা রোহিত নয়, কার প্রসঙ্গে এমন বললেন লারা

দেখে মনে হচ্ছে মরিয়া হয়ে প্রস্থান করতে চাইছে, ভারতের জার্সি স্পনসর BYJU'S সংস্থা। নিজেদের বর্তমান চুক্তিকে সম্মান জানাতে তাদের ১৪০ কোটি টাকার ব্যাঙ্ক গ্যারান্টি এনক্যাশ করার জন্য বিসিসিআইকে বলেছে বাইজুস। আরেকটি বড় ধাক্কা আসে সম্প্রচারকারী স্টার ইন্ডিয়ার কাছ থেকে, যারা তাদের বর্তমান চুক্তিতে ১৩০ কোটি টাকা ছাড় চেয়েছে যেটি মার্চ পর্যন্ত চলবে। ভার্চুয়াল বৈঠকটি এক ঘন্টারও বেশি সময় ধরে চলে, কারণ এপেক্স কাউন্সিল বিষয়গুলি নিয়ে আলোচনা করেছিল।

আরও পড়ুন… ৯৫ বছর বয়সে মারা গেলেন অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটার নর্মা জনস্টন

বিসিসিআই অবশ্য এই এডুটেক কোম্পানিকে অন্তত ২০২৩ সালের মার্চ পর্যন্ত চুক্তি চালিয়ে যেতে বলেছিল। জুন মাসে, বাইজু জার্সি স্পন্সরশিপ চুক্তিটি ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত ৩৫ মিলিয়ন ডলার (প্রায় ৩০০ কোটি টাকা) বাড়িয়েছিল। এর মধ্যে ১৪০ কোটি টাকা BCCI-কে ব্যাঙ্ক গ্যারান্টির মাধ্যমে দিতে হবে, বাকি ১৬০ কোটি টাকা কিস্তির মাধ্যমে দেওয়া হবে।

বিসিসিআইয়ের একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, ‘বৈঠকটি শুধুমাত্র বাইজুস এবং স্টার ইন্ডিয়ার বিষয় নিয়ে আলোচনা করেছে, তবে এটি এক ঘণ্টারও বেশি সময় নিয়েছে।’ এটি মিলিয়ন ডলার জড়িত একটি গুরুতর সমস্যা, তাই এটি সময় নিতে বাধ্য। বাইজুস ফিফা বিশ্বকাপের অন্যতম পৃষ্ঠপোষক ছিলেন।

মার্চের মধ্যে কোম্পানিকে লাভজনক করতে বাইজু তার ৫০,০০০ কর্মচারীর মধ্যে ২৫০০ জনকে ছাঁটাই করার ঘোষণা করেছিল। এটাও জানা গেছে যে বৈঠকে, স্টার বর্তমান চুক্তিতে প্রায় ১৩০ কোটি টাকার ছাড় চেয়েছে। এটি ২০১৮-২০২৩ সময়ের জন্য ভারতের আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট অধিকারের জন্য ৬১৩৮.১ কোটি টাকা প্রদান করেছে। কোভিড-১৯ অতিমারীর কারণে চুক্তির সময় কিছু ম্যাচ পুনরায় শিডিউল করতে হয়েছিল।

সূত্রটি বলেছে, ‘বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে, কিন্তু বোর্ড এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি।’ এই বিষয়টি এমন একটি সময়ে উঠে এসেছে যখন বর্তমান বিসিসিআই চুক্তির মেয়াদ মার্চে শেষ হচ্ছে। বিসিসিআই পরবর্তী পাঁচ বছরের চক্রের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি করার প্রস্তুতি নিচ্ছে। আইপিএলের মিডিয়া অধিকারের কথা বিবেচনা করে (৪৮৩৯০ কোটি টাকা), বিসিসিআই আরও একটি পরিবর্তনের আশা করছে।

প্রশ্ন হল কেন BYJU চুক্তির বাইরে যেতে চায়? BYJUS 2019 সালে Oppo থেকে ভারতের জার্সি স্পনসরশিপ নিয়েছিল। BYJUS একটি 35 মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করে, ED-টেক চালু করার সঙ্গে একটি বুমের অভিজ্ঞতা লাভ করেছে।

ব্র্যান্ডটি জুলাইয়ে আরও এক বছরের জন্য তার অংশীদারিত্ব পুনর্নবীকরণ করেছে। যাইহোক, পরপর দুই বছরের হাইপারগ্রোথের পর edtech পরিষেবাগুলি এখন পরিমিত হয়েছে। ফিফা বিশ্বকাপ এবং লিওনেল মেসির চুক্তি সত্ত্বেও সংস্থাটি খরচ কমাতে চাইছে। পরিস্থিতি যেমন দাঁড়িয়েছে, BYJUS মোটামুটি প্রতি-ম্যাচ ভিত্তিতে Oppo যা প্রদান করে তার থেকে প্রায় ১০% বেশি অর্থ প্রদান করছে।

গত ছয় মাসে বিসিসিআই তার স্পন্সর হিসেবে তিনটি বড় কোম্পানিকে হারিয়েছে। PayTM, যা বিসিসিআই-এর ঘরোয়া লিগের মালিকানা ছিল। তারা সেটিকে মাস্টারকার্ডে স্থানান্তরিত করেছে। Kiltmakers MPL একটি প্রস্থান রুট চেয়েছিল এবং KKCL-এর কাছে তাদের অধিকার দিয়েছে। বদলির তাড়াহুড়ো ভারতীয় খেলোয়াড়দের এমপিএল প্রশিক্ষণ কিট খেলার সঙ্গে স্পষ্ট ছিল, SL সিরিজের সময় তাদের T20 জার্সিতে কিলার লেখা ছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.