বাড়ি > ময়দান > খেলরত্নের জন্য রোহিত শর্মার নাম প্রস্তাব BCCI-এর, অর্জুনে মনোনীত তিন ক্রিকেটার
রাজীব গান্ধী খেলরত্নের জন্য মনোনীত রোহিত। ছবি- গেটি ইমেজেস।
রাজীব গান্ধী খেলরত্নের জন্য মনোনীত রোহিত। ছবি- গেটি ইমেজেস।

খেলরত্নের জন্য রোহিত শর্মার নাম প্রস্তাব BCCI-এর, অর্জুনে মনোনীত তিন ক্রিকেটার

  • ২০১৮ সালে বিরাট কোহলির হাতে উঠেছিল দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান। 

দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেলরত্নের জন্য রোহিত শর্মার নাম প্রস্তাব করল বিসিসিআই। অর্জুন পুরস্কারের জন্য অভিজ্ঞ ইশান্ত শর্মা ও শিখর ধাওয়ানের সঙ্গে মহিলা ক্রিকেট দলের নির্ভরযোগ্য অল-রাউন্ডার দীপ্তি শর্মাকে মনোনীত করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

২০১৬-র শুরু (১ জানুয়ারি) থেকে ২০১৯-এর শেষ (৩১ ডিসেম্বর) পর্যন্ত চার বছরের সময়সীমায় পারফরম্যান্সের নিরিখে বিসিসিআইকে খেলরত্ন ও অর্জুনের জন্য মনোনয়ন পাঠানোর অনুরোধ জানিয়েছিল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। এই সময়ের মধ্যে রোহিত শর্মা দুরন্ত ফর্মে ছিলেন। গতবছর আইসিসির বর্ষসেরা ওয়ান ডে ক্রিকেটার নির্বাচিত হন হিটম্যান। গতবছর ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে একই বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন বিরাট কোহলির ডেপুটি। তাছাড়া একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট ওপেনার হিসেবে আত্মপ্রকাশেই জোড়া শতরান করার নজিরও গড়েন রোহিত।

অন্যদিকে, অর্জুনের জন্য মনোনীত ইশান্তের ঝুলিতে রয়েছে এশিয়ার বাইরে সবথেকে বেশি উইকেট নেওয়ার ভারতীয় পেসারের তকমা। শিখর ধাওয়ান একমাত্র ক্রিকেটার, যিনি পর পর দু'টি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়ে গোল্ডেন ব্যাট জেতেন। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্রুততম ২০০০ ও ৩০০০ ওয়ান ডে রানে পৌঁছন গব্বরই।

দীপ্তি শর্মার ঝুলিতে রয়েছে মহিলা ওয়ান ডে ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। একমাত্র ভারতীয় স্পিনার হিসেবে মহিলা ওয়ান ডে ম্যাচে ৬ উইকেট নেওয়ার কৃতিত্বও দেখিয়েছেন তিনি।

উল্লেখ্য, ১৯৯৭-৯৮ সালে সচিন তেন্ডুলকর প্রথম ক্রিকেটার হিসেবে খেলরত্নে ভূষিত হন। ২০০৭ সালে এই পুরস্কার ওঠে মহেন্দ্র সিং ধোনির হাতে। ২০১৮ সালে কোনও ক্রিকেটার হিসেবে শেষবার রাজীব গান্ধী খেলরত্ন জেতেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এবার তাঁর ডেপুটির হাতে উঠতে পারে এই সম্মান।

বন্ধ করুন