বাংলা নিউজ > ময়দান > WC-র প্রস্তুতির জন্য দাদাদের মতো ভাইদেরও আলাদা দু'টি দল গড়ার পরিকল্পনা BCCI-এর
বাংলাদেশ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলার জন্য ছোটদেরও দু'টো আলাদা দল গড়ার কথা ভাবছে বিসিসিআই।
বাংলাদেশ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলার জন্য ছোটদেরও দু'টো আলাদা দল গড়ার কথা ভাবছে বিসিসিআই।

WC-র প্রস্তুতির জন্য দাদাদের মতো ভাইদেরও আলাদা দু'টি দল গড়ার পরিকল্পনা BCCI-এর

  • পরের বছর ওয়েস্ট ইন্ডিজে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ রয়েছে।তার আগে প্রস্তুতির দরকার ভারতীয় যুব দলের। সেই কারণেই চলতি বছরের নভেম্বরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ এবং শ্রীলঙ্কার সঙ্গে দু'টি পৃথক সিরিজ খেলার পরিকল্পনা নিয়েছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

সিনিয়র জাতীয় দলের মতোই অনূর্ধ্ব-১৯-এও দু'টি দল গড়ার কথা ভাবছে বিসিসিআই। একটি দল খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। অন্য দলটি খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। তবে দু'টি সিরিজই হবে ঘরের মাঠে। যদিও পুরো বিষয়টি এখনও ভাবনাচিন্তার স্তরে রয়েছে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রস্তুতির কথা মাথায় রেখেই এই বছরের নভেম্বরে শ্রীলঙ্কা এবং বাংলাদেশের বিরুদ্ধে দু'টি আলাদা সিরিজ খেলবে ভারত। এবং এই দু'টি সিরিজে দু'টি আলাদা দল তৈরি করার ভাবনাচিন্তা শুরু করেছে বিসিসিআই।

পরের বছর ওয়েস্ট ইন্ডিজে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ রয়েছে।তার আগে প্রস্তুতির দরকার ভারতীয় যুব দলের। সেই কারণেই চলতি বছরের নভেম্বরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ এবং শ্রীলঙ্কার সঙ্গে দু'টি পৃথক সিরিজ খেলার পরিকল্পনা নিয়েছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

এর আগে বিরাট কোহলিরা ইংল্যান্ডে থাকার সময়েই, ভারতের আরও একটি দল শ্রীলঙ্কায় গিয়ে সংক্ষিপ্ত ওভারের সিরিজ খেলে এসেছে। শিখর ধাওয়ানের নেতৃত্বে। অনূর্ধ্ব-১৯ দল নিয়ে একই ভাবনা রয়েছে বিসিসিআই-এর।

আসলে ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এখনও পর্যন্ত কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারেনি ভারতের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। সে কারণেই বাংলাদেশ এবং শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ খেলার ভাবনাচিন্তা রয়েছে ভারতের। আর এই দুই সিরিজের জন্য দল নির্বাচন করতে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে অনূর্ধ্ব-১৯ বিনু মাঁকড় ট্রফি আয়োজন করতে পারে বিসিসিআই। এর পর আবার চ্যালেঞ্জার ট্রফিও আয়োজন করার ভাবনা রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ডের।

এ দিকে এনসিএ প্রধান রাহুল দ্রাবিড় খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা তৈরি হওয়ার আগে তাঁদের প্রচুর খেলার সুযোগ দেওয়ার পক্ষে। তবে সেটা করা এত দিন সম্ভব হয়নি।বিসিসিআই-এর এক উচ্চ পদস্থ কর্তা জানিয়েছেন, ‘যে কারণে বোর্ড চাইছে, দু'টো টিম তৈরি করতে। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ। এই টুর্নামেন্ট প্লেয়ারদের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে।’

এরই সঙ্গে তিনি আরও বলেছেন, ‘ঘরের মাঠ হোক বা বিদেশে গিয়ে, বোর্ড সব সময় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রস্তুতির জন্য অনেক সিরিজের আয়োজন করে থাকে। কিন্তু অতিমারীর কারণে স্বাভাবিক ভাবে ,সেটা করা সম্ভব হয়নি। আসলে বিশ্বকাপে খেলতে নামার আগে তরুণদের জন্য কিছু আন্তর্জাতিক অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ হয়ে থাকে।’

বন্ধ করুন