বাংলা নিউজ > ময়দান > বৈধ না অবৈধ? সুইচ হিট বিতর্কে নিজের মতামত জানালেন সৌরভ
ম্যাক্সওয়েল ও সৌরভ। - ফাইল ছবি।
ম্যাক্সওয়েল ও সৌরভ। - ফাইল ছবি।

বৈধ না অবৈধ? সুইচ হিট বিতর্কে নিজের মতামত জানালেন সৌরভ

  • ইয়ান চ্যাপেল সুইচ হিটকে অবৈধ ঘোষণা করার দাবি জানান ICC-র উদ্দেশ্য।

টিম ইন্ডিয়ার চলতি অস্ট্রেলিয়া সফরে ক্রিকেটীয় লড়াইয়ের মাঝেও চর্চায় গ্লেন ম্যাক্সওয়েলের সুইচ হিট, যা নিয়ে রীতিমতো বিতর্ক সৃষ্টি হয়েছে ক্রিকেটমহলে।

এমনটা নয় যে, নিয়মের বাইরে এমন শট খেলে বিতর্ক বাঁধিয়েছেন ম্যাক্সওয়েল। বরং প্রাক্তন অজি তারকা ইয়ান চ্যাপেল এটাকে ক্রিকেটের স্পিরিট বিরোধী বলার পর থেকে শুরু হয়েছে জোর আলোচনা। সুইচ হিট নিয়ে বৈধ-অবৈধ আলোচনায় স্পষ্টতই দু'ভাগ দেখাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটমহলকে।

সুইচ হিটে অন্যায়ভাবে সুবিধা নেওয়া হয় বলে দাবি জানান চ্যাপেল এবং আইসিসির কাছে অনুরোধ করেন এই শটকে অবৈধ ঘোষণা করার।

বিসিসিআই সভাপতি অবশ্য সুইচ হিটে অন্যায় কিছু দেখছেন না। তাঁর স্পষ্ট দাবি, আধুনিক ক্রিকেটের এই উদ্ভাবনী শট খেলার জন্য দক্ষতার দরকার। তাই এমন অনবদ্য শট ক্রিকেটারদের হাত থেকে কেড়ে নেওয়া উচিত নয়।

সৌরভ বলেন, ‘ক্রিকেট এগিয়ে চলেছে। সুতরাং, আধুনিক ক্রিকেটারদের হাত থেকে এমন শট কেড়ে নেওয়ার কোনও যুক্তি আছে বলে মনে করি না। এমন সাহসী শট খেলার জন্য যথেষ্ট শক্তির প্রয়োজন হয়। এমন শট খেলতে হলে টাইমিং ছাড়াও পায়ের নড়াচড়া এবং আরও অনেক দক্ষতার প্রয়োজন হয়।’

সৌরভ আরও বলেন, ‘কেভিন পিটারসেনকে প্রথম এমন শট খেলতে দেখা গিয়েছিল। সুইচ হিটের প্রসঙ্গ এলে ডেভিড ওয়ার্নারের নামও সামনে আসবে। এটা যথাযথ খেলা গেলে সুইচ হিট দেখতে দারুণ লাগে।’

বন্ধ করুন