বাংলা নিউজ > ময়দান > কুম্বলের পরিবর্ত আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হলেন সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায়।
সৌরভ গঙ্গোপাধ্যায়।

কুম্বলের পরিবর্ত আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হলেন সৌরভ

  • ২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নিয়েছিলেন কুম্বলে। এর পর ২০১৬ সালে তাঁকেই পুনর্নিয়োগ করা হয়। তৃতীয় তথা শেষবার তিন বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হন তিনি ২০১৯ সালে। ন’বছর ধরে আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান ছিলেন কুম্বলে।

এ বার কি বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের লক্ষ্য আইসিসি-র মসনদ? তারই কি প্রথম পদক্ষেপ আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলা? এমনটাই শোনা যাচ্ছে কানাঘুষো। অনিল কুম্বলের জায়গায় আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হলেন সৌরভ। এমনটাই সূত্রের খবর। সৌরভ এর আগে আইসিসি-র ক্রিকেট কমিটিতে ছিলেন। বর্তমানে যে ক্রিকেট কমিটি রয়েছে, তার পর্যবেক্ষক ছিলেন সৌরভই। এ বার তিনি চেয়ারম্যান হয়ে গেলেন।

দক্ষ প্রশাসনিক বুদ্ধি নিয়ে একের পর এক মাইলস্টোন স্পর্শ করে চলেছেন বাংলার মহারাজ। একটা সময়ে ভারতীয় দলের অধিনায়ক হয়ে খোলনলচে বদলে দিয়েছিলেন টিমের। সাফল্যের পথে হাঁটতে শিখিয়েছিলেন ভারতকে। এ বার প্রশাসক হিসেবেও একই কাজটা তিনি করতে চান। তবে তিনি শুধু ভারতীয় ক্রিকেটের নয়, সার্বিক ভাবে ক্রিকেটের উন্নতি করতে চান তিনি।

২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নিয়েছিলেন কুম্বলে। এর পর ২০১৬ সালে তাঁকেই পুনর্নিয়োগ করা হয়। তৃতীয় তথা শেষবার তিন বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হন তিনি ২০১৯ সালে। ন’বছর ধরে আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান ছিলেন কুম্বলে। এ বার তাঁর জায়গায় এলেন তাঁরই সতীর্থ এবং বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ। তবে সৌরভ যে শুধুমাত্র আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে আটকে থাকতে চান, এমনটা নয়। তাঁর স্বপ্ন যে একেবারে অন্য।

তবে আপাতত তাঁকে আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবেই দেখা যাবে। এই কমিটির আসল কাজ হল, বিভিন্ন প্রতিযোগিতায় খেলার নিয়ম-কানুন ঠিক মতো মেনে চলা হচ্ছে কি না, তার পর্যবেক্ষণ করা। মূলত প্রশাসনিক কাজই করে থাকে এই কমিটি।

বন্ধ করুন