বাংলা নিউজ > ময়দান > কমনওয়েলথ গেমসে মহিলা দল পাঠাতে প্রস্তুত BCCI, ভাবনা ২০২৮ যুক্তরাষ্ট্র অলিম্পিক্স নিয়েও
বিসিসিআই। ছবি- মিন্ট প্রিন্ট। (MINT_PRINT)
বিসিসিআই। ছবি- মিন্ট প্রিন্ট। (MINT_PRINT)

কমনওয়েলথ গেমসে মহিলা দল পাঠাতে প্রস্তুত BCCI, ভাবনা ২০২৮ যুক্তরাষ্ট্র অলিম্পিক্স নিয়েও

  • অলিম্পিক্সে অংশগ্রহণ যে ক্রিকেটকে বিশ্বের বিভিন্ন প্রান্তে আরও জনপ্রিয় করে তুলবে, সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

সামনের বছর বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের জন্য দল পাঠাতে প্রস্তুত বিসিসিআই। তবে ভারতীয় মহিলা ক্রিকেট দলকে দেশের প্রতিনিধিত্ব করার জন্য পাঠালেও বিরাট কোহলিদের দেখা মিলবে না বিলেতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে। এর পাশপাশি ২০২৮ সালে লস অ্যাঞ্জলসে অনুষ্ঠিত অলিম্পিক্সে পুরুষ এবং মহিলা উভয় বিভাগে দল পাঠাতেই আগ্রহী ভারতীয় বোর্ড।

বিগত বেশ কয়েক বছর ধরে অলিম্পিক্সে অংশগ্রহণ করার বিষয়ে আগ্রহ দেখিয়েছে ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি, গঠন করা হয়েছে এক বিশেষ কমিটিও। তবে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডার আওতায় আসা নিয়ে ভারতীয় বোর্ডের অনিচ্ছা অন্তরায় হয়ে দাঁড়ায়। তবে অলিম্পিক্সে অংশগ্রহণ করার বিষয়ে বিসিআইয়ের সম্মতিতে আইসিসির বেশ সুবিধা হল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এক সিনিয়র বিসিসিআই কর্তা জানান, ‘লস অ্যাঞ্জলস অলিম্পিক্সে যদি ক্রিকেট অন্তর্ভুক্তির অনুমতি পায়, তবে ভারতীয় ক্রিকেট বোর্ড পুরুষ ও মহিলা উভয় বিভাগেই দল পাঠাতে ইচ্ছুক। বোর্ডের স্বশাসিত সংস্থা বা জাতীয় ক্রীড়া সংস্থা তকমা পাওয়ার বিষয়ে পরেও ভাবা যাবে। বর্তমানে ক্রিকেটকে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিতে আইসিসির চেষ্টায় এবং মহিলা ক্রিকেটের সম্প্রসারণে বোর্ড নিজেদের অবদান রাখতে আগ্রহী। অলিম্পিক্স বা কমনওয়েলথের মতো প্রতিযোগিতায় অংশগ্রহণ, ক্রিকেটকে আরও জনপ্রিয় করে তুলবে। বার্মিংহাম কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ এই প্রক্রিয়ার প্রথম ধাপ মাত্র।’

ক্রিকেটকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে আইসিসি বেশ কিছু বছর ধরেই সচেষ্ট। ক্রিকেট নিয়ামক সংস্থার অর্ন্তগত ক্রিকেট বোর্ডের সংখ্যা বেড়েছে। বেড়েছে টেস্ট খেলা দেশের সংখ্যাও। অলিম্পিক্সে অংশগ্রহণ যে ক্রিকেটকে বিশ্বের বিভিন্ন প্রান্তে আরও জনপ্রিয় করে তুলবে, সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

বন্ধ করুন