বাংলা নিউজ > ময়দান > অবশেষে এক বছর পার করে T20 বিশ্বকাপে রানার্সের পুরস্কার মূল্য পেল ভারতের মেয়েরা
ভারতের মহিলা ক্রিকেট দল।
ভারতের মহিলা ক্রিকেট দল।

অবশেষে এক বছর পার করে T20 বিশ্বকাপে রানার্সের পুরস্কার মূল্য পেল ভারতের মেয়েরা

  • গত মাসে ইংল্যান্ডের এক সংবাদপত্রে খবর করা হয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপের এক বছর পার হয়ে গেলেও ভারতীয় মহিলা ক্রিকেটাররা তাঁদের পুরস্কার মূল্য পাননি। আর এর পরেই এই নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়। চাপে পড়ে নড়েচড়ে বসেন বিসিসিআই কর্তারা।

ইংল্য়ান্ড সফরে গিয়ে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন হরমনপ্রীত কাউররা। কারণ তারা শেষ পর্যন্ত প্রায় ১৫ মাস বাদে টি-টোয়েন্টি বিশ্বকাপে রানার্স হওয়ার পুরস্কার মূল্য পেলেন। এখানেই শেষ নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজের টাকাও নাকি পেয়ে গিয়েছেন ভারতের মেয়েরা।

জানা গিয়েছে, ইংল্যান্ডে উড়ে যাওয়ার ঠিক আগেই তাঁদের অ্যাকাউন্টে নাকি সব টাকাই জমা পড়ে গিয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের রানার্স হওয়ার পুরস্কার মূল্য হিসেবে প্রত্যেকেরই ২৬ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৮ লক্ষ ৯৪ হাজার টাকা) করে পাওয়ার কথা। এ ছাড়াও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে খেলা সিরিজের টাকাও রয়েছে।

প্রসঙ্গত গত মাসে ইংল্যান্ডের এক সংবাদপত্রে খবর করা হয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপের এক বছর পার হয়ে গেলেও ভারতীয় মহিলা ক্রিকেটাররা তাঁদের পুরস্কার মূল্য পাননি। আর এর পরেই এই নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়। চাপে পড়ে নড়েচড়ে বসেন বিসিসিআই কর্তারা। আর তার পরেই মহিলা ক্রিকেটারদের প্রাপ্য টাকা মেটাতে তৎপর হয় বিসিসিআই।

ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এক কর্তা জানিয়েছেন, ‘বিসিসিআই গত মাসে ভারতীয় মহিলা দলের সব ক্রিকেটারকেই  টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরস্কারের টাকা, এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোম সিরিজের প্রাপ্য টাকার জন্য হিসেবের খতিয়ান পাঠাতে বলেছিল। আর সেটা পাঠানোর দু'-এক দিনের মধ্যেই সকলের প্রাপ্য টাকা দিয়ে দেওয়া হয়েছে।’

২০২০ সালের ৮ মার্চ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। তবে গত বছরই ভারতের মেয়েরা প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল।

বন্ধ করুন