বাংলা নিউজ > ময়দান > দুটি নতুন দল খেলবে IPL, টেন্ডার ডাকল BCCI
আইপিএলে নতুন দুই দলের জন্য দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি জারি করল বিসিসিআই।
আইপিএলে নতুন দুই দলের জন্য দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি জারি করল বিসিসিআই।

দুটি নতুন দল খেলবে IPL, টেন্ডার ডাকল BCCI

  • নতুন দলের বেসপ্রাইস প্রায় ২ হাজার কোটি টাকা ধার্য করা হয়েছে। আগে নতুন দলের বেসপ্রাইস ধার্য করা হয়েছিল ১৭০০ কোটি টাকা। সেই মূল্য বাড়িয়ে ২ হাজার কোটি টাকা করা হয়েছে। যে সংস্থা বার্ষিক ৩ হাজার কোটি টাকা বা তার বেশি আর্থিক লেনদেন করে থাকে, একমাত্র তারাই আইপিএলের দল কেনার জন্য বিডে অংশ নিতে পারবে।

৮ দলের পরিবর্তে ১০ দল নিয়ে ২০২২ আইপিএল অনুষ্ঠিত হতে চলেছে। আর তার জন্য দরপত্র জমা চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল বিসিসিআই। মঙ্গলবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দু'টি নতুন ফ্র্যাঞ্চাইজি দলের জন্য দরপত্র আহ্বান করেছে তারা। দরপত্র জমা দেওয়ার জন্য ১০ লক্ষ টাকা লাগবে। ৫ অক্টোবর পর্যন্ত এই দরপত্র জমা দেওয়া যাবে। আর অক্টোবরের মাঝামাঝি জানিয়ে দেওয়া হবে, কারা নতুন ফ্র্যাঞ্চাইজি টিম তৈরি করার জন্য মনোনীত হয়েছে।

নতুন দলের বেসপ্রাইস প্রায় ২ হাজার কোটি টাকা ধার্য করা হয়েছে। আগে নতুন দলের বেসপ্রাইস ধার্য করা হয়েছিল ১৭০০ কোটি টাকা। সেই মূল্য বাড়িয়ে ২ হাজার কোটি টাকা করা হয়েছে। যে সংস্থা বার্ষিক ৩ হাজার কোটি টাকা বা তার বেশি আর্থিক লেনদেন করে থাকে, একমাত্র তারাই আইপিএলের দল কেনার জন্য বিডে অংশ নিতে পারবে।

বিসিসিআই সূত্রের খবর, ২০২২ সালে আহমেদাবাদের নামে একটি দলের অন্তর্ভূক্তি ঘটতে চলেছে। দ্বিতীয় দল হিসেবে পুনে ও লখনৌয়ের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এর আগে অবশ্য রাইজিং পুনে সুপারজায়ান্ট নামে পুনেরই একটি দল আইপিএলে অংশ নিয়েছিল। সেই দলের কর্ণধার ছিলেন সঞ্জীব গোয়েঙ্কা। এ বারও নাকি তিনি বিডে অংশ নিতে পারেন বলে খবর। আর আহমেদাবাদের মালিকানা পেতে আগ্রহী শিল্পপতি গৌতম আদানি। যদিও এই নিয়ে চূড়ান্ত কিছু জানা যায়নি।

দু'টি নতুন দল বিক্রি করে ভারতীয় ক্রিকেট বোর্ড পাঁচ হাজার কোটি টাকারও বেশি রোজগার করতে চলেছে বলে মনে করা হচ্ছে। বিসিসিআইয়ের সাম্প্রতিক গভর্নিং কাউন্সিলের বৈঠকে এ ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

আগামী মরশুমে ম্যাচের সংখ্যা নক আউট মিলিয়ে ৬০ থেকে বেড়ে ৭৪ হতে চলেছে। তবে কোন ফর্ম্যাটে খেলা হবে টুর্নামেন্ট, সে ব্যাপারে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

বন্ধ করুন