বাংলা নিউজ > ময়দান > বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড BCCI-ই, করোনার মাঝেও তাদের আয় কত জানেন?
সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই সবচেয়ে ধনী।
সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই সবচেয়ে ধনী।

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড BCCI-ই, করোনার মাঝেও তাদের আয় কত জানেন?

  • বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডগুলির মধ্যে বিসিসিআই শীর্ষে রয়েছে। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।

করোনার জেরে বড় ক্ষতির মুখ দেখেছে বিশ্বের সব ক্রিকেট বোর্ডই। আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় বিসিসিআই-এর ক্ষতির অঙ্কটা আরও বেড়ে গিয়েছে। এখন ক্রিকেটের বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন করা হলেও বেশির ভাগ সময়েই দর্শকশূন্য স্টেডিয়ামে করতে হচ্ছে। সব মিলিয়ে অন্যান্য খেলার মতোই ক্রিকেটও আর্থিক সঙ্কট চলছে। তবে এর মাঝেই কিন্তু বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডের তকমাটা সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই-এর গায়েই সেঁটে রয়েছে।

বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডগুলির মধ্যে বিসিসিআই শীর্ষে রয়েছে। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। ২০২১ সালে বিসিসিআই-এর আয়ের পরিমাণ ৩,৭৩০ কোটি টাকা। সেখানে দ্বিতীয় স্থানে থাকা সিএ-র আয় ২,৮৪৩ টাকা। আর যে ইসিবি কয়েক দিন আগেও ক্ষতির হিসেব দেখিয়ে কপাল চাপড়াচ্ছিল, এই বছরে তাদের আয় ২,১৩৫ কোটি টাকা। ক্রিকেটের ‘বিগ থ্রি’র আয়ের ধারে কাছে নেই বিশ্বের বাকি ক্রিকেট বোর্ডগুলি।

চতুর্থ স্থানে থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডের আয়ের পরিমাণ ৮১১ কোটি টাকা। পঞ্চম থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (আয় ৮০২ কোটি টাকা), ক্রিকেট সাউথ আফ্রিকা (আয় ৪৮৫ কোটি টাকা), নিউজিল্যান্ড ক্রিকেট (২১০ কোটি টাকা), ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (আয় ১১৬ কোটি টাকা), জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ড (আয় ১১৩ কোটি টাকা) এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (আয় ১০০ কোটি টাকা)। শ্রীলঙ্কা কিন্তু কম ম্যাচ খেলেনি। অন্য দলগুলির সঙ্গে পাল্লা দিয়ে বেশ ভালই ম্যাচ খেলেছে তারা। তবু তাদের আয় সবচেয়ে কম।

বন্ধ করুন