বাংলা নিউজ > ময়দান > টুইট বিতর্কে কি মর্গ্যান-বাটলারদের IPL-এও শাস্তি দেওয়া উচিত? দাওয়াই বাতলে দিলেন BCCI কর্তা
আইপিএলে বাটলার ও মর্গ্যান। ছবি- আইপিএল।
আইপিএলে বাটলার ও মর্গ্যান। ছবি- আইপিএল।

টুইট বিতর্কে কি মর্গ্যান-বাটলারদের IPL-এও শাস্তি দেওয়া উচিত? দাওয়াই বাতলে দিলেন BCCI কর্তা

  • সাম্প্রিতক ইংল্যান্ডের অধিনায়ক ও সহ-অধিনায়কের ভারতীয়দের বিরুদ্ধে করা একাধিক বৈষম্যমূলক পোস্ট সামনে এসেছে।

বর্ণবৈষম্য বিতর্কে জেরবার ইংল্যান্ড ক্রিকেট। সোশ্যাল মিডিয়ায় অলি রবিনসনের বিতর্কিত মন্তব্যের পরেই একে একে আরও ইংলিশ ক্রিকেটারদের অতীতের আপত্তিজনক পোস্ট সামনে আসা শুরু হয়েছে, সেই তালিকায় সামিল ইয়ন মর্গ্যান ও জোস বাটলারও। আইপিএলেও এই বিতর্কের আঁচ পড়ার সম্ভাবনা প্রবল।

কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক মর্গ্যান ও রাজস্থান রয়্যালসের তারকা ব্যাটসম্যান বাটলারের বিরুদ্ধে তদন্তে নেমেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। দুই ফ্রাঞ্চাইজির প্রথম সারির দুই ক্রিকেটারের এহেন বিতর্কে জড়ানোর ফলে তাঁদের দলেরও ভাবমূর্তি নষ্ট হওয়ার আশঙ্কা থেকেই যায়।

এমন অবস্থায় অভিযোগ প্রমাণিত হলে ওই দুই ক্রিকটারের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নিতে হতে পারে আইপিএল দলগুলিকে। তবে কী উপায়ে এই বিতর্ক থেকে মুক্তি মেলার পাশাপাশি মানরক্ষা করতে পারবেন ফ্রাঞ্চাইজিরা, সেই পথের হদিশ দিলেন এক উচ্চপদস্থ বিসিসিআই কর্মকর্তা। 

পিটিআইকে ওই কর্তা জানান, ‘কেকেআর এবং রাজস্থান এই পরিস্থিতিতে বেশ চাপেই পড়তে পারে। এই ক্রিকেটাররা ২০১৭ সালেও ভারতীয়দের ইংরেজি বলা নিয়ে পরিহাস করে। ওই পোস্টগুলিকে এড়িয়ে যাওয়া যেতেই পারে, তবে তাঁদের মন্তব্যের মাধ্যমে ভারতীয়দের প্রতি তাঁদের মনোভাবই প্রকাশ পায়। পরিস্থিতি বেশ জটিল, তবে রাজস্থান ও কেকেআরের কাছে এর থেকে বেরনোর উপায়ও আছে।’

এই সমস্যা থেকে নিজেদের মান বাঁচাতে দুই ফ্রাঞ্চাইজির কী করা উচিত, সেই পথও বাতলে দিয়েছেন ওই কর্তা। ‘যদি শাহরুখ খান এবং মনোজ বাদালে নিজেদের ফ্রাঞ্চাইজির মুখরক্ষা করতে চান, তাহলে তাঁদের প্রথমেই বাটলার এবং মর্গ্যাকে এক বিবৃতিতে প্রকাশ করে সকলের কাছে ক্ষমা চাইতে বলা উচিত। বর্তমানে ইসিবি এমনিতেই ইংলিশ ক্রিকটারদের আইপিএলের দ্বিতীয় ভাগে খেলতে আসতে দেবে না বলে জানিয়ে দিয়েছে। তাই ওই দুই ক্রিকেটারকে নির্বাসিত করলেও বিশেষ কিছু যায় আসবে না। উপরন্তু এর ফলে মুখরক্ষাও করা যাবে।’ জানান বিসিসিআই কর্মকর্তা।

বন্ধ করুন