বিসিসিআই লোগো। ছবি- এএফপি (AFP)
বিসিসিআই লোগো। ছবি- এএফপি (AFP)

Lockdown 4.0: কোহলিদের ট্রেনিংয়ে ফেরাতে কী ব্যবস্থা নেওয়া হবে, জানিয়ে দিল BCCI

  • অভ্যন্তরীণ উড়ান পরিষেবা বন্ধ থাকায় আপাতত IPL নিয়েও ভাবনা-চিন্তা নেই বোর্ডের।

নিয়ম শিথিল হলেও এখনই টিম ইন্ডিয়ার কোনও ট্রেনিং ক্যাম্প অনুষ্ঠিত হবে না। বিজ্ঞপ্তি মারফৎ স্পষ্ট করে দিল বিসিসিআই। তবে ইঙ্গিত দেওয়া হল স্থানীয় ভিত্তিতে কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের ব্যক্তিগত ট্রেনিংয়ের ব্যবস্থা করা যেতে পারে রাজ্য সরকারগুলির নির্দেশিকা খতিয়ে দেখার পর। 

বোর্ডের তরফে এও জানিয়ে দেওয়া হয় যে, অনুমোদিত রাজ্য সংস্থাগুলির সঙ্গে অলোচনার পরেই সুনির্দিষ্ট কোনও পরিকল্পনা ছকা হবে ক্রিকেটারদের স্থানীয় পর্যায়ে স্কিল ভিত্তিক ট্রেনিংয়ের জন্য।

সারা দেশে চতুর্থ পর্যায়ের লকডাউন জারি হয়েছে ৩১ মে পর্যন্ত। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে লকডাউনের নির্দেশিকা প্রকাশ করা হয়েছে রবিবার, যাতে বিধিনিষেধ শিথিল করা হয়েছে খেলাধুলোর ক্ষেত্রে। স্টেডিয়াম ও স্পোর্টস কমপ্লেক্সগুলি খোলার অনুমতি দেওয়া হয়েছে শর্তসাপেক্ষে। যদিও দর্শক সমাগত পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে আগের মতোই। 

নির্দেশিকায় এটাও স্পষ্ট করে দেওয়া আছে যে, খেলাধুলো সংক্রান্ত যে কোনও জমায়েত আপাতত নিষিদ্ধ। খালি গ্যালারিতে প্রতিযোগিতামূলক খেলাধুলো আয়োজন করা যাবে কিনা, তা নিয়ে অবশ্য আলাদা করে কোনও কিছু উল্লেখ করা হয়নি। 

সরকারি নির্দেশ হাতে আসার পরেই বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি করে কোষাধ্যক্ষ অরুণ ধুমল জানান, ‘বিসিসিআই স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকাকে সামনে রেখে কিছু সিদ্ধান্ত নিয়েছে। যেহেতু, ৩১ মে পর্যন্ত অভ্যন্তরীণ বিমান যোগাযোগ ব্যবস্থা আগের মতোই নিষিদ্ধ রয়েছে, তাই চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নিয়ে কোনও ট্রেনিং ক্যাম্প আয়োজনের জন্য বোর্ড আপাতত আরও কিছুদিন অপেক্ষা করবে। পাশাপাশি রাজ্য সরকারের নির্দেশিকা পর্যালোচনার পর অনুমোদিত রাজ্য সংস্থাগুলির সঙ্গে আলোচনা করে স্থানীয় পর্যায়ে ক্রিকেটারদের স্কিল ভিত্তিক ট্রেনিংয়ের সুনির্দিষ্ট পরিকল্পনা করা হবে।’

পরে বিসিসিআই কোষাধ্যক্ষ সংবাদমাধ্যমকে জানান যে, আপাতত লকডাউনে অভ্যন্তরীণ উড়ান পরিষেবা বন্ধ থাকায় আইপিএল নিয়ে কোনও ভাবনা-চিন্তা করছে না বোর্ড।

বন্ধ করুন