বাংলা নিউজ > ময়দান > সৌরভের সামনে এখন বড় চ্যালেঞ্জ, T20 বিশ্বকাপ নিয়ে BCCI এর প্ল্যান ‘বি’ কী?
টি২০ বিশ্বকাপের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহ (ছবি:এএনআই)
টি২০ বিশ্বকাপের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহ (ছবি:এএনআই)

সৌরভের সামনে এখন বড় চ্যালেঞ্জ, T20 বিশ্বকাপ নিয়ে BCCI এর প্ল্যান ‘বি’ কী?

সৌরভের সামনে এখন বড় চ্যালেঞ্জ, টি-২০ বিশ্বকাপের পিচে ধেয়ে আসছে করোনার বাউন্সার। আসন্ন টি-২০ বিশ্বকাপ আমীরশাহিতে হলেও টুর্নামেন্টের ‘Hosting Rights’ থাকবে BCCI এর হাতেই, জানাচ্ছে বোর্ড। 

সৌরভের সামনে এখন বড় চ্যালেঞ্জ! টি-২০ বিশ্বকাপের পিচে ধেয়ে আসছে করোনার বাউন্সার। চলতি বছরের অক্টোবরেই দেশের মাটিতে বসার কথা ছিল টি-২০ বিশ্বকাপের আসর। কিন্তু করোনা পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তাতে বলা যেতেই পারে, আসন্ন কুড়ি ওভারের বিশ্বকাপ আসর ভারতের মাটিতে হওয়া কঠিন। 

যে নয়টি ভেন্যুতে বিশ্বকাপ হওয়ার কথা ছিল সেগুলি হল, মুম্বই, নিউ দিল্লি, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু, হায়দরাবাদ, ধর্মশালা, আমেদাবাদ ও লখনউ। কিন্তু গোটা দেশের সঙ্গে এই জায়গা গুলোতেও করোনার প্রকোপ বেড়েই চলেছে। কোভিডের দ্বিতীয় ঢেউ-এর তাণ্ডবে সর্বত্র দেখা যাচ্ছে মৃত্যু মিছিল। বৃহস্পতিবারের রিপোর্ট অনুযায়ী করোনাতে ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৬৪৫ জন। যা চিন্তায় ফেলেছে সকলকে। 

এরমধ্যেই করোনার জন্য ভারতের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ছিন্ন করেছে বহু দেশ। ফলে আরও সংকটের সামনে পড়েছে ভারত। বিসিসিআই-এরও চিন্তা বাড়ছে। তারা এখন টি-২০ বিশ্বকাপ আয়োজন নিয়ে নিজেদের থেকেই প্ল্যান ‘বি’ তৈরি করে রাখছে। যেখানে বলা হচ্ছে টি-২০ বিশ্বকাপ আয়োজন করবে ভারতের ক্রিকেট বোর্ড কিন্তু ভারতের বদলে টুর্নামেন্ট করা হবে আমীরশাহিতে।  

এর আগেও করোনা পরিস্থিতির মাঝেই সেখানে আইপিএল আয়োজন করেছিল বিসিসিআই। সাফল্যের সঙ্গে শেষ করা গিয়েছিল ১৩তম আইপিএল। ফলে এবারে টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে চেয়ে ভাবনা চিন্তা শুরু করে দিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম। 

বিসিসিআই-এর মতে, UAE তে টুর্নামেন্ট নিয়ে যাওয়ার পরিকল্পনা হচ্ছে ঠিকই, কিন্তু এখনই সেটা বলা যাবেনা। কারণ দেশের স্বাস্থ্য ব্যবস্থার দিকে নজর রাখা হচ্ছে। পরিস্থিতি একটু স্বাভাবিক হলে বা সরকার ও বোর্ড যদি মনে করে এই টুর্নামেন্ট ভারতে আয়োজন করা সম্ভব তাহলে টি-২০ বিশ্বকাপ আর UAE তে নিয়ে যাওয়া হবেনা। আর পরিস্থিতি অবনতি হলে বাধ্য হয়েই বিদেশের মাটিতে করা হবে আসন্ন টি-২০ বিশ্বকাপ। তবে সেক্ষেত্রে টুর্নামেন্ট আয়োজনের ‘Hosting Rights’ থাকবে বিসিসিআই-এর হাতেই। 

বিসিসিআই-এর জেনারেল ম্যানেজার ধীরাজ মালহোত্রা জানিয়েছেন, ‘ঘটনা কোন দিকে এগোচ্ছে, তা আগে থেকে বলাটা কঠিন। কিন্তু সম্ভাব্য পরিকল্পনা এটাই হল যে, এটা হতে পারে UAE তে, কিন্তু এর আয়োজনের অধিকার বা দায়িত্ব থাকবে BCCI এর হাতেই।’

বন্ধ করুন