বাড়ি > ময়দান > গালওয়ান সংঘর্ষের জের, চিনা সংস্থার সঙ্গে IPL চুক্তির ভবিষ্যৎ নিয়ে পুনর্বিবেচনায় BCCI
আইপিএল ট্রফি। ছবি- বিসিসিআই।
আইপিএল ট্রফি। ছবি- বিসিসিআই।

গালওয়ান সংঘর্ষের জের, চিনা সংস্থার সঙ্গে IPL চুক্তির ভবিষ্যৎ নিয়ে পুনর্বিবেচনায় BCCI

  • ইন্ডিয়ান প্রিমিয়র লিগের টাইটেল স্পনসরশিপ ছাড়াও ভারতীয় বোর্ডের সঙ্গে একাধিক চুক্তি রয়েছে চিনের বেশ কয়েকটি বাণিজ্যিক সংস্থার।

গালওয়ান উপত্যকায় ভারত ও চিন, দু'দেশের সেনা সংঘর্ষের জের পড়তে চলেছে ভারতীয় ক্রিকেটে। প্রবল চিন বিরোধী হাওয়ায় বিসিসিআই ইঙ্গিত দিয়েছে আইপিএলের টাইটেল স্পনসর-সহ চিনের সংস্থাগুলির সঙ্গে বোর্ডের বিভিন্ন স্পনসরশিপ চুক্তি নিয়ে পর্যালোচনা করবে তারা। এই উদ্দশ্যে আগামী সপ্তাহেই আইপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্যরা বৈঠকে মিলিত হবেন বলে বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে।

গত সোমবার পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় দু'দেশের সেনা সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় জওয়ান। তার পর থেকেই চিন বিরোধী আবেগ প্রবল হয়ে ওঠে দেশজুড়ে। চিনা পণ্য বয়কট করা থেকে শুরু করে চিনের প্রযুক্তি থেকে দূরে সরে থাকার দাবি উঠছে সোশ্যাল মিডিয়ায়। চিনের সংস্থার সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের বাণিজ্যিক সম্পর্ক নিয়েও জল্পনা শুরু হয়েছে সেই থেকেই।

বিসিসিআইয়ের তরফে প্রাথমিকভাবে চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত চিনা সংস্থার সঙ্গে সম্পর্ক বজায় রাখার ইঙ্গিত দেওয়া হয়। তবে পরিস্থিতি ক্রমে উত্তপ্ত হওয়ায় শুক্রবার রাতেই বিসিসিআইয়ের তরফে চিনা সংস্থার সঙ্গে বিভিন্ন চুক্তি পুনর্বিবেচনার কথা ঘোষণা করা হয়।

আইপিএলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লেখা হয়, ‘সীমান্তের সংঘর্ষে আমাদের নির্ভীক জওয়ানদের শহিদ হওয়ার ঘটনার দিকে তাকিয়ে বিভিন্ন চুক্তি পর্যালোচনার জন্য আইপিএলের গভর্নিং কাউন্সিল আগামী সপ্তাহে বৈঠকের আহ্বান জানিয়েছে।’

এই টুইটটি পরে বিসিসিআইয়ের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকেও রি-টুইট করা হয়।

উল্লেখ্য, আইপিএলের টাইটেল স্পনসর ভিভো একটি চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা। এছাড়া পেটিএম, সুইগি প্রভৃতির মতো সহযোগী স্পনসরদের সঙ্গেও চিনা সংস্থার যোগ রয়েছে। আইপিএলের একটি মরশুমের জন্য ভিভোর কাছ থেকে ৪৪০ কোটি টাকা পায় বিসিসিআই।

বন্ধ করুন