বাংলা নিউজ > ময়দান > BCCI's effort to stop age fraud: বয়স ভাঁড়িয়ে খেলার দিন শেষ! সফটওয়্যারের সাহায্যে স্বচ্ছতার আনার পথে সৌরভের BCCI

BCCI's effort to stop age fraud: বয়স ভাঁড়িয়ে খেলার দিন শেষ! সফটওয়্যারের সাহায্যে স্বচ্ছতার আনার পথে সৌরভের BCCI

সৌরভ গঙ্গোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)

BCCI's effort to stop age fraud: বয়স ভাঁড়িয়ে বয়সভিত্তিক প্রতিযোগিতায় খেলা রুখতে নয়া এক সফটওয়্যারের সাহায্য নিতে চলেছে বিসিসিআই। বিসিসিআইয়ের কর্তা ব্যক্তিদের আশা, তাতে বিসিসিআইয়ের খরচ যেমন কমবে, তেমন সিস্টেমে আসবে অনেক বেশি স্বচ্ছতা‌।

শুভব্রত মুখার্জি

যে কোনও খেলার ক্ষেত্রেই সবথেকে বড় সমস্যা বয়স ভাঁড়িয়ে অতিরিক্ত সুবিধা নেওয়ার চেষ্টা করা। ক্রিকেটও তার ব্যতিক্রম নয়। তবে এবার এইধরনের সমস্যা রুখতে আরও বড় পদক্ষেপ নেওয়ার পথে হাঁটছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন বিসিসিআই। 

বয়স ভাঁড়িয়ে বয়সভিত্তিক প্রতিযোগিতায় খেলা রুখতে নয়া এক সফটওয়্যারের সাহায্য নিতে চলেছে বিসিসিআই। বিসিসিআইয়ের কর্তা ব্যক্তিদের আশা, তাতে বিসিসিআইয়ের খরচ যেমন কমবে, তেমন সিস্টেমে আসবে অনেক বেশি স্বচ্ছতা‌। সেই প্রক্রিয়ায় বয়স ভাড়ানো রুখতে এবার আরও কঠোর হচ্ছে বিসিসিআই। 

ঘরোয়া ক্রিকেটে এই সমস্যা দীর্ঘদিনের। কয়েকটি ক্ষেত্রে সাসপেনশনের মুখে পড়তে হয়েছে ক্রিকেটারদের। এই বছর আইপিএলে কেকেআরের হয়ে খেলা জম্মু কাশ্মীরের পেসার রশিক আলম বয়স ভাঁড়ানোর দায়ে দু'বছর নির্বাসিত ছিলেন। ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলা মনজ্যোত কালরাও বয়স ভাঁড়ানোয় দায়ে সাসপেন্ড হয়েছিলেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের অধীনস্থ থাকা একাধিক রাজ্য সংস্থায় এই সমস্যা বর্তমানে মহামারীর রূপ ধারণ করেছিল। সেই সমস্যা দূর করতে উদ্যোগী হয়েছে বিসিসিআই। বয়স ভাঁড়ানো রুখতে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হবে। 

আরও পড়ুন; Ravi Shastri on Test Cricket Future: দুধেভাতে দলে লাভ নেই, টেস্ট খেলুক বিশ্বের প্রথম ৬ দেশ, প্রস্তাব শাস্ত্রীর

আপাতত পরীক্ষামূলকভাবে গৃহীত হচ্ছে এই পদ্ধতি। সাফল্য আসলে পাকাপাকিভাবে তা অবলম্বন করা হবে। এতদিন বয়স পরীক্ষায় টিডব্লিউ পদ্ধতি ব্যবহার করত বিসিসিআই। বাঁ হাত এবং কবজির এক্স-রে করে বয়স পরীক্ষা হত। নতুন পদ্ধতিতে এক ধাক্কায় অনেকটা খরচ কমবে বলে মত বোর্ড কর্তাদের। 

উল্লেখ্য, আগের পদ্ধতিতে এই পরীক্ষার ক্ষেত্রে প্রতিটি পরীক্ষার খরচ ২,৪০০ টাকা। যার ফল জানা যেত তিন-চার দিনের মধ্যে । প্রস্তাবিত পদ্ধতিতে দ্রুত বয়স নির্ণয় করার খরচ পড়বে মাত্র ২৮৮ টাকা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মীদের আন্দোলনের জেরে আটকে গেল বেতন 'ঔদ্ধত্য' ছেড়ে রোহিতের মন জয়ের চেষ্টা হার্দিকের? IPL-র আগে খুললেন মুখ অটোতে চাপিয়ে মহিলা যাত্রীকে নির্জন জায়গায় নিয়ে গেল চালক, ধর্ষণ করে খুন WBPSC-তে টেকনিক্যাল অফিসার পদে বিপুল নিয়োগ, আবেদন শুরু ১২ মার্চ থেকে লরির ধাক্কায় উলটে গেল দাঁড়িয়ে থাকা বাস, মৃত্যু যাত্রীর, আহত শিশুসহ ৩০ ব্যাঙ্কে ঢুকে তৃণমূল নেতার দাদাগিরি, ম্যানেজারকে ডাম্পার দিয়ে পিষে মারার হুমকি মুখে কাপড় বেঁধে রাস্তায় খুদেদের সঙ্গে গুলি খেললেন পন্ত! ভাইরাল ভিডিয়ো MRP-র অর্থ হল ‘মিনিমাম রিটেল প্রাইস’! রাহুলের কথায় হাসির রোল নেটপাড়ায়- ভিডিয়ো সন্দেশখালিতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির কাছে মহিলারা বারবার বললেন শিবু হাজরার কথা বিকশিত ভারত ২০৪৭: আগামী ৫ বছরের দিশা তৈরি করতে মন্ত্রীদের নিয়ে বৈঠকে মোদী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.