বাংলা নিউজ > ময়দান > ন'টি নয়, করোনার জেরে ৫ শহরে কি হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ? ইডেন কি থাকবে?

ন'টি নয়, করোনার জেরে ৫ শহরে কি হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ? ইডেন কি থাকবে?

বিসিসিআই। ছবি- মিন্ট প্রিন্ট। (MINT_PRINT)

ভারতের পরিবর্ত হিসাবে শেষ কয়েকদিনে বিশ্বকাপ আয়োজনে সংযুক্ত আরব আমিরশাহির নাম উঠে আসলেও, আইসিসির নিয়মে তা পূর্ব নির্ধারিত ছিল বলেই জানান এক বিসিসিআই আধিকারিক।

দেশে ব্যাপক হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে রমরমিয়ে চলছে আইপিএল। তা সত্ত্বেও বর্তমান পরিস্থিতিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন ঘিরে উদ্বেগ বাড়ছে আয়োজক কর্তাদের। তবে এখনই বিকল্প কোনও সিদ্বান্তের পথে হাঁটতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। পরিবর্তে ইডেন গার্ডেন্স-সহ যে ন'টি মাঠ বেছে নেওয়া হয়েছিল, তা কমিয়ে পাঁচটা করার বিকল্প হতে পারে। তবে সেক্ষেত্রে কোন কোন মাঠ থাকবে, সে বিষয়ে কিছু জানাননি বোর্ড কর্তা।

ভারতের পরিবর্ত হিসাবে শেষ কয়েকদিনে বিশ্বকাপ আয়োজনে সংযুক্ত আরব আমিরশাহির নাম উঠে আসলেও, আইসিসির নিয়মে তা পূর্ব নির্ধারিত ছিল বলেই জানান এক বিসিসিআই আধিকারিক। তবে বর্তমান সময়ে একাধিক জায়গায় ১৬টি দলের জন্য জৈব বলয় তৈরি করতে যে কালঘাম ছুটবে বোর্ডের তা অকপটই স্বীকার করে নেন ২০১১ বিশ্বকাপ আয়োজনের সাথে যুক্ত অপর এক প্রাক্তন বোর্ড আধিকারিক। পিটিআইকে তিনি জানান, ‘আইপিএল আয়োজনের মধ্যে দিয়ে বিসিসিআই প্রমাণ করে দিয়েছে যে একই সময়ে দুই ভিন্ন জায়গায় খুব সহজেই ও সুষ্ঠুভাবে জৈব বলয় তৈরি করে তা নিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ নয়টি আলাদা আলাদা জায়গায় আয়োজনের কথা হয়েছে। এতগুলো ভিন্ন জায়গায় ১৬টি দলের জন্য সুরক্ষিত জৈব বলয় তৈরি করা মুখের কথা নয়।’ 

বিশ্বকাপ আয়োজনে দেশের বড় বড় শহরগুলিকে উপেক্ষা করা যে সহজ নয়, তা অকপটেই স্বীকার করে নেন তিনি। পাশাপাশি বিভিন্ন দলের টুর্নামেন্ট শেষে তাঁদের দেশে ফেরার সুবিধা ও অন্যান্য বিষয়গুলিকেও সমান গুরুত্ব দেওয়ার প্রয়োজন বলে মনে করেন ওই আধিকারিক। করোনা আবহে বিশ্বকাপ আয়োজন যে ভারতের কাছে এক মস্ত বড় চ্যালেঞ্জ হতে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না।

দেশে ব্যাপক হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে রমরমিয়ে চলছে আইপিএল। তা সত্ত্বেও বর্তমান পরিস্থিতিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন ঘিরে উদ্বেগ বাড়ছে আয়োজক কর্তাদের। তবে এখনই বিক্লপ কোন সিদ্বান্তের পথে হাঁটতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

ভারতের পরিবর্ত হিসাবে শেষ কয়েকদিনে বিশ্বকাপ আয়োজনে সংযুক্ত আরব আমিরশাহির নাম উঠে আসলেও, আইসিসির নিয়ম তা পূর্ব নির্ধারিত ছিল বলেই জানান এক বিসিসিআই আধিকারিক। তবে বর্তমান সময়ে একাধিক জায়গায় ১৬টি দলের জন্য জৈব বলয় তৈরি করতে যে কালঘাম ছুটবে বোর্ডের তা অকপটই স্বীকার করে নেন ২০১১ বিশ্বকাপ আয়োজনের সাথে যুক্ত এক প্রাক্তন বোর্ড আধিকারিক। পিটিআইকে তিনি জানান, আইপিএল আয়োজনের মধ্যে দিয়ে বিসিসিআই প্রমাণ করে দিয়েছে যে একই সময়ে দুই ভিন্ন জায়গায় খুব সহজেই ও সুষ্ঠভাবে জৈব বলয় তৈরি করে তা নিয়ন্ত্রণ করা যায়। কিন্তু বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ নয়টি আলাদা আলাদা জায়গায় আয়োজনের কথা হয়েছে। এতগুলো ভিন্ন জায়গায় ১৬টি দলের জন্য সুরক্ষিত জৈব বলয় তৈরি করা মুখের কথা নয়। 

বিশ্বকাপ আয়োজনে দেশের বড় বড় শহরগুলিকে উপেক্ষা করা যে সহজ নয়, তা অকপটেই স্বীকার করে নেন তিনি। পাশাপাশি বিভিন্ন দলের টুর্নামেন্ট শেষে তাঁদের দেশে ফেরার সুবিধা ও অন্যান্য বিষয়গুলিকেও সমান গুরুত্ব দেওয়ার প্রয়োজন বলে মনে করেন ওই আধিকারিক। করোনা আবহে বিশ্বকাপ আয়োজন যে ভারতের কাছে এক মস্ত বড় চ্যালেঞ্জ হতে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না।|#+|

 

 

 

 

 

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর ২০২৪-২৫ আর্থিক বছরে বিরাট নিয়োগ ইনফোসিসে, অফ-ক্যাম্পাসও হবে চাকরি SL সফরের স্কোয়াডে ভারতের চাঞ্চল্যকর চারটি সিদ্ধান্ত কী জানেন? দুর্ঘটনার আগেই বিস্ফোরণের শব্দ! দাবি ট্রেনচালকের, নাশকতা ডিব্রুগড় এক্সপ্রেসে? চার বছরের বিয়েতে ইতি টানলেন হার্দিক-নাতাশা, ৩ বছরের ছেলের কাস্টডি পেল কে? তারকেশ্বরে শুরু হয়েছে শ্রাবণী মেলা, একগুচ্ছ বিশেষ ট্রেন পূর্ব রেলের, জানুন সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.