বাংলা নিউজ > ময়দান > বাংলা দলের বাইরে থাকা থেকে WPL-এ সাফল্য়, সাইকার যাত্রার হদিশ দিলেন কোচ শিবসাগর

বাংলা দলের বাইরে থাকা থেকে WPL-এ সাফল্য়, সাইকার যাত্রার হদিশ দিলেন কোচ শিবসাগর

সাইকা ও তাঁর কোচ শিব সাগর সিং। ছবি- টুইটার 

একটা সময় ক্রিকেট কেরিয়ার অনিশ্চিত হয়ে পড়ে বর্তমান মুম্বই ইন্ডিয়ান্স দলের মহিলা ক্রিকেটার সাইকা ইশাকের। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর কথা শোনালেন বর্তমান কোচ শিব সাগর সিং। 

কলকাতার পার্ক সার্কাসে নিম্ন মধ্যবিত্ত পরিবারের জন্ম সাইকা ইশাকের। খুব ছোট বেলায় বাবাকে হারিয়েছেন তিনি। আর্থিক অনটনের মধ্যেই চলত তাঁদের সংসার। তার মধ্যেই ক্রিকেটার হয়ে ওঠার স্বপ্ন দেখতে শুরু এই বঙ্গ সন্তান। পরিবারে আর্থিক সমস্যা থাকলেও থেমে থাকেনি ক্রিকেটার হয়ে ওঠার স্বপ্ন। ধীরে ধীরে কলকাতার ময়দানে পরিচিত মুখ হয়ে উঠতে থাকেন সাইকা।

বাংলার অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলার পাশাপাশি ভারতীয় 'এ' এবং ভারতীয় 'ডি' দলের হয়ে খেলেছেন তিনি। তবে একটা সময় ক্রিকেট কেরিয়ার অনিশ্চত হয়ে পড়ে। অনূর্ধ্ব-১৯ বাংলা দলের খেলার পর হঠাৎই ৩ বছরের জন্য মাঠের বাইরে চলে যান সাইকা। টানা অফ ফর্মের ফলে আত্মবিশ্বাস হারান তিনি। মানসিক দিক থেকেও ভেঙে পড়েন এই বঙ্গ ক্রিকেটার।

এরপরই বর্তমান কোচ শিব সাগর সিংয়ের কাছে সাইকাকে পাঠান প্রাক্তন ক্রিকেটার তথা জাতীয় নির্বাচক মিঠু মুখোপাধ্যায়। ২০২১ সালে অক্টোবর মাসে তাঁর কাছে অনুশীলন শুরু করেন সাইকা। এরপরই মাস খানেকের মধ্যেই বাংলার সিনিয়র দলে সুযোগ পান তিনি। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। বাংলার সিনিয়র দলে দুর্দান্ত পারফরম্যান্স করার পর ভারতীয় 'এ' এবং 'ডি' দলে সুযোগ পান তিনি। সেখানেও বল হাতে নজর কাড়েন ইশাক।

এরপরই নিলাম থেকে সাইকারে নিজেদের সংসারে নিয়ে নেয় মুম্বই ইন্ডিয়ান্স। প্রথম ম্যাচ থেকেই নিজের জাত চিনিয়েছেন সাইকা। অবশ্য মুম্বইয়ের হয়ে নামার আগে তাঁকে সেই ভাবে চিনত না ভারতীয় ক্রিকেট মহল। কিন্তু পরপর ম্যাচ উইকেট নিয়ে পার্পেল ক্যাপ নিয়ে বিপক্ষ দলের ক্রিকেটারদের রাতের ঘুম যেমন কেড়েছেন তিনি, ঠিক তেমনই প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদের নজরে চলে এসেছেন ইশাক।

তবে তাঁর সাফল্যের পিছনে হাত রয়েছে বর্তমান কোচ শিব সাগর সিংয়ের। বাংলা দল থেকে বাদ পড়ার পর মানসিক দিক থেকে ভেঙে পড়েছিলেন ইশাক। সেই সময় সাইকার পাশে দাঁড়িয়ে মনোবল বাড়িয়েছেন শিব সাগর সিং। একান্ত সাক্ষাৎকারে সাইকার কোচ বলেন, 'ও যখন আমার কাছে প্রথম আসে, তখন বাংলা দলের বাইরে। স্বাভাবিক ভাবেই মনোবল অনেকটাই ভেঙে গিয়েছিল। আমি ওকে অনেক বুঝিয়েছি। প্রায় প্রতিদিন অনুশীলন করাতাম। যাতে কোথায় ভুল হচ্ছে সেই সব কিছু ধরা পড়ে। মাস খানেকের মধ্যেই বাংলার দলের জন্য ট্রায়ালে সুযোগ আসে সাইকার। সেখানে ও সবার নজর কাড়ে। এবং বাংলা দলে প্রত্যাবর্তন করে।'

সাইকার এই কামব্যাকের পিছনেও একটি গল্প রয়েছে। সেটিও সামনে আনেন তাঁর কোচ। শিব সাগর সিং বলেন, 'যেহেতু কলকাতায় ক্লাব ক্রিকেটে মহিলাদের দল নেই, সেই জন্য ইস্টবেঙ্গল ক্লাবে ছেলেদের নেটে ওকে বল করতে বলতাম। আর ও ছেলেদের সঙ্গে খেলত। আবার ছেলেদের বলে ব্যাটও করত সাইকা। সব রকম ভাবে প্রস্তুত করেছি ওকে। সাইকা যখন আমার কাছে আসে, তখন আমি দেখতে পাই ওর বোলিংয়ে কিছু সমস্যা আছে। কিছু টেকনিকে ভুল রয়েছে। সেই সব বদলে দিই। আমি যা বলতাম তা মন দিয়ে শোনে। খুব তাড়াতাড়ি নিজেকে তুলে ধরতে পেরেছে।'

মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দুর্দান্ত বল করছেন সাইকা। ইতিমধ্যেই নজরে চলেছে এসেছে সবার। অনেক প্রাক্তন ক্রিকেটার জাতীয় দলে সাইকাকে দেখতে শুরুও করে দিয়েছেন। এই প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে শিব সাগর সিং বলেন, 'মুম্বই ইন্ডিয়ান্সে সুযোগ পাওয়ার পরই আমি ওকে বলেছি, এটাই তোমার কাছে সেরা সুযোগ। ডব্লুপিএলের মঞ্চে যদি তুমি সেরাটা দেখাতে পার, তাহলে জাতীয় দলে তোমার দরজা খুলে যাবে। ফলে মন দিয়ে খেল। আজ সত্যি খুব ভালো লাগছে ও যে ভাবে পারফরম্যান্স করে চলেছে। সাইকাকে আমি জাতীয় দলে দেখতে চাই।'

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ?

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.