বাংলা নিউজ > ময়দান > ENG vs IRE: আইরিশদের বিরুদ্ধে ম্যাচে বোলিং, ব্যাটিং, কিপিং না করেও আজব নজির অধিনায়ক স্টোকসের

ENG vs IRE: আইরিশদের বিরুদ্ধে ম্যাচে বোলিং, ব্যাটিং, কিপিং না করেও আজব নজির অধিনায়ক স্টোকসের

বেন স্টোকস।

স্টোকস টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম অধিনায়ক, যিনি ব্যাটিং, বোলিং এবং উইকেটকিপিং কিছু না করেই কোনও ম্যাচে জয় পেয়েছেন। লর্ডসে একমাত্র টেস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে স্টোকস মাত্র একটি ক্যাচ নেন। আর কিছুই তাঁকে করতে হয়নি। অর্থাৎ এই জয়ে ক্রিকেটার হিসেবে আর কোনও অবদান নেই তাঁর।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে শনিবার চার দিনের ম্যাচে ১০ উইকেটে বড় জয় ছিনিয়ে নিয়েছে ইংল্যান্ড। সেই সঙ্গে ব্রিটিশ অধিনায়ক বেন স্টোকস টেস্ট ইতিহাসে প্রথম অধিনায়ক হিবেসে অনন্য নজির গড়ে ফেলেছে। স্টোকস টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম অধিনায়ক, যিনি ব্যাটিং, বোলিং এবং উইকেটকিপিং কিছু না করেই কোনও ম্যাচে জয় পেয়েছেন। লর্ডসে একমাত্র টেস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে স্টোকস মাত্র একটি ক্যাচ নেন। আর কিছুই তাঁকে করতে হয়নি। অর্থাৎ এই জয়ে ক্রিকেটার হিসেবে আর কোনও অবদান নেই তাঁর।

এই ম্যাচে ইংল্যান্ড ইনিংসেই জিততে পারত। কিন্তু আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অ্যান্ডি ম্যাকব্রায়েন এবং মার্ক অ্যাডায়ারের দুরন্ত দু'দুটি ইনিংসের সুবাদে ইনিংসের হারার লজ্জার হার থেকে বেঁচে যায় তারা। ৩৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল আয়ারল্যান্ড। তবে ৩৬২ রানেই গুটিয়ে যায় তারা। ব্রিটিশদের মাত্র ১১ রানের লক্ষ্য দিতে পারে আয়ারল্যান্ড। আর সেই লক্ষ্যে মাত্র ৪ বলেই পৌঁছে যায় ইংল্যান্ড। ৩টি চার মেরে দলকে জিতিয়ে দেন জ্যাক ক্রলি। এই নিয়ে ‘বাজবল’ খেলে ১৩ টেস্টের ১১টিতেই জিতল ইংল্যান্ড।

আরও পড়ুন: 2023 Asia Cup আয়োজনে SLC রাজি হওয়ায়, লঙ্কার বিরুদ্ধে ODI সিরিজ প্রত্যাখ্যান করল PCB

১৬২ রানে ৬ উইকেট হারানো আয়ারল্যান্ডের মান বাঁচান এই দুই ব্যাটসম্যান অ্যান্ডি ম্যাকব্রায়েন এবং মার্ক অ্যাডায়ারের। দু'জনে ১৬৩ রানের পার্টনারশিপ করেন। তাও দাপটের সঙ্গে ১৬৫ বল খেলে। ম্যাকব্রায়েন ও অ্যাডায়ার- দু'জনের সামনেই ছিল লর্ডসে সেঞ্চুরির সুযোগ। তবে দলীয় ৩২৫ রানে ম্যাথু পটসের বলে সেঞ্চুরির ১২ রান আগে আউট হন অ্যাডায়ার। ৭৬ বলে ৮৮ রানের ইনিংস খেলেন আইরিশ অলরাউন্ডার। ম্যাকব্রায়েন অপরাজিত ছিলেন ৮৬ রানে। তবে সঙ্গীর অভাবে সেঞ্চুরিটা আর করা হয়নি তাঁর। চোটের কারণে ১২ রানে রিটায়ার্ড হার্ট হওয়া ওপেনার জেমস ম্যাকালাম আর নামতে পারেননি। তিনি নামতে পারলেও হয়তো সেঞ্চুরির আক্ষেপ মিটত ম্যাকব্রায়েনের।

আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট খেলেই লাল বলের ক্রিকেট থেকে অবসর নিতে চান ওয়ার্নার

২৫৫ রান, হাতে ৭ উইকেট- ইনিংস ব্যবধানে হার এড়াতে এই সমীকরণ নিয়ে মাঠে নামেন আইরিশ ব্যাটসম্যানরা। ৩ উইকেটে ৯৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড শনিবার শুরুতেই হারায় লরকান টাকারকে। এর পর ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি হ্যারি টেক্টর , কার্টিস ক্যাম্ফারও। তবে রং বদলে দেন ম্যাকব্রায়েন-অ্যাডায়ার জুটি।

অন্যদিকে বল হাতে প্রথম পরীক্ষাটায় বেশ ভালো ভাবেই উতরে গেলেনন ব্রিটিশ পেসার জশ টাং। লর্ডসে অভিষেক টেস্টেই নিয়েছেন ৫ উইকেট। সুযোগ পেয়েছেন অ্যাশেজের প্রথম দুই টেস্টের দলেও।

এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ডকে ১৭২ রানে গুটিয়ে দিয়ে অলি পোপ, বেন ডাকেটদের ব্যাটিংয়ে ইংল্যান্ড গড়ে রানের পাহাড়। পোপের ডাবল সেঞ্চুরি আর বেন ডাকেটের সেঞ্চুরিতে ৪ উইকেট ৫২৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছিলেন বেন স্টোকস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাংলাটা ঠিক আসে না?তৃণমূলের চার এমপি শপথ নিলেন ইংরেজিতে, সেনাপতি লিখলেন জয় বাংলা সংবিধানের কপি হাতে সাংসদ পদে লোকসভায় শপথ রাহুলের, কণ্ঠে কোন স্লোগান? জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, একে অপরকে কাছে পেয়ে প্রেমে ডুব নব-দম্পতির নেন ১৪ কোটির খোরপোশ ও একটি বাংলো, মোট কত সম্পত্তির মালিক করিনার বোন করিশ্মা? বসিরহাটের সাংসদ হাজি নুরুলের বিরুদ্ধে মামলা, কলকাতা হাইকোর্টে বিজেপির রেখা ভিক্টোরিয়া মেট্রো স্টেশন আসছে এবার! তৈরি হচ্ছে ‘ডি’ ওয়াল, মাটির কত নীচে নামবেন? মমতার ধমকের পরেই ঝকঝক করছে ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল ইউনিয়ন আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে?

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.