বাংলা নিউজ > ময়দান > Ben Stokes Record: ম্যাককালাম-গিলক্রিস্টকে ছক্কা মারায় টপকালেন স্টোকস, রসিকতা করলেন গিলি

Ben Stokes Record: ম্যাককালাম-গিলক্রিস্টকে ছক্কা মারায় টপকালেন স্টোকস, রসিকতা করলেন গিলি

নিউজিল্যান্ড বিরুদ্ধে ব্যাট হাতে রেকর্ড গড়লেন বেন স্টোকস (ছবি-এএফপি)

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারার খেলোয়াড় হয়েছেন বেন স্টোকস। মাউন্ট মাউঙ্গানুইতে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে দুটি ছক্কা মেরে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন বেন স্টোকস।

শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ইতিহাস গড়লেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। তিনি ইংল্যান্ডের কোচ এবং নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালামকে টপকে গেলেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারার খেলোয়াড় হয়েছেন বেন স্টোকস। মাউন্ট মাউঙ্গানুইতে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে দুটি ছক্কা মেরে বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন বেন স্টোকস।

টেস্টের তৃতীয় দিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৪৯তম ওভারে বেন স্টোকস নিউজিল্যান্ডের স্কট কুগেলেইনের তৃতীয় বলে ফাইন লেগে ছক্কা মেরে ব্রেন্ডন ম্যাককালামকে টপকে যান। ম্যাককালাম বর্তমানে ইংল্যান্ডের টেস্ট দলের প্রধান কোচ। বেন স্টোকস ৩৩ বলে ৩১ রানের ইনিংস খেলেন, যার মধ্যে রয়েছে তিনটি চার ও দুটি ছক্কা। অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েলের বোলিংয়ে উইকেটরক্ষক টম ব্লান্ডেল তাঁকে স্টাম্পড আউট করেন।

আরও পড়ুন… ৫ বছরে ৪৭টি ইনিংস খেলে গড় ২৭-র নীচে: ফের কেএল রাহুলের সমালোচনায় ভেঙ্কটেশ প্রসাদ

৯০টি টেস্ট ম্যাচে বেন স্টোকস মোট ১০৯টি ছক্কা মেরেছেন। তাঁর দখলে রয়েছে ১২টি সেঞ্চুরি এবং ২৮টি অর্ধশতরান। এখনও পর্যন্ত ৩৬.০০ গড়ে তিনি মোট ৫,৬৫২ রান করেছেন। টেস্টে তাঁর সেরা স্কোর হল ২৫৮ রান। একই সময়ে ১০১টি টেস্টে ম্যাককালামের ১০৭টি ছক্কা মেরেছেন। তিনি ৩৮.৬৪ গড়ে ৬,৪৫৩ রান করেছেন। টেস্টে তাঁর ১২টি সেঞ্চুরি এবং ৩১টি অর্ধশতক রয়েছে। টেস্টে তাঁর সেরা স্কোর ৩০২ রান।

টেস্টে সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন এমন ব্যাটসম্যানদের দেখে নেওয়া যাক-

বেন স্টোকস (Eng) ৯০* ম্যাচে ৫৬৫২ রান করেছেন এবং তিনি মেরেছেন ৬৭৪টি চার ও ১০৯টি ছক্কা

ব্রেন্ডন ম্যাককালাম (NZ) ১০১ ম্যাচে ৬৪৫৩ রান করেছেন এবং তিনি মেরেছেন ৭৭৬টি চার ও ১০৭টি ছক্কা

অ্যাডাম গিলক্রিস্ট (Aus) ৯৬ ম্যাচে ৫৫৭০ রান করেছেন এবং তিনি মেরেছেন ৬৭৭টি চার ও ১০০টি ছক্কা

ক্রিস গেইল (WI) ১০৩ ম্যাচে ৭২১৪ রান করেছেন এবং তিনি মেরেছেন ১০৪৬টি চার ও ৯৮টি ছক্কা

জ্যাক ক্যালিস (SA) ১৬৬ ম্যাচে ১৩২৮৯ রান করেছেন এবং তিনি মেরেছেন ১৪৮৮টি চার ও ৯৭টি ছক্কা

বীরেন্দ্র সেহওয়ান (ভারত) ১০৪ ম্যাচে ৮৫৮৬ রান করেছেন এবং তিনি মেরেছেন ১২৩৩টি চার ও ৯১টি ছক্কা

টেস্ট ক্রিকেটে সর্বাধিক ছক্কা হাঁকানোর নিরিখে স্টোকস (১০৯) এবং ম্যাককালামের (১০৭) পরে তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, তিনি ১০০টি ছক্কা হাঁকিয়েছেন। বেন স্টোকসের রেকর্ডের পরে গিলক্রিস্ট তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন এবং তিনি নিজের টুইটারে লিখেছেন ‘আমরা সকলেই স্লগার।’

আরও পড়ুন… ভিডিয়ো: দেখুন পাকিস্তানের সূর্যকুমার যাদবকে! এই শট দেখে নিশ্চিত অবাক হবেন

ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ৯৮টি ছক্কা নিয়ে তালিকার চতুর্থ এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ৯৭টি ছক্কা নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন। এই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন ভারতের বীরেন্দ্র সেহওয়াগ, তিনি মেরেছেন ৯১টি ছক্কা। টেস্টে সবচেয়ে বেশি ছক্কা মারা ভারতীয় সেহওয়াগ। তার পরেই রয়েছেন মহেন্দ্র সিং ধোনি ৭৮ এবং সচিন তেন্ডুলকর মেরেছেন ৬৯টি ছক্কা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ২০০১-এর আগে কেনা বাড়ি বিক্রিতে LTCG-র ওপর বজায় থাকবে ইন্ডেক্সেশন, জানাল সরকার সংযুক্ত আরব আমিরশাহিকে ১০ উইকেটে উড়িয়ে Women's Asia Cup-এর সেমিতে পাকিস্তান একাধিক অপারেশনের পর জাহ্নবীর এই মুখ? হঠাৎই যা ফাঁস করলেন এই প্লাস্টিক সার্জেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.