বাংলা নিউজ > ময়দান > BENG vs SAU Ranji Trophy Final: ইতিহাসের পুনরাবৃত্তি রঞ্জি ফাইনালে, বাংলাকে হারিয়ে ফের ভারতসেরা উনাদকাটরা
ট্রফি নিয়ে উনাদকাটদের উচ্ছ্বাস। ছবি- বিসিসিআই।

BENG vs SAU Ranji Trophy Final: ইতিহাসের পুনরাবৃত্তি রঞ্জি ফাইনালে, বাংলাকে হারিয়ে ফের ভারতসেরা উনাদকাটরা

Bengal vs Saurashtra Ranji Trophy Final Day 4 Live Score: বদলা নয়, বদলও নয়, ইতিহাস ফিরল রঞ্জি ট্রফির ফাইনালে। মনোজদের বিধ্বস্ত করে চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র।

বাংলার সামনে সুযোগ ছিল দীর্ঘ ৩৩ বছর পরে ফের রঞ্জি ট্রফির খেতাব ঘরে তোলার। যদিও ইডেনে সৌরাষ্ট্রের বিরুদ্ধে রঞ্জি ফাইনালে হার মানতে হয় মনোজ তিওয়ারিদের। চার দিনই ম্যাচের রাশ নিজেদের হাতে রাখে সৌরাষ্ট্র। আগাগোড়া দাপট দেখিয়ে ফের রঞ্জি ফাইনালে বাংলাকে হারিয়ে দেন জয়দেব উনাদকাটরা। উল্লেখ্য, ২০১৯-২০ মরশুমেও রঞ্জি ফাইনালে বাংলাকে পরাজিত করে সৌরাষ্ট্র। সেদিক থেকে ইতিহাসের পুনরাবৃত্তি হল এবার।

19 Feb 2023, 12:27:58 PM IST

টুর্নামেন্টের সেরা অর্পিত

১০টি ম্যাচের ১৫টি ইনিংসে ব্যাট করতে নেমে ৭৫.৫৮ গড়ে ৯০৭ রান সংগ্রহ করেন অর্পিত বাসবদা। তিনি ৩টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরি করেন। ব্যাট হাতে এমন অনবদ্য পারফর্ম্যান্সের জেরে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন অর্পিত বাসবদা।বিস্তারিত পড়ুন:- Ranji Trophy Final: ৯০০ রানের গণ্ডি টপকে রঞ্জি ট্রফির সেরা খেলোয়াড় অর্পিত

19 Feb 2023, 11:39:15 AM IST

ম্যাচের সেরা উনাদকাট

প্রথম ইনিংসে ৪৪ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন জয়দেব উনাদকাট। দ্বিতীয় ইনিংসে ৮৫ রান খরচ করে ৬টি উইকেট দখল করেন তিনি। দুই ইনিংস মিলিয়ে ৯টি উইকেট নিয়ে ফাইনালের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন সৌরাষ্ট্র দলনায়ক জয়দেব উনাদকাট।

19 Feb 2023, 11:13:21 AM IST

রঞ্জি চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র

জয়ের জন্য ১২ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামা সৌরাষ্ট্র ২.৪ ওভারে ১ উইকেটের বিনিময়ে ১৪ রান তুলে ম্যাচ জিতে যায়। ৯ উইকেটে ফাইনাল ম্যাচ জিতে ফের রঞ্জি চ্যাম্পিয়ন হয় সৌরাষ্ট্র। উল্লেখ্য ২০১৯-২০ মরশুমের রঞ্জি ফাইনালেও বাংলাকে পরাজিত করেন জয়দেব উনাদকাটরা। সেদিক থেকে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটল রঞ্জি ফাইনালে।

19 Feb 2023, 11:05:08 AM IST

গোহিলকে ফেরালেন আকাশ দীপ

শেষ ইনিংসে ব্যাট করতে নেমে খাতা খোলার আগেই ১ উইকেট হারাল সৌরাষ্ট্র। ১.১ ওভারে আকাশ দীপের বলে সুদীপ ঘরামির হাতে ধরা পড়েন জয় গোহিল। ব্যাট করতে নামেন বিশ্বরাজ জাদেজা। তিনি মাঠে নেমেই বাউন্ডারি মারেন। এখনও খাতা খোলেননি হার্ভিক দেশাই।

19 Feb 2023, 10:49:22 AM IST

অল-আউট বাংলা

৭০.৪ ওভারে জয়দেব উনাদকাটের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন ইশান পোড়েল। ২১ বলে ২২ রান করেন তিনি। মারেন ২টি চার ও ২টি ছক্কা। বাংলা দ্বিতীয় ইনিংসে ২৪১ রানে অল-আউট হয়। মুকেশ কুমার ২টি বাউন্ডারির সাহায্যে ২১ বলে ১৫ রান করে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসের খামতি বাদ দিয়ে বাংলার হাতে লিড ১১ রানের। সুতরাং, চ্যাম্পিয়ন হতে সৌরাষ্ট্রের দরকার মাত্র ১২ রান। জয়দেব উনাদকাট ৮৫ রানে ৬ উইকেট দখল করেন। ৭৬ রানে ৩ উইকেট নেন সাকারিয়া।

19 Feb 2023, 10:45:03 AM IST

বাংলার লিড ১০ রানের

৭০ ওভার শেষ দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ৯ উইকেটে ২৪০ রান। সুতরাং, ১০ রানে এগিয়ে রয়েছে বাংলা। ইশান পোড়েল ২২ ও মুকেশ কুমার ১৪ রানে ব্যাট করছেন।

19 Feb 2023, 10:39:15 AM IST

ইনিংস হার বাঁচাল বাংলা

৬৯ ওভার শেষে বাংলার স্কোর ৯ উইকেটে ২৩২ রান। প্রথম ইনিংসের খামতি মিটিয়ে ২ রানের লিড রয়েছে বাংলার হাতে। সুতরাং, ইনিংস হারের লজ্জা এড়িয়ে যায় বাংলা। জিততে হলে সৌরাষ্ট্রকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামতেই হবে। ইশান ১৫ ও মুকেশ ১৩ রানে ব্যাট করছেন।

19 Feb 2023, 10:31:14 AM IST

জয়ের দোরগোড়ায় সৌরাষ্ট্র

৬৭ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ৯ উইকেটে ২২১ রান। এখনও ৯ রানে পিছিয়ে রয়েছে বাংলা। ইশান পোড়েল ১৫ ও মুকেশ কুমার ২ রান করেছেন।

19 Feb 2023, 10:12:57 AM IST

৫ উইকেট উনাদকাটের

৬৪.৩ ওভারে উনাদকাটের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন আকাশ ঘটক। ৯ বলে ৪ রান করেন তিনি। বাংলা ২০৫ রানে ৯ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ইশান পোড়েল। উনাদকাট দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন। বাংলা এখনও ২৫ রানে পিছিয়ে।

19 Feb 2023, 09:58:33 AM IST

আকাশ দীপ আউট

৬২.১ ওভারে উনাদকাটের বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন আকাশ দীপ। ৩ বলে ১ রান করেন তিনি। বাংলা ২০০ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মুকেশ কুমার।

19 Feb 2023, 09:52:45 AM IST

সাকারিয়ার শিকার অভিষেক

৬১.৪ ওভারে চেতন সাকারিয়ার বলে বড় শট নিতে গিয়ে পার্থর হাতে ধরা পড়েন অভিষেক পোড়েল। ১১ বলে ৩ রান করেন অভিষেক। বাংলা ১৯৯ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন আকাশ দীপ।

19 Feb 2023, 09:47:27 AM IST

মনোজকে ফেরালেন উনাদকাট

৬০.৬ ওভারে জয়দেব উনাদকাটের বলে বিশ্বরাজ জাদেজার হাতে ধরা পড়েন মনোজ তিওয়ারি। ১৫৪ বলে ৬৮ রান করেন তিনি। মারেন ১০টি চার। বাংলা দ্বিতীয় ইনিংসে ১৯৮ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন আকাশ ঘটক। বাংলা এখনও পিছিয়ে ৩২ রানে। ৬২ ওভার শেষে বাংলার স্কোর ৭ উইকেটে ২০০ রান।

19 Feb 2023, 09:33:45 AM IST

রান-আউট হয়ে সাজঘরে শাহবাজ

বিরাট ধাক্কা বাংলা শিবিরে। ৫৮.২ ওভারে রান-আউট হয়ে মাঠ ছাড়েন শাহবাজ আহমেদ। উনাদকাটের বলে লেগ সাইডে শট নেন মনোজ। অতি সহজেই ২ রান সংগ্রহ করেন দুই ব্যাটসম্যান। পরে তিন রান নেওয়ার জন্য কল করেন মনোজ। শাহবাজের নজর ছিল বলের দিকে। তিনি ক্যাপ্টেনের ডাকে সাড়া দিয়ে দৌড় শুরু করেন। মনোজ পরিস্থিতি প্রতিকূল দেখে ইউটার্ন নিয়ে ক্রিজে ফিরে যান। তবে শাহবাজ লক্ষ্য করেননি মনোজকে। দুই ব্যাটসম্যান একই প্রান্তে পৌঁছে যান। ফিল্ডার বাসবদা বল ছুঁড়ে দেন বোলার উনাদকাটের হাতে। তিনি ধীরে সুস্থে স্টাম্প ভেঙে দিয়ে রান-আউট করেন শাহবাজকে। তিনি ৩৮ বলে ২৭ রান করে মাঠ ছাড়েন। মারেন ৪টি চার। বাংলা ১৯২ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন অভিষেক পোড়েল। মনোজ ব্যাট করছেন ৬৭ রানে।

19 Feb 2023, 09:22:47 AM IST

ইতিবাচক শুরু বাংলার

চতুর্থ দিনের সকালে ইতিবাচক শুরু বাংলার। প্রথম ৩ ওভারে ১৭ রান সংগ্রহ করে তারা। ৫৬ ওভার শেষে বাংলার স্কোর ৪ উইকেটে ১৮৬ রান। মনোজ ৬৩ ও শাহবাজ ২৩ রানে ব্যাট করছেন।

19 Feb 2023, 09:01:50 AM IST

চতুর্থ দিনের খেলা শুরু

চতুর্থ দিনে ব্যাট করতে নামেন গতদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মনোজ তিওয়ারি ও শাহবাজ আহমেদ। বোলিং শুরু করেন চেতন সাকারিয়া। শুরুতেই নো-বল করেন চেতন। ওভারের শেষ বলে চার মারেন মনোজ। ৫৪ ওভার শেষে বাংলার স্কোর ৪ উইকেটে ১৭৫ রান।

19 Feb 2023, 08:38:55 AM IST

প্রথম ইনিংসে পিছিয়ে পড়ে আগেও ম্যাচ জিতেছে বাংলা

চলতি রঞ্জি মরশুমে একাধিক ম্যাচে প্রথম ইনিংসের নিরিখে পিছিয়ে পড়েও জয় তুলে নিয়েছে বাংলা। ইডেনে একেবারে শুরুতেই উত্তরপ্রদেশের কাছে প্রথম ইনিংসে পিছিয়ে পড়ে সরাসরি ম্যাচ জেতে বাংলা। পরে কল্যাণীতে বরোদার কাছে প্রথম ইনিংসে পিছিয়ে পড়ে ম্যাচ জেতেন মনোজরা।

19 Feb 2023, 08:22:05 AM IST

বাংলার দুশ্চিন্তার কারণও রয়েছে

চলতি মরশুমে বাংলার সব থেকে সফল তিন ব্যাটসম্যান অভিমন্যু ঈশ্বরন, সুদীপ ঘরামি ও অনুষ্টুপ মজুমদর ইতিমধ্যেই সাজঘরে ফিরেছেন। এই অবস্থায় চতুর্থ দিনের সকালে দ্রুত উইকেট হারালে বিপদে পড়বে বাংলা।

19 Feb 2023, 08:01:52 AM IST

আশায় বুক বাঁধছে বাংলা

তৃতীয় দিনে মনোজ তিওয়ারি ও শাহবাজ আহমেদ ব্যাট হাতে দৃঢ়তা দেখিয়েছেন। দুউ তারকাই বড় রানের ইনিংস খেলার ক্ষমতা রাখেন। উইকেটকিপার-ব্যাটসম্যান অভিষেক পোড়েল সেমিফাইনালের পরে ফাইনালের প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি করেছেন। সুতরাং, বড় মঞ্চে নিজেকে মেলে ধরার ক্ষমতা রয়েছে তাঁরও। আকাশ ঘটকের ব্যাটের হাত যে নিতান্ত মন্দ নয়, সেটা বোঝা গিয়েছে ইতিমধ্যেই। আকাশ দীপ ব্যাট চালিয়ে দলের ইনিংসে কার্যকরী অবদান রাখতে পারেন। সুতরাং, বাংলা চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসকে টেনে নিয়ে যেতে পারলে সৌরাষ্ট্রের সামনে চ্যালেঞ্জিং একটা টার্গেট ঝুলিয়ে দিতে পারে।

19 Feb 2023, 07:37:07 AM IST

তৃতীয় দিনের স্কোর

তৃতীয় দিনে সৌরাষ্ট্র তাদের প্রথম ইনিংসে অল-আউট হয় ৪০৪ রানে। অর্পিত বাসবদা ৮১ ও চিরাগ জানি ৬০ রানে আউট হন। মুকেশ কুমার ৪টি এবং আকাশ দীপ ও ইশান পোড়েল ৩টি করে উইকেট দখল করেন। প্রথম ইনিংসের নিরিখে ২৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে বাংলা। তৃতীয় দিনের শেষে বাংলা তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ১৬৯ রান তোলে। আপাতত তারা সৌরাষ্ট্রের থেকে ৬১ রানের পিছিয়ে থাকে। অনুষ্টুপ মজুমদার ৬১ রান করে আউট হন। মনোজ তিওয়ারি ৫৭ ও শাহবাজ আহমেদ ১৩ রানে নট-আউট থাকেন।

19 Feb 2023, 07:37:07 AM IST

দ্বিতীয় দিনের স্কোর

বাংলার ১৭৪ রানের জবাবে সৌরাষ্ট্র দ্বিতীয় দিনের শেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ৩১৭ রান তোলে। হার্ভিক দেশাই ৫০ ও শেল্ডন জ্যাকসন ৫৯ রান করে আউট হন। অর্পিত বাসবদা ৮১ ও চিরাগ জানি ৫৭ রান করে নট-আউট থাকেন। ২টি করে উইকেট নেন মুকেশ কুমার ও ইশান পোড়েল। সুতরাং, দ্বিতীয় দিনেই প্রথম ইনিংসের নিরিখে ১৪৩ রানের লিড নেয় সৌরাষ্ট্র।

19 Feb 2023, 07:37:07 AM IST

প্রথম দিনের স্কোর

টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে বাংলা তাদের প্রথম ইনিংসে ১৭৪ রানে অল-আউট হয়ে যায়। শাহবাজ আহমেদ ৬৯ ও অভিষেক পোড়েল ৫০ রান করেন। ৩টি করে উইকেট নেন জয়দেব উনাদকাট ও চেতন সাকারিয়া। পালটা ব্যাট করতে নেমে সৌরাষ্ট্র প্রথম দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ৮১ রান তোলে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

চুক্তিভঙ্গের অভিযোগ নুর আহমেদের বিরুদ্ধে,ILT20 থেকে নির্বাসিত হলেন ১২ মাসের জন্য Nike Job Cuts: বাজারে কমছে চাহিদা, ১৬০০ কর্মী ছাঁটাই করল নাইক বড়লোক দেখানোর জন্য বডিগার্ড রাখলেন যুবক, দিনে গচ্চা ১৭ হাজার টাকা! ‘গ্রেফতার করব কী করে…! বলেন DGP,' বড় দাবি জাতীয় মহিলা কমিশনের প্রধানের ইগনুতে পড়তে চান? বাড়ল ভর্তির সময়সীমা ভারতের দীর্ঘতম রেল টানেলের উদ্বোধন, জম্মুর শ্রীনগর-বারামুলা লাইনে নয়া পালক কিপিং করতে অসুবিধা হচ্ছে না, ভিডিয়ো পোস্ট করলেন ঋষভ পন্ত, খেললেন প্রথম ম্যাচ ঝড়ঝঞ্ঝায় মাঝ আকাশে বিপাকে দিল্লি-শ্রীনগর IndiGo বিমান! রইল অন্দরের দৃশ্য স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে 'আধ ঘণ্টায় খালি করান, নয়তো...', সরকারি অফিসারকে সাফ বার্তা স্মৃতির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.