বাংলা নিউজ > ময়দান > BENG vs UKHND Ranji Trophy: জয় অধরা, ৩ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট মনোজ তিওয়ারিরা
বাংলা টিম। ছবি- সিএবি।

BENG vs UKHND Ranji Trophy: জয় অধরা, ৩ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট মনোজ তিওয়ারিরা

Bengal vs Uttarakhand Ranji Trophy 2022-23 Day 4 Live Score: প্রথম ইনিংসের লিড মিলিয়ে জয়ের জন্য উত্তরাখণ্ডের সামনে বড়সড় লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেন মনোজ তিওয়ারিরা। তবে শেষ ইনিংসে জমাট ওপেনিং জুটিতে উত্তরাখণ্ড বুঝিয়ে দেয়, খালি হাতে মাঠ ছাড়তে রাজি নয় তারা।

বাংলার চলতি রঞ্জি ট্রফি মরশুমের শুরুটা হয় অত্যন্ত ইতিবাচকভাবে। ইডেন গার্ডেন্সে রঞ্জির প্রথম ম্যাচে তারা শক্তিশালী উত্তরপ্রেদশের বিরুদ্ধে দাপুটে জয় তুলে নেয়। নিজেদের ডেরায় দ্বিতীয় ম্যাচে হিমাচলপ্রদেশের বিরুদ্ধেও রীতিমতো দাপট দেখায় বাংলা। যদিও দ্বিতীয় ম্যাচে ৩ পয়েন্টে নিয়েই সন্তুষ্ট থাকতে হয় মনোজ তিওয়ারিদের। পরে তৃতীয় ম্যাচে নাগাল্যান্ডকে তাদের ঘরের মাঠে এক ইনিংসের ব্যবধানে বিধ্বস্ত করে বাংলা। এবার রঞ্জির চতুর্থ লিগ ম্যাচে মনোজ তিওয়ারিদের প্রতিপক্ষ ছিল উত্তরাখণ্ড। আরও একটি অ্যাওয়ে ম্যাচ থেকে পুরো পয়েন্ট তুলে নেওয়ার হাতছানি ছিল বাংলা ক্রিকেট দলের সামনে। যদিও মনোজদের এই ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়েই হাল ছাড়তে হয়।

06 Jan 2023, 02:56:38 PM IST

ম্যাচের গতিপ্রকৃতি

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে বাংলা। প্রথম ইনিংসে ৩৮৭ রান তোলেন মনোজ তিওয়ারিরা। অভিমন্যু ঈশ্বরন ১৬৫, সুদীপ ঘরামি ৯০ ও শাহবাজ আহমেদ অপরাজিত ৪০ রান করেন। ৯৫ রানে ৬টি উইকেট নেন মায়াঙ্ক মিশ্র।

পালটা ব্যাট করতে নেমে উত্তরাখণ্ড তাদের প্রথম ইনিংসে ২৭২ রান তোলে। কুণাল চাণ্ডেলা ১৩৬, অভয় নেগি ৫০ ও অখিল রাওয়াত ৪০ রান করেন। প্রদীপ্ত প্রামানিক ৫৮ রানে ৪ উইকেট নেন। ৬৩ রানে ৩ উইকেট নেন আকাশ দীপ। ৬৬ রানে ৩ উইকেট দখল করেন শাহবাজ আহমেদ।

প্রথম ইনিংসের নিরিখে ১১৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে বাংলা। তারা দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ৭ উইকেটে ২০৬ রান তুলে। অভিমন্যু ঈশ্বরন অপরাজিত ৮২ ও সুদীপ ঘমারি ৭২ রান করেন। ৯৯ রানে ৪টি উইকেট নেন মায়াঙ্ক মিশ্র।

জয়ের জন্য ৩২২ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে উত্তরাখণ্ড। তারা বিনা উইকেটে ৬৯ রান তুললে ম্যাচ ড্র ঘোষিত হয়। অবনীশ সুধা ৫৪ রানে অপরাজিত থাকেন।

06 Jan 2023, 02:45:46 PM IST

ম্যাচ ড্র, তিন পয়েন্ট বাংলার

হার-জিতে নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা নেই দেখে দুই অধিনায়কের সম্মতিতে ড্র ঘোষিত হয় বাংলা বনাম উত্তরাখণ্ড রঞ্জি ম্যাচ। তবে প্রথম ইনিংসে লিড নেওয়ার সুবাদে ম্যাচ থেকে তিন পয়েন্ট সংগ্রহ করে বাংলা। একেবারে খালি হাতে মাঠ ছাড়তে হয়নি উত্তরাখণ্ডকে। তারা ১ পয়েন্ট সংগ্রহ করে ম্যাচ থেকে।

06 Jan 2023, 02:35:21 PM IST

হাফ-সেঞ্চুরি অবনীশের

৮টি বাউন্ডারির সাহায্যে ৭৩ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অবনীশ সুধা। ২৩ ওভার শেষে উত্তরাখণ্ডের স্কোর বিনা উইকেটে ৬৯ রান। ৮৭ বলে ৫৪ রান করেছেন অবনীশ। ৫২ বলে ১৪ রান করেছেন জীবনজ্যোৎ।

06 Jan 2023, 01:58:06 PM IST

৫০ টপকাল উত্তরাখণ্ড

১৪.৫ ওভার শেষে উত্তরাখণ্ড তাদের শেষ ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৫৯ রান সংগ্রহ করেছে। অবনীশ ৫৮ বলে ৪৬ রান করেছেন। তিনি ৮টি চার মেরেছেন। ৩১ বলে ১৩ রান করেছেন জীবনজ্যোৎ। তিনি ১টি চার মেরেছেন।

06 Jan 2023, 01:13:15 PM IST

রান তাড়া শুরু উত্তরাখণ্ডের

অবনীশ সুধাকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন ক্যাপ্টেন জীবনজ্যোৎ সিং। ৫.৩ ওভার শেষে উত্তরাখণ্ড শেষ ইনিংসে বিনা উইকেটে ২৮ রান তোলে। অবনীশ ২১ ও জীবনজ্যোৎ ৭ রান করেছেন।

06 Jan 2023, 12:50:28 PM IST

ব্যাট ছাড়ল বাংলা

দ্বিতীয় ইনিংসে ৫৮ ওভার ব্যাট করে বাংলা ৭ উইকেটে ২০৬ রান তুলে ব্যাট ছেড়ে দেয়। প্রথম ইনিংসের খামতি মিলিয়ে জয়ের জন্য উত্তরাখণ্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩২২ রানের। অভিমন্যু ঈশ্বরন ৮২ রানে অপরাজিত থাকেন। অনুষ্টুপ নট-আউট থাকেন ৭ রানে। দ্বিতীয় ইনিংসে উত্তরাখণ্ডের হয়ে ৯৯ রানে ৪টি উইকেট নেন মায়াঙ্ক মিশ্র।

06 Jan 2023, 12:39:06 PM IST

২০০ টপকাল বাংলা

৫৮ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ৭ উইকেটে ২০৬ রান। অভিমন্যু ঈশ্বরন ১৫০ বলে ৮২ রান করেছেন। ১৯ বলে ৭ রান করেছেন অনুষ্টুপ মজুমদার। বাংলার হতে লিড রয়েছে ৩২১ রানের।

06 Jan 2023, 11:51:28 AM IST

লাঞ্চের বিরতি

মনোজ তিওয়ারি আউট হওয়া মাত্রই চতুর্থ দিনের লাঞ্চের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। বাংলা তাদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ১৯১ রান তুলেছে। সুতরাং প্রথম ইনিংসের লিড মিলিয়ে বাংলা এগিয়ে রয়েছে ৩০৬ রানে। অভিমন্যু ঈশ্বরন ৭৭ রানে ব্যাট করছেন।

06 Jan 2023, 11:47:50 AM IST

রান-আউট মনোজ

৫৩.৫ ওভারে রান-আউট হয়ে মাঠ ছাড়েন মনোজ তিওয়ারি। ১টি বাউন্ডারির সাহায্যে ৪ বলে ৪ রান করেন তিনি। বাংলা ১৯১ রানে ৭ উইকেট হারায়।

06 Jan 2023, 11:47:02 AM IST

অভিষেক পোড়েল আউট

৫৩.১ ওভারে মায়াঙ্ক মিশ্রর বলে জীবনজ্যোৎ সিংয়ের হাতে ধরা পড়েন অভিষেক পোড়েল। ৭ বলে ২ রান করেন তিনি। বাংলা ১৮৭ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মনোজ তিওয়ারি।

06 Jan 2023, 11:36:56 AM IST

শাহবাজ আহমেদ আউট

৫১.৫ ওভারে মায়াঙ্ক মিশ্রর বলে জীবনজ্যোৎ সিংয়ের হাতে ধরা দেন শাহবাজ আহমেদ। ৩ বলে ১ রান করেন শাহবাজ। বাংলা দ্বিতীয় ইনিংসে ১৮১ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন অভিষেক পোড়েল। ৭৭ রানে ব্যাট করছেন ঈশ্বরন। ৫৩ ওভার শেষে বাংলার স্কোর ৫ উইকেটে ১৮৭ রান। প্রথম ইনিংসের লিড মিলিয়ে বাংলা এগিয়ে রয়েছে ৩০২ রানে।

06 Jan 2023, 11:36:10 AM IST

প্রদীপ্ত প্রামানিক আউট

৫০.৫ ওভারে স্বপ্নিল সিংয়ের বলে অখিল রাওয়াতের হাতে ধরা পড়েন প্রদীপ্ত প্রামানিক। ৭ বলে ৮ রান করেন প্রদীপ্ত। মারেন ১টি ছক্কা। বাংলা ১৭৬ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন শাহবাজ আহমেদ।

06 Jan 2023, 11:26:36 AM IST

আকাশ দীপ আউট

৪৯.১ ওভারে মায়াঙ্ক মিশ্রর বলে আরিয়ান শর্মার হাতে ধরা পড়েন আকাশ দীপ। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯ বলে ১৮ রান করেন আকাশ। বাংলা ১৬৫ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন প্রদীপ্ত প্রামানিক। ঈশ্বরন ব্যাট করছেন ৭৩ রানে।

06 Jan 2023, 11:13:35 AM IST

সুদীপ ঘরামি আউট

৪৬.৬ ওভারে স্বপ্নিল সিংয়ের বলে সুদীপ ঘরামিকে স্টাম্প আউট করেন আদিত্য তারে। ১৪৮ বলে ৭২ রান করে সাজঘরে ফেরেন সুদীপ। তিনি ১১টি চার মারেন। বাংলা দ্বিতীয় ইনিংসে দলগত ১৪৪ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন আকাশ দীপ।

06 Jan 2023, 11:03:21 AM IST

বাংলার লিড ছাড়াল ২৫০

৪৬.৪ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ১ উইকেটে ১৪৩ রান। ঈশ্বরন ১৩২ বলে ৬৭ রান করেছেন। তিনি ৬টি বাউন্ডারি মেরেছেন। সুদীপ ঘরামি ১৪৭ বলে ৭২ রান করেছেন। তিনি ১১টি চার মেরেছেন। বাংলার হাতে লিড রয়েছে ২৫৮ রানের।

06 Jan 2023, 10:30:50 AM IST

হাফ-সেঞ্চুরি অভিমন্যুর

৫টি বাউন্ডারির সাহায্যে ১১২ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অভিমন্যু ঈশ্বরন। ৪০ ওভার শেষে বাংলার স্কোর ১ উইকেটে ১১২ রান। ঈশ্বরন ৫০ ও সুদীপ ৫৯ রানে ব্যাট করছেন। ঈশ্বরন প্রথম ইনিংসে দুর্দান্ত শতরান করেন। তিনি আউট হয়েছিলেন ১৬৫ রানে।

06 Jan 2023, 10:23:44 AM IST

সুদীপের হাফ-সেঞ্চুরি

৯টি বাউন্ডারির সাহায্যে ১১৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন সুদীপ ঘরামি। ৩৯ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ১ উইকেটে ১০৪ রান। ১২৪ বলে ৫৮ রান করেছেন সুদীপ ঘরামি। তিনি ১০টি চার মেরেছেন। উল্লেখ্য, প্রথম ইনিংসে অল্পের জন্য শতরান হাতছাড়া করেন সুদীপ। তিনি আউট হয়েছিলেন ব্যক্তিগত ৯০ রানে। ১০৯ বলে ৪৪ রান করেছেন অভিমন্যু ঈশ্বরন। তিনি ৪টি চার মেরেছেন। বাংলার হাতে লিড রয়েছে ২১৯ রানের।

06 Jan 2023, 10:13:25 AM IST

বাংলার লিড ছাড়াল ২০০

৩৭ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার সংগ্রহ ১ উইকেটে ৮৯ রান। সুতরাং প্রথম ইনিংসের লিড মিলিয়ে বাংলা এগিয়ে ২০৪ রান। ১০৩ বলে ৩৯ রান করেছেন অভিমন্যু ঈশ্বরন। মেরেছেন ৪টি চার। ১১৮ বলে ৪৮ রান করেছেন সুদীপ ঘরামি। তিনি ৮টি চার মেরেছেন।

06 Jan 2023, 09:50:40 AM IST

শেষ দিনের সকালে সতর্ক শুরু বাংলার

৩১ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ১ উইকেটে ৬৩ রান। ৯১ বলে ২৭ রান করেছেন অভিমন্যু ঈশ্বরন। তিনি ২টি চার মেরেছেন। ৯৪ বলে ৩৫ রান করেছেন সুদীপ ঘরামি। তিনি ৬টি চার মেরেছেন।

06 Jan 2023, 09:19:48 AM IST

৫০ টপকাল বাংলা

দিনের প্রথম ওভারেই বাউন্ডারি মেরে বাংলাকে দ্বিতীয় ইনিংসে ৫০ রানের গণ্ডি পার করান সুদীপ ঘরামি। ২৫ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলার স্কোর ১ উইকেটে ৫২ রান। সুদীপ ৫টি বাউন্ডারির সাহায্যে ৭৮ বলে ২৮ রান করেছেন।

06 Jan 2023, 09:13:39 AM IST

তৃতীয় দিনের স্কোর

তৃতীয় দিনে উত্তরাখণ্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ২৭২ রানে। কুণাল চাণ্ডেলা ১৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩০৪ বলে ১৩৬ রান করেন। এছাড়া অখিল রাওয়াত ৪০ ও অভয় নেগি ৫০ রান করেন। প্রদীপ্ত প্রামানিক ৫৮ রানে ৪ উইকেট নেন। ৬৩ রানে ৩ উইকেট নেন আকাশ দীপ। ৬৬ রানে ৩ উইকেট দখল করেন শাহবাজ আহমেদ। প্রথম ইনিংসের নিরিখে ১১৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে বাংলা। তারা তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ৪৮ রান তোলে। অভিমন্যু ঈশ্বরন ৭১ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন। তিনি ২টি চার মারেন। ৭২ বলে ২৪ রান করে নট-আউট থাকেন সুদীপ ঘরামি। তিনি ৪টি চার মেরেছেন। সুতরাং, প্রথম ইনিংসের লিড মিলিয়ে বাংলা এগিয়ে থাকে ১৬৩ রানে।

06 Jan 2023, 09:13:39 AM IST

দ্বিতীয় দিনের স্কোর

প্রথম দিনের পর থেকে দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে বাংলা তাদের প্রথম ইনিংসে অল-আউট হয় ৩৮৭ রানে। তারা ১২০.৫ ওভার ব্যাট করে। অভিমন্যু ঈশ্বরন ১৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৮৭ বলে ১৬৫ রান করে আউট হন। শাহবাজ আহমেদ অপরাজিত থাকেন ৪০ রান করে। ৬৮ বলের ইনিংসে তিনি ৬টি চার মারেন। মায়াঙ্ক মিশ্র ৯৫ রানে ৬টি উইকেট নেন। পালটা ব্যাট করতে নেমে উত্তরাখণ্ড দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৬ উইকেটের বিনিময়ে ১০৪ রান তোলে। তারা ৪৩ ওভার ব্যাট করে। কুণাল চাণ্ডেলা ১২৪ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন। তিনি ৫টি চার মেরেছেন। ৭১ বলে ৩২ রান করে নট-আউট থাকেন অখিল রাওয়াত। তিনি ৬টি চার মেরেছেন। বাংলার হয়ে ২টি করে উইকেট নেন শাহবাজ আহমেদ, আকাশ দীপ ও প্রদীপ্ত প্রামানিক।

06 Jan 2023, 09:13:39 AM IST

প্রথম দিনের স্কোর

দেরাদুনের অভিমন্যু ক্রিকেট অ্যাকাডেমি গ্রাউন্ডে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে বাংলা। তারা প্রথম দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২৬৯ রান তোলে। তারা প্রথম দিনে সাকুল্যে ৮৪.৩ ওভার ব্যাট করে। সায়ন শেখর মণ্ডল ১৮, সুদীপ ঘরামি ৯০ ও অনুষ্টুপ মজুমদার ৩ রান করে আউট হন। অভিমন্যু ঈশ্বরন শতরান করেন। দিনের শেষে তিনি অপরাজিত থাকেন ব্যক্তিগত ১৪১ রানে। প্রথম দিনে উত্তরাখণ্ডের হয়ে ৩টি উইকেটই নেন মায়াঙ্ক মিশ্র।

বন্ধ করুন