বাংলা নিউজ > ময়দান > টানা তিনবার রঞ্জির সেমিতে বাংলা, আগের দু'বার কোন ধাপে হেরেছিল দল?

টানা তিনবার রঞ্জির সেমিতে বাংলা, আগের দু'বার কোন ধাপে হেরেছিল দল?

ফের সেমিতে বাংলা, এ বার কি ভাগ্যের শিকে ছিড়বে?

২০১৯-২০ এবং ২০২১-২২ - দুই মরশুমেই শেষ আটের গণ্ডি টপকেছিল বাংলা। মাঝে ২০২০-২১ সালে করোনার জন্য এক মরশুম রঞ্জি বন্ধ ছিল। সেই দিক থেকে দেখতে গেলে, রঞ্জি ট্রফির সেমিতে পৌঁছানোর হ্যাটট্রিক করল বাংলা। তবে আগের ২ বার বাংলার ভাগ্যের শিকে ছেড়েনি। এ বার তারা ভাগ্য বদলাতে পারে কিনা, সেটাই দেখার।

ছবিটা বৃহস্পতিবারই পরিষ্কার হয়ে গিয়েছিল। শুক্রবার সকালেই ঝাড়খণ্ডকে উড়িয়ে দিয়ে রঞ্জি ট্রফির সেমিফাইনালে চলে গেল বাংলা। ঝাড়খণ্ডকে নয় উইকেটে হারিয়ে দিয়েছেন মনোজ তিওয়ারিরা। এই নিয়ে বাংলা তিন বার রঞ্জি ট্রফির সেমিতে পৌঁছল।

২০১৯-২০ এবং ২০২১-২২ - দুই মরশুমেই শেষ আটের গণ্ডি টপকেছিল বাংলা। মাঝে ২০২০-২১ সালে করোনার জন্য এক মরশুম রঞ্জি বন্ধ ছিল। সেই দিক থেকে দেখতে গেলে, রঞ্জি ট্রফির সেমিতে পৌঁছানোর হ্যাটট্রিক করল বাংলা। তবে আগের ২ বার বাংলার ভাগ্যের শিকে ছেড়েনি। এ বার তারা ভাগ্য বদলাতে পারে কিনা, সেটাই দেখার।

আরও পড়ুন: ঝাড়খণ্ডকে ৯ উইকেট হারিয়ে সেমিতে মনোজের বাংলা

২০১৯-২০-তে বাংলা শুধুমাত্র সেমিফাইনালে নয়, একেবারে ফাইনালে পৌঁছে গিয়েছিল। সে বার গ্রুপ লিগে দ্বিতীয় স্থানে শেষ করে বাংলা কোয়ার্টার ফাইনালে উঠেছিল। শেষ আটের লড়াইয়ে বাংলা ওড়িশার মুখোমুখি হয়েছিল। ম্যাচ ড্র হলেও, প্রথম ইনিংসে লিড পাওয়ার সুবাদে বাংলা সেমিফাইনালে ওঠে। সেমিফাইনালে কর্ণাটকের মুখোমুখি হয়েছিল বাংলা। সেই ম্যাচে তারা ১৭৪ রানের বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিয়ে ফাইনালে ওঠে। সে বার ফাইনালে মুখোমুখি হয়েছিল বাংলা এবং সৌরাষ্ট্র। ম্যাচটি ড্র হলেও প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে চ্যাম্পিয়ন হয় সৌরাষ্ট্র।

২০২১-২২ সালে আবার বাংলা গ্রুপ টপার হয়েই নক আউটে ওঠে। গত বারও কোয়ার্টার ফাইনালে তারা ঝাড়খণ্ডের মুখোমুখি হয়েছিল। তবে গত বছর ম্যাচটি ড্র হয়েছিল। কিন্তু প্রথম ইনিংসে বাংলা লিড পাওয়ায় সেমিফাইনালে পৌঁছয় তারা। সেমিতে মধ্যপ্রদেশেরে মুখোমুখি হয় বাংলা। আর মধ্যপ্রদেশের কাছে ১৭৪ রানে বাজে ভাবে হেরে ছিটকে যায় মনোজ তিওয়ারিরা। প্রসঙ্গত, ফাইনালে মুম্বইকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মধ্যপ্রদেশ। এ বার ফের সেমিতে উঠেছে বাংলা। এ বারও শেষ চারের লড়াইয়ে মধ্যপ্রদেশের মুখোমুখি হতে চলেছে বাংলা। এ বার তাদের বদলা নেওয়ার পালা। হিসেব বদলে বাংলা কি পারবে শিরোপ জিততে? সময়ই এর উত্তর দেবে।

আরও পড়ুন: ব্যাটে-বলে অনবদ্য গোপাল, উত্তরাখণ্ডকে হারিয়ে রঞ্জির সেমি ফাইনালে কর্ণাটক

তবে ঝাড়খণ্ডকে হারিয়ে বাংলা কিন্তু এমনিতেই গত বারের ধারা ভেঙে দিয়েছে। গত বার ঝাড়খণ্ডের বিরুদ্ধে তারা ম্যাচ ড্র করেছিল। এ বার ৯ উইকেটে ম্যাচ জিতে যায়। টসে জিতে বাংলার প্রথমে বোলিং নেওয়াই টার্নিং পয়েন্ট হয়ে গিয়েছে। ঝাড়খণ্ডকে প্রথম ইনিংসে ১৭৩ রানে গুড়িয়ে যায়। জবাবে বাংলার প্রথম ইনিংসে ৩২৮ রান করে। প্রথম ইনিংসেই ১৫৫ রানে তারা এগিয়ে যায়। সেই সঙ্গে সেমি কার্যত নিশ্চিত করে ফেলেছিল। নিজেদের দ্বিতীয় ইনিংসে ঝাড়খণ্ড ২২১ রান করে। জয়ের জন্য বাংলাকে করতে হত মাত্র ৬৭ রান। ১ উইকেট হারিয়ে সেই রান বাংলা তুলে নেয়। সেই সঙ্গে ম্যাচ জিতেই সেমিতে ওঠে লক্ষ্মীরতন শুক্লার টিম। বাংলার বোলাররাই এই ম্যাচে আসল নায়ক। আকাশ দীপ সিং এবং মুকেশ কুমারদের বোলিংয়ে উড়ে গেছে ঝাড়খণ্ড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল শেষ দিনে জেলা বিচারকের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আর্জি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি ‘আপনাকে দেখার পর তো আরও পছন্দ নয়!’ শিল্পীর সুন্দরী বউকে একী বলে বসলেন সৌরভ! হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! দুপুরে শুরু ভারতের অনুশীলন লেগস্পিনকে গুগলি বানাল DRS! বল লাগল স্টাম্পে, প্রযুক্তির ‘ভুলে’ রেগে লাল UP কোচ দিল্লি থেকে থাইল্যান্ড গেল বুদ্ধের জিনিস, কূটনীতিতে গুরুত্ব বাড়ছে বৌদ্ধধর্মের বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় মাস্ককে ছাপিয়ে ফের শীর্ষে Amazon-এর বেজোস ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.