বাংলা নিউজ > ময়দান > টানা তিনবার রঞ্জির সেমিতে বাংলা, আগের দু'বার কোন ধাপে হেরেছিল দল?

টানা তিনবার রঞ্জির সেমিতে বাংলা, আগের দু'বার কোন ধাপে হেরেছিল দল?

ফের সেমিতে বাংলা, এ বার কি ভাগ্যের শিকে ছিড়বে?

২০১৯-২০ এবং ২০২১-২২ - দুই মরশুমেই শেষ আটের গণ্ডি টপকেছিল বাংলা। মাঝে ২০২০-২১ সালে করোনার জন্য এক মরশুম রঞ্জি বন্ধ ছিল। সেই দিক থেকে দেখতে গেলে, রঞ্জি ট্রফির সেমিতে পৌঁছানোর হ্যাটট্রিক করল বাংলা। তবে আগের ২ বার বাংলার ভাগ্যের শিকে ছেড়েনি। এ বার তারা ভাগ্য বদলাতে পারে কিনা, সেটাই দেখার।

ছবিটা বৃহস্পতিবারই পরিষ্কার হয়ে গিয়েছিল। শুক্রবার সকালেই ঝাড়খণ্ডকে উড়িয়ে দিয়ে রঞ্জি ট্রফির সেমিফাইনালে চলে গেল বাংলা। ঝাড়খণ্ডকে নয় উইকেটে হারিয়ে দিয়েছেন মনোজ তিওয়ারিরা। এই নিয়ে বাংলা তিন বার রঞ্জি ট্রফির সেমিতে পৌঁছল।

২০১৯-২০ এবং ২০২১-২২ - দুই মরশুমেই শেষ আটের গণ্ডি টপকেছিল বাংলা। মাঝে ২০২০-২১ সালে করোনার জন্য এক মরশুম রঞ্জি বন্ধ ছিল। সেই দিক থেকে দেখতে গেলে, রঞ্জি ট্রফির সেমিতে পৌঁছানোর হ্যাটট্রিক করল বাংলা। তবে আগের ২ বার বাংলার ভাগ্যের শিকে ছেড়েনি। এ বার তারা ভাগ্য বদলাতে পারে কিনা, সেটাই দেখার।

আরও পড়ুন: ঝাড়খণ্ডকে ৯ উইকেট হারিয়ে সেমিতে মনোজের বাংলা

২০১৯-২০-তে বাংলা শুধুমাত্র সেমিফাইনালে নয়, একেবারে ফাইনালে পৌঁছে গিয়েছিল। সে বার গ্রুপ লিগে দ্বিতীয় স্থানে শেষ করে বাংলা কোয়ার্টার ফাইনালে উঠেছিল। শেষ আটের লড়াইয়ে বাংলা ওড়িশার মুখোমুখি হয়েছিল। ম্যাচ ড্র হলেও, প্রথম ইনিংসে লিড পাওয়ার সুবাদে বাংলা সেমিফাইনালে ওঠে। সেমিফাইনালে কর্ণাটকের মুখোমুখি হয়েছিল বাংলা। সেই ম্যাচে তারা ১৭৪ রানের বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিয়ে ফাইনালে ওঠে। সে বার ফাইনালে মুখোমুখি হয়েছিল বাংলা এবং সৌরাষ্ট্র। ম্যাচটি ড্র হলেও প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে চ্যাম্পিয়ন হয় সৌরাষ্ট্র।

২০২১-২২ সালে আবার বাংলা গ্রুপ টপার হয়েই নক আউটে ওঠে। গত বারও কোয়ার্টার ফাইনালে তারা ঝাড়খণ্ডের মুখোমুখি হয়েছিল। তবে গত বছর ম্যাচটি ড্র হয়েছিল। কিন্তু প্রথম ইনিংসে বাংলা লিড পাওয়ায় সেমিফাইনালে পৌঁছয় তারা। সেমিতে মধ্যপ্রদেশেরে মুখোমুখি হয় বাংলা। আর মধ্যপ্রদেশের কাছে ১৭৪ রানে বাজে ভাবে হেরে ছিটকে যায় মনোজ তিওয়ারিরা। প্রসঙ্গত, ফাইনালে মুম্বইকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মধ্যপ্রদেশ। এ বার ফের সেমিতে উঠেছে বাংলা। এ বারও শেষ চারের লড়াইয়ে মধ্যপ্রদেশের মুখোমুখি হতে চলেছে বাংলা। এ বার তাদের বদলা নেওয়ার পালা। হিসেব বদলে বাংলা কি পারবে শিরোপ জিততে? সময়ই এর উত্তর দেবে।

আরও পড়ুন: ব্যাটে-বলে অনবদ্য গোপাল, উত্তরাখণ্ডকে হারিয়ে রঞ্জির সেমি ফাইনালে কর্ণাটক

তবে ঝাড়খণ্ডকে হারিয়ে বাংলা কিন্তু এমনিতেই গত বারের ধারা ভেঙে দিয়েছে। গত বার ঝাড়খণ্ডের বিরুদ্ধে তারা ম্যাচ ড্র করেছিল। এ বার ৯ উইকেটে ম্যাচ জিতে যায়। টসে জিতে বাংলার প্রথমে বোলিং নেওয়াই টার্নিং পয়েন্ট হয়ে গিয়েছে। ঝাড়খণ্ডকে প্রথম ইনিংসে ১৭৩ রানে গুড়িয়ে যায়। জবাবে বাংলার প্রথম ইনিংসে ৩২৮ রান করে। প্রথম ইনিংসেই ১৫৫ রানে তারা এগিয়ে যায়। সেই সঙ্গে সেমি কার্যত নিশ্চিত করে ফেলেছিল। নিজেদের দ্বিতীয় ইনিংসে ঝাড়খণ্ড ২২১ রান করে। জয়ের জন্য বাংলাকে করতে হত মাত্র ৬৭ রান। ১ উইকেট হারিয়ে সেই রান বাংলা তুলে নেয়। সেই সঙ্গে ম্যাচ জিতেই সেমিতে ওঠে লক্ষ্মীরতন শুক্লার টিম। বাংলার বোলাররাই এই ম্যাচে আসল নায়ক। আকাশ দীপ সিং এবং মুকেশ কুমারদের বোলিংয়ে উড়ে গেছে ঝাড়খণ্ড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা মন্দির অপবিত্র করার অভিযোগ, SDPO অফিসের গেট ভেঙে ভিতরে ঢুকল বিশ্ব হিন্দু পরিষদ মিস AI প্রতিযোগিতার সেরা ১০-এ ভারতের জারা শতবরী, কিন্তু কে তিনি? কী কাজ করেন? নরেন্দ্রনাথকে মেয়রের মুখ করে দুর্গাপুরে নামছে TMC, লক্ষ্য শহরের হারা ওয়ার্ড জয় সরকারি চাকরি ও শিক্ষায় ৬৫% জাতিগত সংরক্ষণের নীতি বাতিল এই রাজ্যে, বড় রায় HC-র

T20 WC 2024

কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.