বাংলা নিউজ > ময়দান > বাংলার নবম গ্র্যান্ডমাস্টার মিত্রাভকে টুইটে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী
মিত্রাভ গুহ।
মিত্রাভ গুহ।

বাংলার নবম গ্র্যান্ডমাস্টার মিত্রাভকে টুইটে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

  • এর আগেই অবশ্য দু’টি জিএম নর্ম পেয়েছিলেন মিত্রাভ। তিন নম্বর নর্মটি পেলেন সার্বিয়ায়। মিত্রাভ প্রথমে জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে বিজয়ী হন। তার পরে বাংলাদেশে শেখ রাসেল টুর্নামেন্টেও একটি জিএম নর্ম পান। আর এ বার সার্বিয়ায় তিন নম্বর জিএম নর্ম পেয়ে গেলেন তিনি।

বাংলা তাদের নবম গ্র্যান্ডমাস্টারকে পেয়ে গেল। ২০ বছরের মিত্রাভ গুহ নতুন গ্র্যান্ডমাস্টার হলেন। শনিবার সার্বিয়াতে জিএম নর্ম পাওয়ার সঙ্গে সঙ্গেই মিত্রাভ গ্র্যান্ডমাস্টারের যোগ্যতা মান পেয়ে যান।

এর আগেই অবশ্য দু’টি জিএম নর্ম পেয়েছিলেন মিত্রাভ। তিন নম্বর নর্মটি পেলেন সার্বিয়ায়। মিত্রাভ প্রথমে জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে বিজয়ী হন। তার পরে বাংলাদেশে শেখ রাসেল টুর্নামেন্টেও একটি জিএম নর্ম পান। আর এ বার সার্বিয়ায় তিন নম্বর জিএম নর্ম পেয়ে গেলেন তিনি। এক জন দাবাড়ুকে গ্র্যান্ডমাস্টারের যোগ্যতা পেতে হলে তিনটি জিএম নর্ম পেতে হয়। 

মিত্রাভকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি টুইটে লিখেছেন, ‘বাংলার মিত্রভা গুহকে আন্তরিক অভিনন্দন – দাবা বোর্ডের একজন রাজা! ভারতের ৭২তম দাবা গ্র্যান্ড মাস্টার আমাদের গর্বিত করেছেন।’

২০ বছরের নতুন গ্র্যান্ডমাস্টারের সাফল্যে উচ্ছ্বসিত বাংলার দাবা মহল। দিব্যেন্দু বড়ুয়া যেমন বলেছেন, ‘সেই সাড়ে চার বছর বয়স থেকে আমার অ্যাকাডেমিতে খেলা শিখছে মিত্রাভ। ও এই সাফল্য পাওয়ার যোগ্য। আমি আজকে সত্যিই খুব খুশি।’ বাংলা দাবা সংস্থাও মিত্রাভর এই সাফল্যে উচ্ছ্বসিত। তারা মনে করে, এই মিত্রাভরাই পরবর্তী প্রজন্মকে দাবায় পথ দেখাবেন।

বন্ধ করুন