বাংলা নিউজ > ময়দান > প্রয়াত বাংলার তারকা রঞ্জি প্লেয়ার, ক্রিকেট মহলে শোকের ছায়া
প্রয়াত রাজা মুখোপাধ্যায়।

প্রয়াত বাংলার তারকা রঞ্জি প্লেয়ার, ক্রিকেট মহলে শোকের ছায়া

  • ১৯৬৭ সালে রঞ্জি ট্রফিতে ওড়িশার বিরুদ্ধে প্রথম ম্যাচেই নজরে পড়েন রাজা মুখোপাধ্যায়। অভিষেক ম্যাচে তিনে ব্যাট করতে নেমে তিনি ৬৩ রান করেছিলেন। আর রাজা মুখোপাধ্যায়ের সেই অভিষেক ম্যাচে বাংলা এক ইনিংস এবং ৭৬ রানে বড় জয় ছিনিয়ে নিয়েছিল।

ইংল্যান্ডের মাটিতে তাদেরই ওডিআই সিরিজের হারানো নিয়ে যখন উচ্ছ্বাসে মেতে গোটা দেশ, তখন বাংলা ক্রিকেটে ঝড়ে পড়ল একটি ফুল। ৭১ বছরেই প্রয়াত হলেন বাংলার প্রাক্তন ক্রিকেটার রাজা মুখোপাধ্যায়। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ বাংলার ক্রিকেটমহল।

ডান হাতি ব্যাটার রাজা মুখোপাধ্যায় মোট ৩৪টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন। ৫১টি ইনিংসে তাঁর সংগ্রহ ১৫২৬ রান। অপরাজিত ১৫৪ তাঁর সেরা পারফরম্যান্স। চারটি শতরান এবং ৫টি হাফসেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে।

১৯৬৭ সালে রঞ্জি ট্রফিতে ওড়িশার বিরুদ্ধে প্রথম ম্যাচেই নজরে পড়েন রাজা মুখোপাধ্যায়। অভিষেক ম্যাচে তিনে ব্যাট করতে নেমে তিনি ৬৩ রান করেছিলেন। আর রাজা মুখোপাধ্যায়ের সেই অভিষেক ম্যাচে বাংলা এক ইনিংস এবং ৭৬ রানে বড় জয় ছিনিয়ে নিয়েছিল।

স্কুল ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভালো পারফরম্যান্স করার সুবাদে ভারতের স্কুল দলে জায়াগা পান রাজা মুখোপাধ্যায়। এবং সেই সময়ে তিনি বিদেশের মাটিতে খেলতেও যান। সেই সফরে বাংলা থেকে দীপঙ্কর সরকারও সুযোগ পেয়েছিলেন।

সেখান থেকে ফিরে কোচবিহার ট্রফিতে ব্যাট হাতে দাপট দেখান রাজা মুখোপাধ্যায়। কোচবিহার ট্রফির পারফরম্যান্সই তাঁকে বাংলা দলে জায়গা করে দেয়। ১৭ বছর বয়সে রঞ্জি ট্রফিতে অভিষেক হয় রাজার।

পরে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় স্কুল দলের ক্যাপ্টেন হয়েছিলেন রাজা মুখোপাধ্যায়। অস্ট্রেলিয়া সফরে রাজার খেলা দেখে নাকি স্বয়ং স্যর ডন ব্র্যাডম্যানও প্রশংসা করেছিলেন। বাংলা ছাড়াও রেলওয়ে, পূর্বাঞ্চলের হয়েও প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছিলেন রাজা মুখোপাধ্যায়।

বন্ধ করুন