বাংলা নিউজ > ময়দান > কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জয় ভবানী দেবীর
সোনা জয় ভবানী দেবীর

কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জয় ভবানী দেবীর

  • শুধু কোয়ালিফাই করা নয় নিজের প্রথম রাউন্ডের ম্যাচও তিনি অলিম্পিকে জিতে সকলকে চমকে দিয়েছিলেন। সেই ধারা বজায় রেখেই এবার ফের একবার কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভবানী।

শুভব্রত মুখার্জি: টোকিয়ো অলিম্পিক গেমসে ভারতের হয়ে ফেন্সিংয়ে একমাত্র প্রতিযোগী ছিলেন ভবানী দেবী। বলা ভালো ভারতের অলিম্পিক ইতিহাসে অলিম্পিকে যোগ্যতা অর্জনকারী প্রথম ফেন্সার হিসেবে নজির গড়েছিলেন ভবানী দেবী। আর এবার তিনিই কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জয়ের কৃতিত্ব গড়ে ফেললেন তিনি। একদিকে যখন কমনওয়েলথ গেমসের মঞ্চ মাতালেন ভারতীয় অন্যান্য ক্রীড়াবিদরা তখন প্রায় নিঃশব্দে কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপের সোনাটা নিজের নামে করে ফেললেন ভবানী দেবী।

ফাইনালে ভবানী হারালেন অস্ট্রেলিয়ার ফেন্সার ভেরনিকা ভাসিলেভাকে। খেলার ফল ভবানীর পক্ষে ১৫-১০। সিনিয়র মহিলা সাব্রে ক্যাটাগরিতে এই সোনা জয়ের কৃতিত্ব অর্জন করলেন ভবানী দেবী। উল্লেখ্য এই ইভেন্টেই তিনি ২০১৮ সালেও সোনা জিতেছিলেন। সেবারের টুর্নামেন্টের আসর বসেছিল ক্যানবেরাতে। উল্লেখ্য এই সাব্রে বিভাগেই তিনি অলিম্পিকেও কোয়ালিফাই করেছিলেন। শুধু কোয়ালিফাই করা নয় নিজের প্রথম রাউন্ডের ম্যাচও তিনি অলিম্পিকে জিতে সকলকে চমকে দিয়েছিলেন। সেই ধারা বজায় রেখেই এবার ফের একবার কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভবানী।

উল্লেখ্য ভবানীর এর আগে বিশ্ব ফেন্সিং চ্যাম্পিয়নশিপে রাউন্ড অফ ৩২ থেকে ছিটকে গিয়েছিলেন। কাউরোতে অনুষ্ঠিত প্রতিযোগীতায় জার্মানির লারিসা আইফলারের কাছে ১২-১৫ ফলে হারতে হয়েছিল তাকে। টোকিয়ো গেমসে রাউন্ড অফ ৬৪'র ম্যাচে তিনি ১৫-৩ ফলে হারিয়েছিলেন তিউনিশিয়ার নাদিয়া বেন আজিজিকে। রাউন্ড অফ ৩২'র ম্যাচে তাকে হারতে হয়েছিল ফ্রান্সের ম্যারন ব্রুনেটের কাছে। যিনি শেষ পর্যন্ত ব্রোঞ্জ পদক জিততে সমর্থ হয়েছিলেন।

বন্ধ করুন