বাংলা নিউজ > ময়দান > দক্ষিণ আফ্রিকায় তোমার বল যাচ্ছে না, তাহলে তুমি কী পেসার? ভুবির নিন্দায় সলমন বাট
ভুবিকে গতি ফেরানোর পরামর্শ দিলেন প্রাক্তন পাক অধিনায়ক

দক্ষিণ আফ্রিকায় তোমার বল যাচ্ছে না, তাহলে তুমি কী পেসার? ভুবির নিন্দায় সলমন বাট

  • ফাস্ট বোলার হিসাবে ভুবনেশ্বরের কেরিয়ার কি শেষ হতে চলেছে? প্রাক্তন পাক অধিনায়কের দাবি।

টিম ইন্ডিয়া ৬ ফেব্রুয়ারি অ্যাকশনে ফিরবে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এই সিরিজটি রোহিত শর্মাকে পূর্ণ-সময়ের সাদা বলের অধিনায়ক হিসাবে প্রথম দেখা যাবে। হ্যামস্ট্রিং-এর চোটের কারণে তিনি দক্ষিণ আফ্রিকা সফরে থেকে সেরে দাঁডি়য়েছিলেন। দক্ষিণ আফ্রিকা সফরে বাইরে থাকার পরে আবার স্বমহিমায় ফিরতে চলেছেন রোহিত। 

ওডিআইতে কেএল রাহুলের অধিনায়কত্বে, ভারত প্রোটিয়াদের বিরুদ্ধে ০-৩ সিরিজ হেরেছিল। হতাশাজনক পরাজয়ের মুখোমুখি হয়েছিল ভারতের বোলিং আক্রমণ। জসপ্রীত বুমরাহ বাদে সেই সিরিজে ভারতের কোনও বোলার প্রভাব ফেলতে পারেননি। সিনিয়র পেসার ভুবনেশ্বর কুমারও প্রবল সমালোচনার সম্মুখীন হয়েছেন।

কেপটাউনে শেষ ওডিআইতে বাদ পড়ার আগে ভুবনেশ্বর কুমার দুটি ম্যাচে একটিও উইকেট পাননি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাট আশঙ্কা করেন যে ফাস্ট বোলার তার গতির উন্নতি না করলে তিনি ‘একজন ফাস্ট বোলার হিসাবে জীবন এগিয়ে নিয়ে যেতে পারেবন না।’ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজের জন্য ভুবনেশ্বরকে নির্বাচিত করা হয়নি তবে টি-টোয়েন্টি স্কোয়াডে ভুবি জায়গা পেয়েছেন।

ভুবনেশ্বর কুমারকে নিয়ে সলমন বাট বলেন, ‘ভুবনেশ্বর কুমারকে গুরুত্ব সহকারে তার গতি ফিরিয়ে আনতে হবে। ১২৫-১৩০ কিলোমিটারের গতির সাথে, যদি আপনার কাছে মহম্মদ আসিফের মতো 'অতিরিক্ত-বিশেষ' কিছু না থাকে, বা আপনি যদি সুইং না করতে পারেন, তাহলে একজন ফাস্ট বোলার হিসেবে আপনার জীবন শেষ হয়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘দক্ষিণ আফ্রিকার মাটিতে যদি কিপার আপনার বলে উইকেটের সামনে দাঁড়িয়ে থাকে, তাহলে আপনি কীসের ফাস্ট বোলার? অবশ্যই, তাকে এমন একটি পন্থা নিতে হবে যেখানে তিনি উইকেট নিতে পারেন, যেখানে ব্যাটসম্যানের মনে ভয় থাকে যে বোলার দ্রুত গতিতে বল করবে এবং তাকে আঘাত করতে পারে। আপনার গতি না থাকলে ব্যাটসম্যানের দ্বিতীয় চিন্তা থাকে না। সে আপনাকে আত্মবিশ্বাসের সাথে আক্রমণ করবে। সেজন্য সিরাজ দলে রয়েছেন। আগের সিরিজেও তিনি ছিলেন কিন্তু একটি ম্যাচও খেলেননি। তার খেলা উচিত।’

বন্ধ করুন