বাংলা নিউজ > ময়দান > প্রথম ভারতীয় পেসার হিসাবে এই রেকর্ড গড়লেন ভুবনেশ্বর! ছুঁলেন রোহিত-চাহালদের
ম্যান অফ দ্য সিরিজ জিতলেন ভুবনেশ্বর কুমার (ছবি-এপি) (AP)

প্রথম ভারতীয় পেসার হিসাবে এই রেকর্ড গড়লেন ভুবনেশ্বর! ছুঁলেন রোহিত-চাহালদের

  • পঞ্চম এবং সিদ্ধান্তমূলক টি-টোয়েন্টি বাতিল হওয়ার পরে পুরো সিরিজ জুড়ে দুর্দান্ত বোলিংয়ের জন্য ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার ম্যান অফ দ্য সিরিজের খেতাব জেতেন। ভুবনেশ্বর কুমার প্রথম ভারতীয় পেসার যিনি একাধিকবার ম্যান অফ দ্য সিরিজ জিতলেন। এরই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজের দাবি জোড়াল করলেন।

ভুবনেশ্বর কুমার প্রথম ভারতীয় পেসার যিনি একাধিকবার ম্যান অফ দ্য সিরিজ জিতলেন। এরই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের নিজের দাবি জোড়াল করলেন। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার পঞ্চম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচটি বৃষ্টির কারণে মাত্র ভেস্তে যায়। মাত্র ৩.৩ ওভার খেলা হওয়ার পরেই বাতিল করা হয়েছিল এই ম্যাচ। পঞ্চম এবং সিদ্ধান্তমূলক টি-টোয়েন্টি বাতিল হওয়ার পরে পুরো সিরিজ জুড়ে দুর্দান্ত বোলিংয়ের জন্য ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার ম্যান অফ দ্য সিরিজের খেতাব জেতেন। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভুবনেশ্বর কুমার ছয় উইকেট নিয়েছিলেন। সিরিজের চার ম্যাচে ১৪.১৬গড়ে এবং ১০.৪ স্ট্রাইক রেটে তিনি এই উইকেটগুলো নিয়েছেন। তার পারফরম্যান্সের জন্য, ভুবি প্লেয়ার অফ দ্য সিরিজ নির্বাচিত হয়েছেন। ভুবির চেয়ে বেশি উইকেট নিয়েছেন হার্ষাল প্যাটেল। তবে এর জন্য তিনি দিয়েছেন ৮৮ রান খরচ করেছিলেন। সেখানেভুবনেশ্বর কুমার খরচ করেছেন ৮৫ রান।পাঁচ ম্যাচের সিরিজে হার্ষাল নিয়েছেন ৭ উইকেট। এর মধ্যে ২৫ রানে চার উইকেট ছিল তার সেরা। একই সঙ্গে ১৩ রানে চার উইকেট ছিল ভুবনেশ্বরের সেরা বোলিং পারফরম্যান্স। হার্ষাল এবং ভুবি ছাড়াও যুজবেন্দ্র চাহালও সিরিজে ছয় উইকেট নিয়েছিলেন। একই সাথে দক্ষিণ আফ্রিকার হয়ে এই সিরিজে দলের হয়ে সবচেয়ে বেশি ৫ উইকেট নেন ডোয়েন প্রিটোরিয়াস।

এই পারফরম্যান্সের কারণে, ভুবনেশ্বর কুমার এই বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের জন্য জোড়াল দাবি রাখলেন। অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের জন্য ভুবির অভিজ্ঞতা দারুণ কাজে আসতে পারে। ভুবি পাওয়ার প্লের পাশাপাশি শেষ ওভারেও অসাধারণ বোলিং করেছেন। এই ভারতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ বোলার ছিলেন তিনি। ম্যান অফ দ্য সিরিজ খেতাব জেতার পর ভুবনেশ্বর কুমার বলেছেন, ‘প্লেয়ার অফ দ্য সিরিজ নির্বাচিত হওয়াটা গর্বের বিষয়। আমি এখন ফিট। এখনও দলে আমার ভূমিকা আগের মতোই আছে। আমি পাওয়ারপ্লেতে বল করি। এরপর শেষ ওভারগুলোতেও বোলিং করি। এ ছাড়া সিনিয়র খেলোয়াড় হিসেবে সব বোলারের সঙ্গে কথা বলতে হয়। দল আমাকে আমার মত বল করার সম্পূর্ণ স্বাধীনতা দিয়েছে।’

ভুবনেশ্বর কুমার এর আগে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ খেতাবও জিতেছিলেন। এরপর ঘরের বাইরেও সেই শিরোপা জিতেছিলেন তিনি। ভুবনেশ্বর এখন প্রথম ভারতীয় ফাস্ট বোলার যিনি টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে একাধিকবার ম্যান অফ দ্য সিরিজ খেতাব জিতেছেন। ক্যারিয়ারে এখন পর্যন্ত দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন ভুবনেশ্বর কুমার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যান অব দ্য সিরিজ জিতে আরেকটি বড় অর্জন করলেন অভিজ্ঞ ফাস্ট বোলার ভুবনেশ্বর। তিনি এখন যৌথ দ্বিতীয় খেলোয়াড় যিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যান অব দ্য সিরিজ জিতেছেন। ভুবি ছাড়াও রোহিত শর্মা এবং যুজবেন্দ্র চাহালও টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে দু’বার ম্যান অফ দ্য সিরিজ জিতেছেন। এই ক্ষেত্রে বিরাট কোহলিই রয়েছেন শীর্ষে। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি ৭ বার ম্যান অব দ্য সিরিজের শিরোপা জিতেছেন বিরাট কোহলি।

 

বন্ধ করুন