বাংলা নিউজ > ময়দান > সচিনের সঙ্গে মিতালির আন্তর্জাতিক কেরিয়ারের এই মিল চমকে দেবে ক্রিকেটপ্রেমীদের
সচিন তেন্ডুলকর ও মিতালি রাজ। ছবি- টুইটার।
সচিন তেন্ডুলকর ও মিতালি রাজ। ছবি- টুইটার।

সচিনের সঙ্গে মিতালির আন্তর্জাতিক কেরিয়ারের এই মিল চমকে দেবে ক্রিকেটপ্রেমীদের

  • একাধিক বিশ্বরেকর্ডের ক্ষেত্রে তেন্ডুলকরের সঙ্গে একাসনে অবস্থান করছেন মিতালি রাজ।

দু'দশকের দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে ব্যাট হাতে একাধিক নজির গড়েছেন মিতালি রাজ। উল্লেখযোগ্য বিষয় হল, এখনও রানের ক্ষিদে রয়েছে আগের মতোই। মিতালি ধারাবাহিকভাবে দলকে নির্ভরতা দিয়ে চলেছে ব্যাট হাতে। স্বাভাবিকভাবেই বেশ কিছুদিন ধরে মিতালিকে ভারতীয় ক্রিকেটমহলে মেয়েদের সচিন বলে অভিহিত করা হয়।

এহেন মিতালি রাজ শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে একটি বিশ্বরেকর্ডের নিরিখে সচিনের সঙ্গে একাসনে বসে পড়েন। তিন ফর্ম্যাট মিলিয়ে ছেলেদের ক্রিকেটে সবথেকে বেশি আন্তর্জাতিক রান রয়েছে সচিনের ঝুলিতে। এবার মেয়েদের ক্রিকেটে সেই কৃতিত্ব অর্জন করেন মিতালি। শার্লট এডওয়ার্ডসকে টপকে তিন ফর্ম্যাট মিলিয়ে মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি রানের মালকিন এখন মিতালি।

এমন দুরন্ত নজির গড়ার দিনে মিতালি ও সচিনের আন্তর্জাতিক কেরিয়ারের অদ্ভূত একটা মিল সামনে আসে। আসলে মিতালি ও সচিন, উভয়েই আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন ১৬ বছর ২০৫ দিন বয়সে। দু'জনে মেয়ে ও ছেলেদের ক্রিকেটে সবথেকে বেশিদিন আন্তর্জাতিক মঞ্চে বিচরণ করেছেন। এবার দুই তারকার দখলেই চলে আসে নিজ নিজ বিভাগে (মেয়ে ও ছেলেদের ক্রিকেটে) সবথেকে বেশি আন্তর্জাতিক রান করার রেকর্ড।

উল্লেখ্য, ১৯৮৯ সালের ১৫ নভেম্বর করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে ১৬ বছর ২০৫ দিন বয়সে টেস্ট অভিষেক হয় সচিনের। তিনি আন্তর্জাতিক কেরিয়ার শেষ করেন ৩৪৩৫৭ রান সংগ্রহ করে।

অন্যদিকে, ১৯৯৯ সালের ২৬ জুন ক্যাম্পবেল পার্কে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে মিতালির আন্তর্জাতিক অভিযেক হয় ১৬ বছর ২০৫ দিন বয়সে। তাঁর দখলে রয়েছে আপাতত ১০৩৩৭ রান।

সচিন ও মিতালির আন্তর্জাতিক কেরিয়ারের মিল:-
১. দু'জনেরই আন্তর্জাতিক অভিষেক হয় ১৬ বছর ২০৫ দিন বয়সে।
২. ছেলেদের ক্রিকেটে সচিনের আন্তর্জাতিক কেরিয়ার সবথেকে দীর্ঘ, মেয়েদের ক্রিকেটে মিতালির।
৩. সচিন ছেলেদের ওয়ান ডে ক্রিকেটে সবথেকে বেশি রানের মালিক। মিতালি মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সবথেকে বেশি রান করেছেন।
৪. তিন ফর্ম্যাট মিলিয়ে সচিনের আন্তর্জাতিক রান সবথেকে বেশি। মেয়েদের ক্রিকেটে এই নজির রয়েছে মিতালির।

বন্ধ করুন