বাংলা নিউজ > ময়দান > খেলাকে 'গতিময়' করতে অভিনব নিয়ম বিগ ব্যাশে, বোলাররাও পাবেন ‘ফ্রি বল’এর সুযোগ
বোলাররাও পাবেন ‘ফ্রি বল’এর সুযোগ।
বোলাররাও পাবেন ‘ফ্রি বল’এর সুযোগ।

খেলাকে 'গতিময়' করতে অভিনব নিয়ম বিগ ব্যাশে, বোলাররাও পাবেন ‘ফ্রি বল’এর সুযোগ

  • এই মূহুর্তে বিগ ব্যাশের ৪০.১.১ ধারা অনুযায়ী কোন ব্যাটার আউট হওয়ার পরে অথবা কোন ব্যাটারের 'রিটায়ারমেন্টের' পরে পরবর্তী ব্যাটার বা নন স্ট্রাইকারকে তার পরের বলটি খেলতে তিন মিনিটের মধ্যে তৈরি হয়ে যেতে হবে। এই নিয়মটি মানা না হলে, তাঁকে আউট ঘোষণা করা হয়।

শুভব্রত মুখার্জি : ক্রিকেট খেলাকে আরও 'গতিময়' করতে এবং অযথা সময় নষ্ট করা আটকাতে আসন্ন বিগ ব্যাশ লিগে একাধিক নিয়মে পরিবর্তন আনার পাশাপাশি চালু হতে চলেছে বেশ কিছু নতুন নিয়ম। বিগ ব্যাশের ১১তম সংস্করণে 'টাইম আউটের' ক্ষেত্রে আর ও কঠোর নিয়ম আনার পথে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।

এই মূহুর্তে বিগ ব্যাশের ৪০.১.১ ধারা অনুযায়ী কোন ব্যাটার আউট হওয়ার পরে অথবা কোন ব্যাটারের 'রিটায়ারমেন্টের' পরে পরবর্তী ব্যাটার বা নন স্ট্রাইকারকে তার পরের বলটি খেলতে তিন মিনিটের মধ্যে তৈরি হয়ে যেতে হবে। এই নিয়মটি মানা না হলে যিনি আউট হওয়ার পরে সাজঘর থেকে ব্যাট করতে এসেছেন, তাঁকে আউট ঘোষণা করা হবে। এই নিয়মের এক অভিনব পরিবর্তন আনতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া। সে ক্ষেত্রে আরও ৭৫ সেকেন্ড সময় কমিয়ে দেওয়া হবে এবং ব্যাটার তার মধ্যে স্ট্রাইকে না এলে বোলার 'ফ্রি হিটের' আদলে 'ফ্রি বল' পাবেন। পরের বলটিতে ব্যাটার স্ট্যাম্পের পাশে দাঁড়িয়ে থাকাকালীন বোলার স্ট্যাম্পে বল করার সুযোগ পাবেন। তিনি স্ট্যাম্প হিট করতে পারলে ব্যাটার আউট হবেন আর না পারলে ব্যাটার তাঁর খেলা চালিয়ে যেতে পারবেন।

এই নিয়ম পরিবর্তন সম্বন্ধে বলতে গিয়ে বিগ ব্যাশের জেনারেল ম্যানেজার অ্যালিয়েস্টার ডবসন জানান, ‘নিয়মের পরিবর্তনের বিষয়ে ভাবনা চিন্তা চলছে। এখন ও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমরা মনে করি বিগ ব্যাশ ফ্যানরা গতিময় খেলা দেখতে চায়। টিভিতে উত্তেজনাময় ম্যাচ দেখতে চায়। অফ সিজনে খেলাটাকে কী ভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই বিষয়ে আমরা ভাবনা চিন্তা করছি। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার থেকে আমরা মাত্র কয়েক ধাপ দূরে রয়েছি।’

বন্ধ করুন