বাড়ি > ময়দান > উত্তাল প্রতিবাদের মাঝে ফ্লয়েডের শেষকৃত্যের ভার নিলেন মেওয়েদার
ফ্লয়েড মেওয়েদার। ছবি- টুইটার।
ফ্লয়েড মেওয়েদার। ছবি- টুইটার।

উত্তাল প্রতিবাদের মাঝে ফ্লয়েডের শেষকৃত্যের ভার নিলেন মেওয়েদার

  • বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে মুখর ক্রীড়াবিশ্ব।

আমেরিকার মিনিয়াপোলিসে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ছবি সামনে আসার পর থেকেই প্রতিবাদে উত্তাল সারা বিশ্ব। প্রতিবাদ চলছে সমাজের সর্বস্তরে। রাজনীতি, বিনোদোন, খেলাধুলো, সব ক্ষেত্রের মানুষরাই নিজেদের মতো করে ঘটনার ধিক্কার জানাচ্ছেন এবং প্রতিবাদ গড়ে তুলছেন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে।

বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডন থেকে শুরু করে ফর্মুলা ওয়ান তারকা লুইস হ্যামিল্টন, উঠতি টেনিস তারকা কোকো গাফ থেকে তরুণ ফুটবলার জর্ডন স্যাঞ্চো পর্যন্ত সকলেই প্রতিবাদে মুখরিত হয়েছেন। লিভারপুল ফুটবলাররা অনুশীললের মাঝেই প্রতীকী প্রতিবাদ জানিয়েছেন সেন্টার সার্কেলে হাঁটু গেড়ে বসে। সোশ্যাল মিডিয়ায় গর্জে উঠেছেন তারকা ক্রিকেটার ক্রিস গেইলও।

এমন তীব্র প্রতিবাদের মাঝেই বক্সিং কিংবদন্তি ফ্লয়েড মেওয়েদার ৪৬ বছর বয়সি অফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের শেষকৃত্যের খরচ নিজের কাঁধে তুলে নেন।এটাই তাঁর প্রতিবাদের ভাষা।

মেওয়েদারের প্রোমোশনাল সংস্থা ‘মেওয়েদার প্রোডাকশনস’ সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দেয় বিশ্বচ্যাম্পিয়ন বক্সারের এই উদ্যোগের কথা। মেওয়েদারের প্রস্তাবে জর্জের পরিবার সম্মত হয়েছে বলেও খবর।

উল্লেখ্য, গত সোমবার মিনিয়াপোলিসে এক পুলিশকর্মী টানা ৮ মিনিট হাঁটু দিয়ে গলা টিপে রাখে জর্জ ফ্লয়েড নামক অফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে। যার ফলে শ্বাসরোধ হয়ে মৃত্যু হয় ফ্লয়েডের। এই ঘটনার প্রতিবাদে উত্তাল হয় আমেরিকা। যার রেশ ছড়িয়েছে সারা বিশ্বে।

বন্ধ করুন