বাংলা নিউজ > ময়দান > ‘অ্যাসেজ হলে পারত?’ ইংল্যান্ডের বিরুদ্ধে ‘অসম্মানের’ অভিযোগ তুললেন ব্রাথওয়েট
ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড ম্যাচের মুহূর্ত (ছবি:এপি) (AP)

‘অ্যাসেজ হলে পারত?’ ইংল্যান্ডের বিরুদ্ধে ‘অসম্মানের’ অভিযোগ তুললেন ব্রাথওয়েট

  • ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েটের তরফে প্রতিপক্ষ ইংল্যান্ড দলের আচরণকে 'অসম্মানজনক' অ্যাখ্যা দেওয়া হয়েছে। তিনি সরাসরি প্রশ্ন তুলেছেন এটা অ্যাসেজ টেস্ট হলে কি রুটরা এমন করতে পারত!

শুভব্রত মুখার্জি: নর্থ সাউন্ড,অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্ট অমীমাংসিত ভাবেই শেষ হয়েছে। টেস্টে দুই দলের চার ব্যাটার শতরান পর্যন্ত করেছেন। তবে ম্যাচ শেষে যেন কিছুটা হলেও ছন্দপতন হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েটের তরফে প্রতিপক্ষ ইংল্যান্ড দলের আচরণকে 'অসম্মানজনক' অ্যাখ্যা দেওয়া হয়েছে। তিনি সরাসরি প্রশ্ন তুলেছেন এটা অ্যাসেজ টেস্ট হলে কি রুটরা এমন করতে পারত!

প্রসঙ্গত প্রথম টেস্ট ম্যাচের একেবারে শেষ পাঁচ বল অব্দি ওয়েস্ট ইন্ডিজকে অপেক্ষা করিয়ে তবে রুট এবং ইংল্যান্ড মেনে নেয় যে টেস্টে ড্র ছাড়া আর অন্য কোন রেজাল্ট সম্ভব নয়। যদিও ম্যাচের গতিপ্রকৃতি অনেক আগেই এটা নিশ্চিত করে দিয়েছিল যে টেস্ট ড্রয়ের দিকেই এগোচ্ছে। তবুও রুট অ্যান্ড কোম্পানি তা কার্যত অগ্রাহ্য করে একেবারে শেষ পর্যন্ত খেলাটা চালিয়ে যান। আর সেখানেই ক্যারিবিয়ান দলকে 'অসম্মান' করা হয়েছে বলে মত ব্রাথওয়েটের।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য ২৮৬ রান তাড়া করতে নেমে একটা সময় ওয়েস্ট ইন্ডিজ দলের স্কোর ছিল ৬৭/৪। তারপরেই এনক্রুমা বোনার এবং জেসন হোল্ডার দুই ব্যাটার মিলে জুটিতে কার্যত ইনিংসের দরজা 'বন্ধ' করে ফেলেন। এরপরে আর কোনও উইকেট পড়েনি। যদিও রুট ম্যাচকে ড্র মেনে নিতে আগ্রহী ছিলেন না। ম্যাচ শেষে ব্রাথওয়েট জানান, ‘আমার মতে ম্যাচটা খুব বেশি দূর টেনে নিয়ে যাওয়া হল। আমি ক্রেগ ব্রাথওয়েট বা অন্য কোন সিনিয়র ক্রিকেটার হলে বিষয়টিতে বেশ অসম্মানিত বোধ করতাম বিশেষ করে ম্যাচের শেষ ঘন্টায়। দুজন সেট ব্যাটার যেভাবে ব্যাট করছিল,তার উপর পিচে কোন রকম কোন সহায়তা ছিল না। ইংল্যান্ড মনে হয় তারপরেও মনে করেছিল ১০ বলে ৬ উইকেট তুলে নিতে পারবে। শেষ পাঁচ বল বাকি থাকার আগে পর্যন্ত ওরা অন্তত সেটাই মনে করেছিল। অ্যাসেজ টেস্ট হলে কি ওরা এটা করতে পারত? নিউজিল্যান্ড, ভারত বা পাকিস্তানের বিরুদ্ধে পারত? আমার উত্তর অবশ্যই না। তাহলে এই 'অসম্মান' ওরা আমাদের সাথে কেন করল!’

বন্ধ করুন