বাংলা নিউজ > ময়দান > কলম্বিয়াকে হারিয়ে মহিলাদের কোপা আমেরিকা জয় ব্রাজিলের
কোপা আমেরিকা জয় ব্রাজিলের। ছবি টুইটার

কলম্বিয়াকে হারিয়ে মহিলাদের কোপা আমেরিকা জয় ব্রাজিলের

  • কলম্বিয়ার ঘরের মাঠে এস্তাদিও আলফানসো পেরেজ স্টেডিয়ামে ফাইনাল খেলা হলেও ব্রাজিলের মেয়েরা কিন্তু সব চাপ সামলে শেষ হাসি হাসল। ঘরের মাঠ, দর্শদের সমর্থন এসবের বিচারে ফাইনালে মানসিকভাবে কলম্বিয়াই ছিল এগিয়ে।

শুভব্রত মুখার্জি: কোপা আমেরিকাতে ছেলেরা না পারলেও ব্রাজিলের মেয়েরা কিন্তু করে দেখালেন। পুরুষদের কোপা ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। তবে মেয়েদের কোপাতে কিন্তু ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে ট্রফি ঘরে তুলল ব্রাজিল। নিজেদের গ্রুপ ‘বি’ থেকে ৪ ম্যাচে ১৭ গোল করে সেমিফাইনালে উঠেছিল ব্রাজিল দল। সুইডিশ কোচ পিয়া সানধাগের দল গ্রুপ পর্বে কোনও গোল পর্যন্ত হজম করেনি। সেমিফাইনালেও প্যারাগুয়ের বিপক্ষে সেই ধারা বজায় রেখেছিল ব্রাজিল। ফাইনালে প্রতিপক্ষ কলম্বিয়ার বিরুদ্ধেও তারা সেই ধারা অক্ষত রেখেই শিরোপা জিতে নিল।

আরও পড়ুন: IND vs WI: ভারত ২-০ করবে,নাকি ঘুরে দাঁড়াবে উইন্ডিজ,জানুন কখন কোথায় দেখবেন ম্যাচ

কলম্বিয়ার ঘরের মাঠে এস্তাদিও আলফানসো পেরেজ স্টেডিয়ামে ফাইনাল খেলা হলেও ব্রাজিলের মেয়েরা কিন্তু সব চাপ সামলে শেষ হাসি হাসল। ঘরের মাঠ, দর্শদের সমর্থন এসবের বিচারে ফাইনালে মানসিকভাবে কলম্বিয়াই ছিল এগিয়ে। তবে শিরোপা জয়ের ম্যাচে নিজেদের শ্রেষ্ঠত্ব তুলে ধরল ব্রাজিল দল। গত ২০ বছরের মধ্যে এই প্রথম বড় কোনও টুর্নামেন্টে দুই কিংবদন্তি মার্তা ও ফরমিগাকে ছাড়াই মাঠে নেমেছিল ব্রাজিলের মহিলা জাতীয় দল। ফাইনালে ১-০ গোলে জয় পেল ব্রাজিলের মেয়েরা। ফলে টানা চতুর্থবারের মতো তারা মহাদেশীয় চ্যাম্পিয়ন হল!

ম্যাচের ৩৯ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল‌ দল। সেখান থেকেই ব্রাজিলের হয়ে গোল করেন ফরোয়ার্ড ডেবিনহা। আর সেই গোল‌ পার্থক্য গড়ে দিল‌ দুই দলের। এবার কোপা আমেরিকায় ৬ ম্যাচে অপরাজিত থেকে ২০ গোল করলেন ব্রাজিলের মেয়েরা। কলম্বিয়ার মেয়েরা এই নিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠেও শিরোপার দেখা পেলেন না। উল্লেখ্য ১৯৯১ সালে ব্রাজিলে বসেছিল মেয়েদের কোপা আমেরিকার প্রথম টুর্নামেন্ট। এই পর্যন্ত নয়টি টুর্নামেন্টের মধ্যে ৮টিতেই চ্যাম্পিয়ন হল ব্রাজিলের মেয়েরা। ব্যতিক্রম শুধু ২০০৬ সাল। যেবার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনার মেয়েরা। এবার তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হল আর্জেন্টিনাকে। ব্রাজিলকে এবার চ্যাম্পিয়ন করিয়ে কোচ পিয়া সানধাগে মেয়েদের কোপা আমেরিকার ইতিহাসে প্রথম মহিলা কোচ হিসেবে শিরোপা জয়ের নজির গড়লেন।

বন্ধ করুন