বাংলা নিউজ > ময়দান > কাতার বিশ্বকাপের আগেই সুখবর ব্রাজিল শিবিরে, ৫ বছর পর ফিফা ক্রমতালিকায় শীর্ষে নেইমাররা
সুখবর ব্রাজিল শিবিরে (REUTERS)

কাতার বিশ্বকাপের আগেই সুখবর ব্রাজিল শিবিরে, ৫ বছর পর ফিফা ক্রমতালিকায় শীর্ষে নেইমাররা

  • বেলজিয়ামকে পিছনে ফেলে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

শুভব্রত মুখার্জি: ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত পারফরম্যান্সের নিরিখে সব থেকে সফলতম দল ব্রাজিল। তবে শেষ কয়েক বছরে তাদের পারফরম্যান্সে ধারাবাহিকতার অভাব দেখা দিয়েছিল। সেই কারণে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা দ্বারা প্রকাশিত ক্রমতালিকায় তাদের দীর্ঘ ৫ বছর শীর্ষস্থান পাওয়া হয়ে ওঠেনি। কাতার বিশ্বকাপ বাছাইপর্বের সবশেষ দুই ম্যাচে ব্রাজিলের জয়ের প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়ে। বেলজিয়ামকে পিছনে ফেলে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ফিফার ওয়েবসাইটে বৃহস্পতিবার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে এক নম্বরে রয়েছে ব্রাজিল (১৮৩২.৬৯ পয়েন্ট)। এক নম্বর স্থান হারিয়ে দুইয়ে নেমে গেছে বেলজিয়াম (১৮২৭ পয়েন্ট)। প্রসঙ্গত প্রায় পাঁচ বছর পর শীর্ষে ফিরল ব্রাজিল। সর্বশেষ ২০১৭ সালের জুনে রাঙ্কিংয়ে শীর্ষে ছিল দক্ষিণ আমেরিকার এই দেশটি।

ফলে কাতার বিশ্বকাপের ড্রয়ের আগের দিন শীর্ষস্থান হারাল বেলজিয়াম। ২০১৮ সালের অক্টোবর থেকে শীর্ষে ছিল ইউরোপের দলটি। সর্বশেষ আন্তর্জাতিক বিরতিতে ফ্রেন্ডলি ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের সঙ্গে ২-২ ড্র করে বেলজিয়াম। এরপর বুরকিনা ফাসোর বিপক্ষে ৩-০ গোলে জয় পায় বেলজিয়াম। অন্যদিকে, বিশ্বকাপ বাছাইয়ে চিলি ও বলিভিয়া, দুই দলের বিপক্ষেই ৪-০ গোলে জিতেছিল ব্রাজিল।বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পরের ছয়টি স্থানে অবশ্য কোন পরিবর্তন আসেনি। এই স্থানগুলোতে যথাক্রমে রয়েছে ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, ইতালি, স্পেন ও পর্তুগাল।

বন্ধ করুন