বাংলা নিউজ > ময়দান > ইউরোপের পরে লাতিন আমেরিকা, ব্রাজিলে ফুটবল মাঠে ফিরছে দর্শক

শুভব্রত মুখার্জি

করোনার ফলে ফুটবল হোক বা ক্রিকেট, যে কোনও খেলার ক্ষেত্রেই মাঠে দর্শকদের প্রবেশাধিকার ছিল না। ইউরোপে কয়েকটি দেশে ফুটবলের ক্ষেত্রে অল্প কিছু দর্শককে নিয়ে ট্রায়াল বেসিসে প্রবেশাধিকার দেওয়া হলেও লাতিন আমেরিকার কোনও দেশে এতদিন সে ঘটনা ঘটেনি। এবার ব্রাজিলের ঘরোয়া ফুটবলে দর্শক প্রবেশের অনুমতি দিল ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন।

স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৩০ শতাংশ দর্শক মাঠে থাকতে পারবে। কোনও কারনে দেশে যদি করোনা পরিস্থিতি খারাপ হয়, তাহলে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

১ অক্টোবর থেকে ইংল্যান্ডের মাঠে দর্শক প্রবেশের নিষেধাজ্ঞা তুলে দেওয়ার যে পরিকল্পনা ছিল, তা আপাতত স্থগিত করা হয়েছে। কারণ, উয়েফা সুপার কাপে ২০ হাজার দর্শক প্রবেশের অনুমতি দেওয়া নিয়ে বেশ জলঘোলা হয়েছে।

সবুজ মাঠের প্রাণ খেলা। আর মাঠের খেলার পরিপূর্ণতা এনে দেয় দর্শক। করোনা শেষে খেলা মাঠে ফিরেছে। কিন্তু ফেরেনি মাঠের সেই প্রাণ। করোনা ঘিরে রেখেছে অদৃশ্য প্রাচীর। তাই দর্শকদের মাঠে আসার ক্ষেত্রে এবার নিয়ম কিছুটা শিথিল করল লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশের ঘরোয়া ফুটবলে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন। তবে স্টেডিয়ামে প্রবেশের সময় সুস্থতার জন্য দেখাতে হবে হেলথ সার্টিফিকেট। তবেই দেওয়া হবে ম্যাচের টিকিট।

বন্ধ করুন