বাংলা নিউজ > ময়দান > আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে চলেছেন, ICC-র ঘোষণার আগেই বিস্ফোরক স্বীকারোক্তি ব্রেন্ডন টেলরের
ব্রেন্ডন টেলর। ছবি-রয়টার্স।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে চলেছেন, ICC-র ঘোষণার আগেই বিস্ফোরক স্বীকারোক্তি ব্রেন্ডন টেলরের

  • মাদক সেবনের ভিডিও ফাঁস করে দেওয়ার ভয় দেখিয়ে কীভাবে ভারতীয় বুকি স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেয়, রোমাঞ্চকর ঘটনার বিবরণ দিলেন তারকা ক্রিকেটার।

গড়াপেটার প্রস্তাব পেয়েও আইসিসিকে যথা সময়ে জানাননি। তাই আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা তাঁকে নির্বাসিত করতে চলেছে। আইসিসির ঘোষণার আগেই সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক স্বীকারোক্তি জিম্বাবোয়ের তারকা ক্রিকেটার ব্রেন্ডন টেলরের।

জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক টেলর টুইটারে সবিস্তারে বর্ণনা করেছেন কীভাবে এমন অন্ধকার জগতের সঙ্গে তাঁর যোগাযোগ হয়। রীতিমতো হলিউডের সিনেমাকেও হার মানাবে টেলরকে ভারতীয় বুকিদের ব্ল্যাকমেল করার গল্প। মাদক সেবনের ভিডিও ফাঁস করে দেওয়ার ভয় দেখিয়ে কীভাবে ভারতীয় বুকি স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেয়, সোশ্যাল মিডিয়ায় রোমাঞ্চকর সেই ঘটনার বিবরণ দিলেন তারকা ক্রিকেটার।

টেলর জানিয়েছেন, ২০১৯ সালের অক্টোবরে এক ভারতীয় ব্যবসায়ির আমন্ত্রণে সাড়া দিয়ে এদেশে এসেছিলেন তিনি। তাঁকে জিম্বাবোয়েতে একটি টি-২০ লিগ আয়োজন ও তার স্পনসরশিপ সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্যই ডাকা হয়েছিল। খরচ বাবদ ১৫ হাজার মার্কিন ডলার দেওয়া হয়েছিল।

তবে যে সব ব্যবসায়ীর সঙ্গে তাঁর মিটিং হয়, প্রত্যেকের মতো সেই রাতে তিনি কোকেন সেবন করেছিলেন অনুরোধ রাখতেই। তবে পরের দিন সেই ভিডিও দেখিয়েই তাঁকে ব্ল্যাকমেল করা হয় এবং স্পট ফিক্সিং করার প্রস্তাব দেওয়া হয়।

প্রথমত, জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ডের কাছ থেকে দীর্ঘদিন কোনও পারিশ্রমিক না পাওয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবোয়ের অংশ নেওয়া নিয়ে সংশয়ের জন্যই ভারতীয় ব্যবসায়ীর প্রস্তাব মতো এদেশে এসেছিলেন বলে জানিয়েছেন টেলর। সঙ্গে তিনি এও জানিয়েছেন যে, নিজের ও পরিবারের নিরাপত্তার স্বার্থেই তিনি কিছুদিন মুখ বন্ধ করেছিলেন। তবে মাস চারেক পরে আইসিসিকে সব কিছু জানানোই মনস্থির করেন। যদিও গড়াপেটার প্রস্তাব পেয়েও আইসিসিকে জানানোর এমন দেরি বরদাস্ত করেনি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। তাই তাঁকে বেশ কয়েক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হবে বলেও জানান টেলর।

তবে টেলর এটাও স্পষ্ট করে দিয়েছেন যে, আর যাই হোক, বুকিদের প্রস্তাব মতো কখনও কোনও ম্যাচে গড়াপেটা করেননি তিনি। কোনওরকম ক্রিকেট দুর্নীতির সঙ্গে তিনি কখনও জড়াননি বলে জানিয়েছেন বিজ্ঞপ্তিতে। সঙ্গে এও জানান যে, বাকিদের সতর্ক করতেই তিনি নিজের কথা খোলসা করলেন সবার কাছে। আইসিসির শাস্তিও তিনি মেনে নেবেন বলে উল্লেখ করেছেন বিজ্ঞপ্তিতে।

বন্ধ করুন