বাংলা নিউজ > ময়দান > ভয়কে আক্রমণ কর: নটিংহ্যাম টেস্টে স্টোকসদের বার্তা দেন ম্যাককালাম
নটিংহ্যাম টেস্টে (Reuters)

ভয়কে আক্রমণ কর: নটিংহ্যাম টেস্টে স্টোকসদের বার্তা দেন ম্যাককালাম

  • নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের আগে সর্বশেষ ১৭ টেস্টে ইংল্যান্ডের জয় ছিল মাত্র একটি! তবে অধিনায়ক এবং কোচ বদল বদলেছে ইংল্যান্ডের ভাগ্য। নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই তারা সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে।

শুভব্রত মুখার্জি: সদ্য শেষ হওয়া নটিংহ্যাম টেস্টে এক অবিস্মরণীয় জয় ছিনিয়ে নিয়েছে ইংল্যান্ড। বলা ভালো টি ২০-র মোড়কে মারকুটে ব্যাটিং করে টেস্ট জয় সুনিশ্চিত করেছেন বেয়ারস্টো-স্টোকসরা। ৯২ বলে ১৩৬ রান হাঁকিয়েছেন বেয়ারস্টো। আর ৭০ বলে ৭৫ রান করে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন বেন স্টোকস। স্টোকসদের এই মারকুটে মানসিকতার নেপথ্য নায়ক তাদের সদ্য নিয়োজিত হেড কোচ তথা প্রাক্তন কিউয়ি তারকা ব্রেন্ডন ম্যাককালাম! এমনটাই জানিয়েছেন দলের গুরুত্বপূর্ণ পেসার স্টুয়ার্ট ব্রড। তার মতে 'ভয়কে আক্রমণ কর' বলে যে বার্তা দিয়েছিলেন ম্যাকাকালাম তাই প্রতিফলিত হয়েছে ২২ গজে তাদের ব্যাটারদের ইতিবাচক মনোভাবে।

টেস্ট ক্রিকেটের সবথেকে অভিজাত দল ইংল্যান্ড একটা সময় টেস্ট ম্যাচ জিততেই ভুলে গিয়েছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের আগে সর্বশেষ ১৭ টেস্টে ইংল্যান্ডের জয় ছিল মাত্র একটি! তবে অধিনায়ক এবং কোচ বদল বদলেছে ইংল্যান্ডের ভাগ্য। নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই তারা সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে।

এই অনবদ্য সাফল্যের নেপথ্য কৃতিত্ব দেওয়া হচ্ছে ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালামকে। জানা গিয়েছে, আইপিএলে তার প্রশিক্ষণাধীন দল কেকেআরের দর্শনকেই ইংল্যান্ডের কোচ হিসেবে কাজে লাগিয়ে সফল হয়েছেন ম্যাককালাম।

ম্যাককালামের প্রশংসায় করে স্টুয়ার্ট ব্রড বলেছেন, 'ম্যাককালাম থাকায় ড্রেসিংরুম এখন অনেক বেশি স্বতঃস্ফূর্ত। প্রত্যেকের মধ্যে একটা ইতিবাচক মানসিকতা রয়েছে। সবাই সামনের দিকে এগিয়ে যাওয়ার কথা চিন্তা করছে।' দ্বিতীয় টেস্টের প্রসঙ্গ টেনে যেখানে টি ২০ স্টাইলে ব্যাটিং করে জিতেছে ইংল্যান্ড, ব্রড জানিয়েছেন 'মধ্যাহ্নভোজের সময় আমাদের ৪ উইকেট পড়ে গিয়েছিল। অন্য সময় হলে বলা হতো ড্রয়ের চেষ্টা কর। ম্যাককালাম আলাদা। সে শুধু বলে 'ভয়কে আক্রমণ করো। ভয়ের দিকে এগিয়ে যাও।' তাই সবাই এই টেস্টে জয়ের লক্ষ্যেই এগোচ্ছিল। কেউ মাথাতেও আনেনি যে আর একটা উইকেট পড়লেই ড্রয়ের কথা ভাবতে হবে।'

বন্ধ করুন