বাংলা নিউজ > ময়দান > টি-২০'র ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে শুভমনের মতো ব্যাটসম্যানের টেকনিক: লারা
শুভমন গিল। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
শুভমন গিল। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)

টি-২০'র ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে শুভমনের মতো ব্যাটসম্যানের টেকনিক: লারা

  • কেএল রাহুলের ব্যাটিং দেখে ব্যতিক্রমী মনে হয়েছে ক্যারিবিয়ান কিংবদন্তির।

শুভব্রত মুখার্জি

একসময়ে সচিন তেন্ডুলকরের সমসাময়িক ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান চার্লস লারা তাঁর ব্যাটিংয়ে শাসন করেছেন গোটা বিশ্বকে। টেকনিক্যালি সেসময় যেসব ব্যাটসম্যান সব ধরনের বল অর্থাৎ সিম, সুইং, স্পিন বল অনায়াসে খেলে রান করতেন তাঁদের অন্যতম লারা। হাই ব্যাকলিফ্টে কভার অঞ্চল দিয়ে তার ড্রাইভ, স্পিনারকে স্টেপ আউট করে লং অন বা অফের উপর দিয়ে তার অবলীলায় মারা ছয়ের মতো দৃষ্টিনন্দন শট কিছু নেই।

বর্তমানে লারা ব্যস্ত আছেন ব্রডকাস্টার সংস্থার হয়ে ধারাভাষ্যকার হিসেবে এবং বিশেষজ্ঞ হিসেবে কাজ করতে। সদ্য প্রয়াত প্রাক্তন অজি তারকা ক্রিকেটার ডিন জোন্সের নামে নামাঙ্কিত জোন থেকে রোজ আইপিএলের ম্যাচের চুলচেরা বিশ্লেষণ করেন তিনি।

এক সাক্ষাৎকারে লারা বিশ্লেষণ করছিলেন ব্যাটসম্যানদের বিশেষ করে তরুন প্রতিভাদের টেকনিক নিয়ে। টি-২০ তে একাধিক ল্যাপ শট বা রিভার্স সুইপ খেলার ফলে উঠতি প্রতিভাবান তারকাদের যে টেকনিক ক্ষতিগ্রস্ত হচ্ছে তা জানাতে ভোলেননি লারা।

বিশেষ করে শুভমন গিলেল মতো টেকনিক্যালি সঠিক ক্রিকেটারের টেকনিকে যে ভুল ত্রুটি ফুটে উঠেছে তাও জানান ক্যারিবিয়ান কিংবদন্তি। তিনি জানান, 'বলকে অতিরিক্ত জোরে মারতে গিয়েই টেকনিকের দফারফা হচ্ছে গিলের মতো ব্যাটসম্যানদের। তবে কে এল রাহুলের মতো ব্যাটসম্যান আবার তাঁর টেকনিক ধরে রেখেই অনেক বেশি স্ট্রাইক রেটে রান করছে‌। রাহুলের খেলা দেখে বোঝার উপায় নেই ও টি-২০ খেলছে না টেস্ট বা ওয়ান ডে। রানের গতি কিন্তু কোনও সময় কমছে না।'

বন্ধ করুন