বাংলা নিউজ > ময়দান > ফর্মুলা ওয়ানের ইতিহাসে অনন্য কীর্তি গড়লেন ব্রিটিশ ড্রাইভার লুইস হ্যামিল্টন

ফর্মুলা ওয়ানের ইতিহাসে অনন্য কীর্তি গড়লেন ব্রিটিশ ড্রাইভার লুইস হ্যামিল্টন

অনন্য কীর্তি গড়লেন লুইস হ্যামিল্টন (ছবি: গুগল)

ফর্মুলা ওয়ানে নতুন নজির গড়লেন লুইস হ্যামিল্টন। ফর্মুলা ওয়ান রেসিংয়ে সেঞ্চুরি করলেন তিনি।  প্রথম ড্রাইভার হিসেবে শততম পোল পজিশন পেলেন হ্যামিল্টন।

ভবিষ্যতের ফর্মুলা ওয়ান চালকদের জন্য নতুন এক লক্ষ্য স্থির করে দিলেন লুইস হ্যামিল্টন। তিনি চান, যেন তাঁর তৈরি করা নতুন মাইলস্টোন ছোঁয়ার জন্য নতুন নতুন চালকেরা এগিয়ে আসে। তাঁর কৃতিত্ব যেন কেউ না কেউ ভাঙে।  

কারণ ফর্মুলা ওয়ানে নতুন নজির গড়লেন লুইস হ্যামিল্টন। ফর্মুলা ওয়ান রেসিংয়ে সেঞ্চুরি করলেন তিনি।  প্রথম ড্রাইভার হিসেবে শততম পোল পজিশন পেলেন হ্যামিল্টন। শনিবার স্প্যানিশ গ্রাঁ প্রি-তে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। 

শনিবার যোগ্যতা অর্জন পর্বে ম্যাক্স ভারস্ট্যাপেনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় তাঁর। শেষ পর্যন্ত ম্যাক্সকে ০.০৩৬ সেকেন্ডে পিছনে ফেলে প্রথম হন হ্যামিল্টন। তৃতীয় হয়েছেন মার্সিডিজে তাঁরই সতীর্থ ভালটেরি বোট্টাস। তিনি হ্যামিল্টনের থেকে ০.১৩২ সেকেন্ড পিছনে শেষ করেছেন।

মোট রেসে অংশগ্রহণ এবং পোল পজিশন পাওয়ার তালিকায় হ্যামিল্টন একটু পিছিয়ে রয়েছেন। সেই তালিকায় শীর্ষে ব্রাজিলের প্রয়াত ড্রাইভার আয়ার্টন সেনা। তবে নতুন কীর্তি স্থাপন করতে পেরে হ্যামিল্টন খুশি। বলেছেন, ‘এই রেসটা সারাজীবন মনে রাখব। বিশ্বাসই হচ্ছে না যে আমি শততম পোল পেয়েছি। ভবিষ্যতে যারা রেসিংয়ে আসছে, তাদের এই সংখ্যা অনুপ্রাণিত করবে।’

যেই সাফল্য লুইস হ্যামিল্টন তৈরি করেছেন তা ফর্মুলা ওয়ানের কিংবদন্তি চালক মাইকেল শুমাখারেরও নেই। শুমাখার মোট ৬৮ বার পোল পজিশন পেয়েছিলেন। এবার ১০০ নম্বরের ঘরে প্রবেশ করে নতুন স্বপ্নের দিকে এগিয়ে যেতে চান হ্যামিল্টন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল বাংলাকে ১০,৬৯২ কোটি টাকা দিল কেন্দ্র! DA-র জন্য দেওয়া হল? জানিয়ে দিলেন নির্মলা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.