বাংলা নিউজ > ময়দান > বুমরাহের বোলিং অ্যাকশন পরিবর্তনের কোনও দরকার নেই- সাফ দাবি ভারতের প্রাক্তন কোচের

বুমরাহের বোলিং অ্যাকশন পরিবর্তনের কোনও দরকার নেই- সাফ দাবি ভারতের প্রাক্তন কোচের

জসপ্রীত বুমরাহ।

ভারতের প্রাক্তন বোলিং কোচ ভরত অরুণ মনে করেন, বুমরাহের বোলিং অ্যাকশন পরিবর্তন করার কোনও দরকার নেই। কারণ চোট খেলারই একটি অংশ এবং তারকা ফাস্ট বোলার দ্রুত স্বমহিমায় দলে ফিরে আসবেন।

টিম ইন্ডিয়ার তারকা ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ চোটের কারণে বহু দিন ধরেই জাতীয় দলের বাইরে রয়েছেন। ২০২২ সালের জুলাইয়ে ইংল্যান্ড সফরের পর থেকে জসপ্রীত বুমরাহ কোমরের ‘স্ট্রেস ফ্র্যাকচার’ নিয়ে ভুগছেন। এর সঙ্গে পিঠের চোট রয়েছে। সেই চোটের কারণে তিনি এখনও দলে প্রত্যাবর্তন করে উঠতে পারেননি। এমন পরিস্থিতিতে তাঁর বোলিং অ্যাকশন পরিবর্তন করা উচিত বলে অনেক বিশেষজ্ঞই দাবি করেছেন। ভারতের প্রাক্তন বোলিং কোচ ভরত অরুণ অবশ্য একেবারে অন্য কথা বলেছেন। তাঁর বক্তব্য, বুমরাহের বোলিং অ্যাকশনের কোনও প্রয়োজনই নেই।

ভরত অরুণের যুক্তি

ভারতের প্রাক্তন বোলিং কোচ ভরত অরুণ মনে করেন যে, জসপ্রীত বুমরাহ, যিনি বর্তমানে চোট থেকে সেরে উঠছেন, তাঁর অ্যাকশন পরিবর্তন করার কোনও দরকার নেই। তাঁর দাবি, চোট খেলারই একটি অংশ এবং তারকা ফাস্ট বোলার দ্রুত স্বমহিমায় দলে ফিরে আসবেন। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বুমরাহ নতুন করে পিঠে চোট পেয়েছিলেন। যে কারণে তাঁকে অস্ট্রেলিয়ায় মেগা ইভেন্ট থেকে বাদ পড়তে হয়েছিল।

আরও পড়ুন: ব্রেসওয়েল যেভাবে ব্যাটিং করছিল, ভয় পেয়ে গিয়েছিলাম- আতঙ্ক কাটছে না রোহিতের

ভরত অরুণ বলেছেন, ‘বুমরাহ হলেন এক নম্বর বোলার এবং ও ওর অ্যাকশনে খুব সফলও হয়েছে, তা হলে কেন ও এটি পরিবর্তন করবে? আমাকে একজন ফাস্ট বোলার সম্পর্কে বলুন যে, চোট পায়নি, চোট খেলারই অংশ। বুমরাহ ভারতীয় ক্রিকেটের জন্য যথেষ্ট করেছে এবং চোট পাওয়াও ওর ক্যারিয়ারের একটি পার্ট। আমি নিশ্চিত যে, ও এটি থেকে বেরিয়ে আসবে।’

আরও পড়ুন: ৪৭তম ওভারের আগে দ্বিশতরানের কথা ভাবিনি- অকপট শুভমন গিল

বুমরাহের দলে ফিরবেন কবে?

কয়েক মাস রিহ্যাবের পর ফাস্ট বোলার বেঙ্গালুরুর এনসিএ-তে ফিটনেস টেস্টে পাস করলেও, প্রতিযোগীতামূলক ম্যাচের জন্য ফিট কিনা, সেই পরীক্ষা দিতে গিয়ে ফের সমস্যা অনুভ করেন। যে কারণে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে তাঁর দলে ফেরার কথা থাকলেও, শেষ পর্যন্ত প্রত্যাবর্তন করতে পারেননি। নিউডজিল্যান্ডের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তিনি দলে নেই। কবে দলে ফিরবেন সেই বিষয়েও কোনও নিশ্চয়তা নেই।

বোলিং অ্যাকশন পরিবর্তনের পরামর্শ দিয়েছেন এই অভিজ্ঞরা

শোয়েব আখতার এবং মাইকেল হোল্ডিংয়ের মতো ক্রিকেটাররা বুমরাহকে চোটমুক্ত থাকতে এবং তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার দীর্ঘ করার জন্য, বোলিং অ্যাকশন পরিবর্তন করার পরামর্শ দিয়েছিলেন।

চোটের কারণে প্রতিনিয়ত বাইরে থাকা

চোটের কারণে গত বছর এশিয়া কাপেও খেলতে পারেননি বুমরাহ। এর পরে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে পারেননি। বরং টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাঁকে ফেরানোর চেষ্টা করা হলে, নতুন করে চোট পেয়ে ছিটকে যান বুমরাহ। তাও অনির্দিষ্টকালের জন্য। বুমরাহ ভারতের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন ২০২২ সালের সেপ্টেম্বরে।

বন্ধ করুন