বাংলা নিউজ > ময়দান > Bumrah's replacement in T20 World Cup: T20 বিশ্বকাপে বুমরাহের পরিবর্তে কে খেলবেন? মুখ খুললেন রোহিত, পাল্লা ভারী শামির?
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন জসপ্রীত বুমরাহ। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

Bumrah's replacement in T20 World Cup: T20 বিশ্বকাপে বুমরাহের পরিবর্তে কে খেলবেন? মুখ খুললেন রোহিত, পাল্লা ভারী শামির?

Bumrah's replacement in T20 World Cup: টি-টোয়েন্টি বিশ্বকার থেকে ছিটকে গিয়েছেন জসপ্রীত বুমরাহ। পরিবর্ত হিসেবে ভারতীয় দলে কে ঢুকবেন, তা নিয়ে এখনও ভারতের তরফে কিছু জানানো হয়নি। বিষয়টি নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে জসপ্রীত বুমরাহের পরিবর্তে কে খেলবেন? তা নিয়ে ধোঁয়াশা বজায় রাখলেন ভারতীয় পুরুষ ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা। কিছুটা হেঁয়ালি করে রোহিত জানালেন, অস্ট্রেলিয়ার বল করার অভিজ্ঞতা আছে, এমন কাউকে মূল দলে বেছে নেওয়া হবে।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের পর রোহিত বলেন, ‘বুমরাহ বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। তাই আমাদের এমন একজন বোলারকে খুঁজে বের করতে হবে যার অস্ট্রেলিয়ায় আগে বল করার অভিজ্ঞতা আছে। এখনই জানি না যে সেই বোলার কে হবে। অস্ট্রেলিয়ায় যাওয়ার পর আমরা সেই বিষয়টি খতিয়ে দেখব। আমরা সেখানেই জানতে পারব।’

আরও পড়ুন: ফিটনেস টেস্টে পাস করতেই হবে, তবে T20 WC-এ বুমরাহর বদলি শামিই, স্ট্যান্ড বাই সিরাজ- রিপোর্ট

এমনিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বুমরাহ ছিটকে যাওয়ার পর পরিবর্ত হিসেবে মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, দীপক চাহার, উমেশ যাদবদের নাম উঠে আসছে (শামি ও চাহার বিশ্বকাপের স্ট্যান্ড-বাই হিসেবে আছেন)। সেই জল্পনার মধ্যেই মঙ্গলবার রোহিত জানান, অস্ট্রেলিয়ায় খেলার অভিজ্ঞতা থাকা বোলারকে বেছে নেওয়া হবে। তাতে অবশ্য ধোঁয়াশা অনেকটাই বেড়েছে। কারণ বুমরাহের পরিবর্ত হিসেবে যে চারজনের নাম উঠে আসছে, তাঁদের সকলেই অস্ট্রেলিয়ায় খেলেছেন (টি-টোয়েন্টি, টেস্ট এবং একদিনের ম্যাচ ধরে)।

অস্ট্রেলিয়ায় শামিরা কতগুলি ম্যাচ খেলেছেন?

সংক্ষিপ্ত টি-টোয়েন্টি কেরিয়ারে অস্ট্রেলিয়ায় মাত্র একটি ম্যাচ খেলেছেন শামি। ২০২০ সালের সেই ম্যাচে চার ওভারে ৪৬ রান দিয়ে কোনও উইকেট পাননি। তবে অস্ট্রেলিয়ায় অনেক টেস্ট ও একদিনের ম্যাচে খেলেছেন। অস্ট্রেলিয়ায় চাহার খেলেছেন তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। কোনও একদিনের ম্যাচ বা টেস্টে খেলেননি। অন্যদিকে, একদিনের ম্যাচ এবং টেস্ট খেললেও অস্ট্রেলিয়ায় কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি উমেশ এবং সিরাজ।

আরও পড়ুন: Jasprit Bumrah on missing out T20 World Cup: 'আমি হতাশ', T20 বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে বললেন বুমরাহ, দলে কি শামি?

'পিচের সঙ্গে মানিয়ে নিতে আগেই অস্ট্রেলিয়ায় ভারত'

সূত্রের খবর, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বুধবারই অস্ট্রেলিয়ায় উড়ান ধরবেন রোহিতরা। আইসিসির আয়োজিত প্রস্তুতি ম্যাচ আগামী ১৭ অক্টোবর (নিউজিল্যান্ড) এবং ১৮ অক্টোবর (অস্ট্রেলিয়া) থাকলেও ভারতীয় বোর্ডের তরফে কয়েকটি ওয়ার্ম-আপ গেমের বন্দোবস্ত করা হয়েছে। 

তা নিয়ে মঙ্গলবার রোহিত বলেন, ‘দলের অনেকেই আগে অস্ট্রেলিয়ায় খেলেনি। তাই আমরা আগে অস্ট্রেলিয়ায় যাচ্ছি। আমরা পার্থের বাউন্সি পিচে খেলতে চাই এবং পরীক্ষা করে নিতে চাই যে আমরা কী করতে পারি। আমাদের দলের মাত্র সাত থেকে আটজন অস্ট্রেলিয়ায় খেলেছে। তাই আমরা ওখানে কয়েকটি প্রস্তুতি ম্যাচে খেলব। আমাদের বুঝতে হবে যে কোন কম্বিনেশনে আমরা খেলতে পারি।’